Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৬ জুলাই, ২০১৯ ১৬:৪৮

'বিসিএসে এখন থেকে মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে ১০০ নম্বরের প্রশ্ন থাকবে'

ঠাকুরগাঁও প্রতিনিধি

'বিসিএসে এখন থেকে মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে ১০০ নম্বরের প্রশ্ন থাকবে'

স্থানীয়ভাবে রাজাকারদের তালিকা প্রস্তুত করে প্রকাশ করা হবে জানিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক বলেছেন, মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস হারিয়ে যাচ্ছে। এটি সংরক্ষণ করতে সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছে। পাঠ্যপুস্তকে মুক্তিযুদ্ধের ইতিহাস অর্ন্তভুক্ত করা হয়েছে, আরও করা হবে। এছাড়াও এখন থেকে বিসিএস পরীক্ষায় ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে ১০০ নম্বরের প্রশ্ন থাকবে।

মঙ্গলবার দুপুরে ঠাকুরগাঁও সদর উপজেলা যোদ্ধা কমপ্লেক্সের উদ্বোধন শেষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। 

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, দেশের সকল বদ্ধভূমি একই ডিজাইনে নির্মাণ করা হবে। যাতে ১শ বছর পরে হলেও ভবিষ্যৎ প্রজন্মসহ বিশ্বের যে কোনো মানুষ বুঝতে পারে পাক হানাদার বাহিনী দেশের মুক্তিযোদ্ধাদের সাথে কি ধরনের বর্বরতা চালিয়েছিল। সেই সাথে যে সকল মুক্তিযোদ্ধা মারা গেছেন ও যারা মারা যাবেন তাদের কবর একই ডিজাইনে সরকারি খরচে নির্মাণ করা হবে। যার বাজেট ইতোমধ্যে পাশ হয়েছে। শুধু মাত্র ডিজাইনের অপেক্ষায় আছে। আগামী মুজিব বর্ষ উপলক্ষে বর্তমান সরকার ২২শ কোটি টাকা মুক্তিযোদ্ধাদের জন্য বরাদ্দ দিয়েছেন। এই টাকায় অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের বাড়িও একই ডিজাইনে নির্মাণ করা হবে।

এ সময় আরও বক্তব্য রাখেন- সাবেক পানিসম্পদ মন্ত্রী রমেশ চন্দ্র সেন এমপি, অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজুল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান সাদেক কুরাইশী, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বদরুদ্দোজা প্রমুখ। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য