২১ সেপ্টেম্বর, ২০১৯ ১১:১৬

নেত্রকোনায় এবার ৫ হাজার হেক্টর বেশি আবাদ হচ্ছে রোপা আমনের

নেত্রকোনা প্রতিনিধি:

নেত্রকোনায় এবার ৫ হাজার হেক্টর বেশি আবাদ হচ্ছে রোপা আমনের

ধানে উদ্বৃত্ত জেলা নেত্রকোনা। ১০ উপজেলার অর্ধেকেই প্রায় হাওর। আর সেই হাওরের একটিমাত্র ফসল বোরো ধান। যেটি শুকনো মৌসুমে আবাদ হয়। আর সেই ফসল জেলার চাহিদা মিটিয়েও দেশের অন্যান্য জেলার চাহিদা মেটায়। এছাড়া বাকি অর্ধেকে হয় রোপা আমন। এই ধান বোরোর ফলনের চেয়ে কিছুটা কম হলেও উদ্বৃত্ত থাকে। 

এবার চলতি রোপা আমন মৌসুমে নেত্রকোনা জেলায় নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৫ হাজার হেক্টর জমিতে রোপা আমন ধানের আবাদ করা হয়েছে। 

নেত্রকোনা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা যায়, চলতি রোপা আমন মৌসুমে নেত্রকোনা জেলায় আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ১ লক্ষ ২৫ হাজার ১ শত ৪৯ হেক্টর জমি। এরমধ্যে উফশী জাতের ৯০ হাজার ৬ শত ৮০ হেক্টর, হাইব্রীড ১ হাজার ১ শত ৭ হেক্টর আর স্থানীয় জাতের ৩৩ হাজার ৩ শত ৬২ হেক্টর জমি। 

গত ১৭ সেপ্টেম্বর পর্যন্ত নেত্রকোনা জেলায় রোপা আমন আবাদ করা হয়েছে ১ লক্ষ ৩০ হাজার ৭৫ হেক্টর জমি। এর মধ্যে উফশী জাতের ১ লক্ষ ২ হাজার ৩ শত ৬০ হেক্টর, হাইব্রীড ৩ হাজার ২ শত ৩৫ হেক্টর ও স্থানীয় জাতের ২৪ হাজার ৪ শত ৮০ হেক্টর জমি। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ হাবিবুর রহমান জানান, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আমন আবাদের সুযোগ রয়েছে। শেষ পর্যন্ত নেত্রকোনা জেলায় ১ লক্ষ ৩২ হাজার হেক্টর জমিতে রোপা আমন আবাদ করা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 
 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর