১৮ অক্টোবর, ২০১৯ ২২:৩৫

সুবিধাবঞ্চিতদের আলোর পথ দেখাবে 'শিক্ষা অভিযাত্রা'

দিনাজপুর প্রতিনিধি:

সুবিধাবঞ্চিতদের আলোর পথ দেখাবে 'শিক্ষা অভিযাত্রা'

সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা থেকে পিঁছিয়ে পড়া, ঝরে পড়া রোধে এবং স্কুলমুখী করতে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানে স্বেচ্ছাশ্রমে কয়েকজন শিক্ষার্থী যুবক এগিয়ে এসেছে। সামাজিক সংগঠন "আলোর পথে জাগো দিনাজপুর" এর উদ্যোগে ‘শিক্ষা অভিযাত্রা’ নামে এক স্কুলের যাত্রা শুরু হয়েছে। বর্তমানে তাদের নিজস্ব কোন স্কুল ঘর না থাকলেও একজনের বাড়ির উঠানে এর যাত্রা শুরু হয়েছে। 

শুক্রবার দিনাজপুর সদর উপজেলার আউলিয়াপুর ইউনিয়ন পরিষদের শিকদারহাট মোল্লাপাড়া গ্রামের জনৈক এক দিনমজুর কফিলউদ্দিনের বাড়ির ঊঠানে এই সুবিধাবঞ্চিতদের আলোদানের শিক্ষা পাঠ শুরু হয়েছে।
 
সামাজিক সংগঠন "আলোর পথে জাগো দিনাজপুর" এর সমন্বয়ক মোসাদ্দেক হোসেন জানান, এ গ্রামের বাড়ি বাড়ি ঘুরে যে সকল শিক্ষার্থীর পড়াশোনা বন্ধ প্রায়, তাদের বিদ্যালয়মূখী করতে এবং প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের অভিপ্রায় নিয়ে ‘শিক্ষা অভিযাত্রা’ নামে এ স্কুলটির যাত্রা শুরু হয়েছে। এখানে ৫ জন শিক্ষার্থী যুবক বিনা পারিশ্রমিকে তাদের শিক্ষা দিবে। বর্তমানে এ এলাকার দিনমজুর কফিলউদ্দিনের বাড়ির ঊঠানে এ কার্যক্রম শুরু হয়েছে। তবে স্থানীয়ভাবে চেষ্ঠা করা হচ্ছে কারো জায়গা পেলে আমরা স্কুলের ঘর নির্মাণ করে শিক্ষা দিব। বর্তমান সরকারী ছুটির দিনগুলোতে এ কার্যক্রম চলবে। 

সুবিধা বঞ্চিতদের স্কুল যাত্রায় আমন্ত্রিত অতিথি ছিলেন দিনাজপুর কালেক্টরেট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ রাহিনুর ইসলাম সিদ্দিকি, দিনাজপুর সরকারি কলেজের অর্থনীতি বিভাগের প্রভাষক মো. মোয়াজ্জেম হোসেন, ঈদগাহ্ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষ মো. ফজলুর রহমান, প্রধানমন্ত্রীর নিকট প্রাথমিক শিক্ষা পদক অর্জনকারী বিদ্যোৎসাহী শিক্ষাকর্মী ফারুক হোসেন, কেবিএম কলেজিয়েট হাই  স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক মো. আব্দুল মালেকসহ স্থানীয় ব্যক্তিবর্গ ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর