১৪ জুলাই, ২০২০ ১৪:০২

চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে চোরাচালান রোধে এটিভি নিয়ে টহল

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:

চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে চোরাচালান রোধে এটিভি নিয়ে টহল

চাঁপাইনবাবগঞ্জের সীমান্তে চোরাচালান ও অস্ত্রসহ মাদক পাচার রোধে ৫৩ বিজিবিতে যুক্ত হয়েছে অল টেরেইন ভেহিক্যাল (এটিভি)। ইতিমধ্যে এটিভি নিয়ে চাঁপাইনবাবগঞ্জের চরাঞ্চল জহুরপুর টেক সীমান্তে টহল শুরু করেছে ৫৩ বিজিবি’র সদস্যরা। 

জানা গেছে, প্রতিবেশী দেশ থেকে অস্ত্র, বিস্ফোরক, ইয়াবাসহ বিভিন্ন মাদক ও চোরাচালান এবং মানবপাচার  রোধে দ্রুত ও কার্যকরভাবে টহল পরিচালনায় এ যানটি কার্যকর ভূমিকা রাখবে। ৫৩ বিজিবি’র অধিনায়ক লে. কর্ণেল মোহাম্মদ সুরুজ মিয়া জানান, চাঁপাইনবাবগঞ্জ ব্যাটালিয়ন ৫৩বিজিবি’র অধীন জহুরপুরটেক সীমান্ত এলাকার প্রায় ৭ কিলোমিটার বিশেষ ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এ সীমান্ত এলাকায় জলাশয়, খাল-বিল, বালুময় চরাঞ্চল, কর্দমাক্ত, উচুঁ-নীচু ভূমি এবং দূর্গম হওয়ার কারণে মোটরসাইকেল বা পায়ে হেঁটে টহল কার্যক্রম পরিচালনা করা কষ্টসাধ্য হয়ে পড়েছিল। ফলে ওই বিওপির দায়িত্বপূর্ণ এলাকায় পায়ে হেঁটে সীমান্তে যেতে প্রায় দেড় হতে দুই ঘণ্টা সময় লেগে যায়, যা সীমান্ত সুরক্ষায় প্রধান অন্তরায় হয়ে দাঁড়িয়েছিল। আর অন্যান্য সীমান্তের তুলনায় জহুরপুরটেক সীমান্ত এলাকা দিয়ে গবাদিপশু, মোটর সাইকেলের যন্ত্রাংশ ও মাদক চোরাচালানসহ দুস্কৃতিকারী কর্তৃক ভারতে অবৈধভাবে অনুপ্রবেশের ঘটনা প্রায়ই ঘটে থাকে। এরই পরিপ্রেক্ষিতে সীমান্তে অবৈধ চোরাচালান ও অনুপ্রবেশ রোধে সুষ্ঠুভাবে টহল পরিচালনার জন্য সরকারের আন্তরিকতায় সীমান্ত সুরক্ষায় অত্যাধুনিক শক্তিশালী ২ টি অল টেরেইন ভেহিক্যাল (এটিভি) যুক্ত করা হয়েছে। 

বিশেষ করে এলইডি লাইট যথেষ্ঠ কার্যকরি থাকায় রাতের বেলায় অন্ধকারে সীমান্তে টহল ও চোরাচালান দমনে এ যানটি ভূমিকা রাখছে। ৩ আসন বিশিষ্ট এ যানটি প্রতি ঘণ্টায় ৩০ কিলোমিটার পথ অতিক্রম করতে সক্ষম বলে জানান তিনি। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর