১৫ সেপ্টেম্বর, ২০১৯ ১২:২৯
জনসাধারণের মাঝে পরিচ্ছন্নতা অঙ্গীকার বিষয়ে সচেতনতামূলক ক্যাম্পেইন

সুস্থ, সুন্দর ভবিষ্যতের জন্য পরিচ্ছন্নতার বার্তা ছড়িয়ে দেয়ার আহ্বান

অনলাইন ডেস্ক

সুস্থ, সুন্দর ভবিষ্যতের জন্য পরিচ্ছন্নতার বার্তা ছড়িয়ে দেয়ার আহ্বান

ভবিষ্যৎ প্রজন্মের মাঝে পরিচ্ছন্নতার বার্তা ছড়িয়ে দেয়া এবং একটি সুস্থ ও সুন্দর ভবিষ্যৎ গড়ে তোলার লক্ষ্যে সম্প্রতি রাজধানীর উত্তরা ১১নং চৌরাস্তা মোড় (জমজম টাওয়ার), কাকলি বাস স্ট্যান্ড, মৌচাক মোড়, ভিক্টোরিয়ার মোড় (জগন্নাথ বিশ্ববিদ্যালয়) ও কল্যাণপুর বাস স্ট্যান্ডে সচেতনতামূলক কার্যক্রম শুরু করছে বাংলাদেশ স্কাউটস ও ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’। 

রাজধানীর এই গুরুত্বপূর্ণ পাচঁটি স্থানে বাংলাদেশ স্কাউটের পাঁচ শতাধিক (৫০০) কিশোর-কিশোরীরা এই সচেতনতামূলক কার্যক্রমে অংশগ্রহণ করে। যার মাধ্যমে কর্মব্যস্ত ও পথচারীদের কাছ থেকে পরিচ্ছন্নতার অঙ্গীকার নেয়া হয়। রাজধানীর এই পাঁচটি জায়গায় প্রায় ছয় হাজার (৬০০০) জন লোক পরিচ্ছন্নতা বিষয়ে নিজের সন্তান অথবা প্রিয়জনের নামে অঙ্গীকার করেন।

দেশের মানুষের মাঝে পরিচ্ছন্নতার অঙ্গীকার বিষয়ক সচেতনতা সৃষ্টির মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সুন্দর, সুস্থ ও পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তোলাই এই ক্যাম্পেইনের উদ্দেশ্য। এই ক্যাম্পেইনের মাধ্যমে ব্যক্তিগত পরিচ্ছন্নতা ও পয়ঃনিস্কাশন ব্যবস্থা, চারপাশে পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম, মা ও শিশুর সুস্বাস্থ্য বিষয়, রাস্তা পারাপার বিষয়সহ ইত্যাদি সম্পর্কে সচেতন করা এবং পরিচ্ছন্নতার গুরুত্ব সম্পর্কে জানানো হয়। 

এছাড়াও ডেঙ্গু যেহেতু এ বছর মহামারির রুপ নিয়েছে। সে কারণে প্রতিটি মূহুর্ত আমাদের সচেতন থাকতে হবে। যার জন্যই পরিচ্ছন্নতার অঙ্গীকার নিয়ে বাংলাদেশ স্কাউটস সার্বক্ষনিক কাজ করছে এবং জনসাধারণকে সচেতন করে গড়ে তোলার চেষ্টা করছে। যাতে ডেঙ্গু থেকে দেশ মুক্ত হয়ে ওঠে এবং দেশের প্রতিটি স্থানে এই পরিচ্ছন্নতার বিষয়ে সচেতনতামূলক বার্তা পৌঁছিয়ে দিতে পারে। এ জন্য সবসময় কাজ করে যাবে বাংলাদেশ স্কাউটস ও ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’।

সচেতনতামূলক ক্যাম্পেইনে রাজধানীর উত্তরা ১১নং চৌরাস্তা মোড় (জমজম টাওয়ার) এর সামনে থেকে আপন নামের এক বেসরকারী কর্মকর্তা বলেন, ‘‘আমি আমার সন্তানের নামে আজ থেকে অঙ্গীকার করলাম। আমি আর কোন দিন কোন জায়গায় ময়লা ফেলবো না এবং আমার আশেপাশে সবাইকে সচেতন করে গড়ে তুলবো।’’

সচেতনতামূলক ক্যাম্পেইনে রাজধানীর কাকলি বাস স্ট্যান্ড থেকে বাংলাদেশ স্কাউটস এর রোভার সদস্য নবীউল্লাহ নবী বলেন, ‘‘দেশকে পরিচ্ছন্ন রাখার জন্য আমরা রাস্তার মোড়ে মোড়ে পথচারীদের কাছ থেকে অঙ্গীকার নামা নিচ্ছি যে তারা যেন কোন দিন কোন জায়গায় ময়লা না করে এবং তাদের আশেপাশে মানুষদেরও সচেতন করে। তাদের অঙ্গীকার থেকে হয়তো কিছুটা হলেও পালন করবে যা দেশকে পরিচ্ছন্ন রাখতে সহয়তা করবে।’’

সচেতনতামূলক ক্যাম্পেইনে রাজধানীর মৌচাক মোড় থেকে কাশেম নামের এক ব্যবসায় বলেন, ‘‘আরও আগে থেকে যদি এই পরিচ্ছন্নতা বিষয়ে এরকম উদ্যোগ নেওয়া যেত তাহলে হয়তো দেশের মধ্যে ডেঙ্গুর যে মহামারি তা কিছুটা হলেও কমে যেত। অনেক মায়ের কোল খালি হতো না। আমি এই উদ্যোগকে স্বাগত জানাই এবং সবাইকে এবিষয়ে সচেতন থাকার অনুরোধ করছি। আসুন সবাই এই উদ্যোগের সাথে কাজ করি। ’’

সচেতনতামূলক ক্যাম্পেইনে রাজধানীর ভিক্টোরিয়ার মোড় (জগন্নাথ বিশ্ববিদ্যালয়) এর সামনে থেকে আব্দুর রশিদ নামের এক ব্যবসায়ী বলেন, আমরা নিজেরা যে ভাবে নিজেদের আশপাশ অপরিচ্ছন্ন রাখি যার কারণে বিভিন্ন সময় বিভিন্ন রোগ আমাদের উপর হামলা দেয়। বর্তমানে ডেঙ্গু যে রোগ সৃষ্টি হয়েছে তা আমাদের অসাবধানতার কারণে। আমরা যদি পরিস্কার পরিচ্ছন্ন থাকতাম তাহলে এই রোগ হতে পারতো না।

 

সচেতনতামূলক ক্যাম্পেইনে রাজধানীর কল্যাণপুর বাস স্ট্যান্ড থেকে কলেজ শিক্ষার্থী আসিফ বলেন, আমরা প্রত্যেকেই যদি নিজ নিজ জায়গা থেকে একটু করে সচেতন হয়ে ওঠি তাহলে হয়তো আর এ রকম পরিচ্ছন্নতার জন্য রাস্তায় নামতে হবে না। একই সাথে আমরা আমাদের বাবা-মাসহ পরিবারের সবাইকে সচেতন করে তোলি পরিচ্ছন্নতার বিষয়ে।

জাতীয় উপ কমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) বাংলাদেশ স্কাউটস ও মহাপরিচালক বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো মো. ফসিউল্লাহ্ বলেন,“ত্রিশ লাখ শহীদের রক্তের বিনিময়ে আমাদের এই বাংলাদেশ। তাকে সুস্থ ও পরিচ্ছন্ন রাখার দায়িত্ব আমাদের। সেই দায়িত্ব থেকেই বাংলাদেশ স্কাউটস ও ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’ পরিচ্ছন্নতা বিষয়ে মানুষকে সচেতন করার জন্য কাজ করছে। এই দায়িত্ব সবার। এ দায়িত্ব থেকেই সবার কাছ থেকে সন্তানের নামে অঙ্গীকার নিচ্ছে যাতে পরবর্তীতে সে আর কোন জায়গা অপরিচ্ছন্ন করতে গেলে আগে তার এই চিন্তাটা করে এবং দায়িত্ববোধ তৈরি হয়। ”

সচেতনতামূলক ক্যাম্পেইনে ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’-এর মুখ্য সমন্বয়ক সালাউদ্দিন আহমেদ তারেক বলেন, ‘‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ গত তিন বছর থেকে পরিচ্ছন্নতা বিষয়ে সচেতনতামূলক কাজ করে যাচ্ছে। এই পরিক্রমায় যুক্ত হয়েছে বাংলাদেশ স্কাউটস। তাদের সহযোগিতায় আমরা রাজধানীর বেশ কয়েকটি স্কুল এবং রাস্তায় পরিচ্ছন্নতার বিষয়ে মানুষকে সচেতন করতে চেষ্টা করছি। আসুন আমরা সবাই আমাদের প্রিয়জনদের নামে অঙ্গীকার করি আমাদের চারপাশ সহ দেশকে পরিচ্ছন্ন রাখি।’’

উল্লেখ্য, গত ৩ সেপ্টেম্বর, ২০১৯ তারিখ, কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এই ক্যাম্পেইনের কার্যক্রম শুরু হয়। ক্যাম্পেইন উদ্বোধন করেন দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, এমপি। পরে শাহাবাগ মোড়, নীলক্ষেত মোড়, কাকরাইল মোড়, টিএসসিতে বাংলাদেশ স্কাউটের সদস্যরাসহ প্রায় ২০০০ মানুষ পরিচ্ছন্নতার অঙ্গীকার করে। ৪ সেপ্টেম্বর আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে ‘শিক্ষা প্রতিষ্ঠানে পরিচ্ছন্নতা কার্যক্রম’ ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হয়। উদ্বোধন করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক, এমপি। ভবিষ্যতের সুস্থ, সুন্দর ও পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে অত্র শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৭০০ জন ছাত্রীদের পরিচ্ছন্নতার শপথ পাঠ করান। ১২ সেপ্টেম্বর মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়, আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয়, আইডিয়াল স্কুল এন্ড কলেজ ও টিএন্ডটি হাইস্কুলে পরিচ্চন্নতার অঙ্গীকারে প্রথম ধাপ অনুষ্ঠিত হয়। এসময় প্রায় ১০ হাজার ছাত্র-ছাত্রীদের শপথ বাক্য পাঠ করানো হয়।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর