শিরোনাম
প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২০ ১৬:৫৮

করোনাভাইরাস; দিনাজপুরে স্থলবন্দরে ব্যাপক সতর্কতা

দিনাজপুর প্রতিনিধি:

করোনাভাইরাস; দিনাজপুরে স্থলবন্দরে ব্যাপক সতর্কতা

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সতর্কবার্তা এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনার পর দেশের স্থলবন্দরগুলোতে যাত্রী পারাপারে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। ইমিগ্রেশন চেকপোস্টগুলোতে সকল যাত্রীর শারীরিক অবস্থা পর্যবেক্ষণে মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। 

দিনাজপুরের হাকিমপুরের হিলি ও বিরল স্থলবন্দরে মেডিকেল টিম গঠন করা হয়েছে। গত সোমবার থেকে এই ব্যবস্থা গ্রহণ করেছে দিনাজপুর স্বাস্থ্য বিভাগ। দিনাজপুর জেলার সিভিল সার্জন ডা. আবদুল কুদ্দুছ বিষয়টি নিশ্চিত করেছেন।

ভারত থেকে হাকিমপুরের হিলি চেকপোষ্ট দিয়ে ভারতীয় অথবা বাংলাদেশি যে সকল যাত্রী দেশে প্রবেশ করছেন, মেডিকেল টিমটি তাদের প্রাথমিকভাবে শ্বাসতন্ত্র রোগ, জ্বর, এর সঙ্গে সর্দি, কাশি, গলাব্যথা ইত্যাদি স্বাস্থ্য পরীক্ষা শুরু করেছেন। পাশাপাশি তারা যাত্রীদের প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ার জন্য পরামর্শ ও লিফলেট বিতরণ করছেন।

হাকিমপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. নাজমুস সাইদ সাংবাদিকদের জানান, হিলি চেকপোষ্ট দিয়ে যে সকল যাত্রীরা ভারত-বাংলাদেশে যাতায়াত করছেন তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে মেডিকেল টিম দ্বারা। 

দিনাজপুর জেলা সিভিল সার্জন ডা. আবদুল কুদ্দুছ জানান, ভারত থেকে আসা যাত্রীদের মধ্যে করোনো ভাইরাস সম্পর্কে প্রাথমিক তথ্য অনুসন্ধানের পাশাপাশি স্বাস্থ্য বার্তা পৌঁছানো হচ্ছে এবং জনসচেতনতামূলক কার্যক্রম চলছে। একইসঙ্গে জেলায় আক্রান্ত রোগীদের জন্য হাসপাতালে পাঁচটি বেড প্রস্তুত রাখা হয়েছে। এই ভাইরাসের আক্রমণ, সংক্রমণ এবং শনাক্তকরণের কোনও তথ্য পেলেই ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

সিভিল সার্জন আরও জানান, দিনাজপুরের কয়লা খনিতে চীনের একজন চিকিৎসক কয়েকদিন আগে চীন থেকে এসেছেন। তিনি এখানে খনিতে অবস্থানরত চীনাদের চিকিৎসা করে থাকেন। তিনি দিনাজপুরে আসার পর থেকে তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। যদিও কোন সংক্রমনের সিমটম পাওয়া যায়নি। তারপরেও জেলা প্রশাসনের সহায়তায় তাকে ১৪ দিন পর্যবেক্ষণে রাখা হবে। বিষয়টি ঊর্ধ্বতনকেও জানানো হয়েছে। 

বিডি প্রতিদিন/হিমেল 


আপনার মন্তব্য