১৭ অক্টোবর, ২০১৯ ১৯:৪৩
বন্ধের দিনে

বিশেষ ব্যবস্থায় ভারতে গেছে পদ্মার ইলিশ

বেনাপোল প্রতিনিধি:

বিশেষ ব্যবস্থায় ভারতে গেছে পদ্মার ইলিশ

পূজার ছুটির বন্ধ থাকলেও থেমে থাকেনি ইলিশের রফতানি। বিশেষ ব্যবস্থায় ভারতে ইলিশ রফতানির জন্য চালু রাখা হয় বেনাপোল কাস্টমস ও বন্দরের বিভিন্ন শাখা। গত মাসের ২৮ তারিখে ভারতে ইলিশ রফতানির অনুমতি মিললেও রফতানি সংক্রান্ত আইনি জটিলতার কারণে তা সম্ভব হয়নি। তবে ১০ অক্টোবর পর্যন্ত বেধে দেয়া সময়ে যথারীতি ভারতে গেছে পদ্মার ইলিশ। 

৭ বছর ৩ মাস ভারতে ইলিশ রফতানি বন্ধ থাকার পর আনুষ্ঠানিকভাবে ইলিশ রফতানি শুরু হয় গত ১ অক্টোবর। বাণিজ্য মন্ত্রণালয়  এক আদেশে ১০ অক্টোবর পর্যন্ত ঢাকার রফতানিকারক প্রতিষ্ঠান এ্যাকোর্য়াট্রিক রিসোর্স লিমিটেড-কে ভারতে ৫০০ মে. টন ইলিশ রফতানির অনুমতি দেয়। 

এদিকে, অনুমতির পর ১০ দিনে বেনাপোল বন্দর দিয়ে ভারতে রফতানি হয়েছে প্রায় ৫০০ টন অর্থ্যাৎ ৪ লাখ ৭৬ হাজার ৩শ' ৬০ কেজি ইলিশ। 

দুর্গাপূজার কারণে ভারতে রাষ্ট্রীয় ছুটি চালু থাকলেও ব্যতিক্রম ঘটেছে এবার ইলিশ রফতানির ক্ষেত্রে। শুধুমাত্র বাংলাদেশ থেকে ইলিশ আমদানি ও রফতানির জন্য উভয় দেশের কাস্টমস ও বন্দরের কাযর্ক্রম সচল রাখা হয়। 

বেনাপোলের সিএন্ডএফ এজেন্ট প্রতিষ্ঠান মেসার্স এমি এন্টারপ্রাইজের মালিক সৈয়দ আজিজুল হক জানান, ছুটির দিনেও নির্বিঘ্নে ইলিশ রফতানির জন্য বন্দরের স্বাভাবিক কার্যক্রম চালু ছিল। দেশের বিভিন্ন প্রান্ত থেকে গাড়ি বেনাপোলে পৌঁছাতে দেরি হলেও উভয় দেশের যথাযথ কতৃর্পক্ষের আন্তরিকতার কারণে রফতানিতে কোনো সমস্যা হয়নি।

বিডি প্রতিদিন/মজুমদার

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর