শিরোনাম
প্রকাশ : ৮ আগস্ট, ২০২০ ১৩:৪৪

বরিশালে পুরনো নীতিমালায় ভর্তির দাবিতে ডিপ্লোমার শিক্ষার্থীদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে পুরনো নীতিমালায় ভর্তির দাবিতে ডিপ্লোমার শিক্ষার্থীদের মানববন্ধন

সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সে ২০২০ সালে ঘোষিত ভর্তির নীতিমালা বাতিল করে পুরনো নীতিমালায় ভর্তির দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

আজ শনিবার সকাল সাড়ে ১০টায় নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে এই মানববন্ধন করেন তারা। 

বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটের সিভিল বিভাগের ষষ্ঠ সেমিস্টারের শিক্ষার্থী মো. লুৎফর রহমানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন একই সেমিস্টারের ছাত্র ছানাউল হক, জোবায়ের রহমান, বখতিয়ার উদ্দিন ও মো. জিয়াউল হক। বরিশালের অন্যান্য বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরাও মানববন্ধনে অংশগ্রহণ করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে দেশের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির নীতিমালায় বয়স অবারিত করা এবং গত বছরের ন্যূনতম জিপিএ ৩.৫০ এর পরিবর্তে হ্রাস করে ২.৫০ করা হয়েছে। এমন আত্মঘাতী ও হটকারী সিদ্ধান্ত ঘোষণা দেয়ার প্রেক্ষিতে দেশের কারিগরি শিক্ষাকে ধ্বংসের দ্বারপ্রান্তে গিয়ে দাঁড়াবে। 
তাদের অভিযোগ দেশের শিক্ষাবিদ ও সরকার কর্তৃক কোনো স্টাডি ছাড়াই ঘোষিত হটকারী নীতিমালা বাস্তবায়ন করা হচ্ছে।

মানববন্ধনে আরও বলা হয়, আগামী ৯ আগস্ট থেকে সারা দেশের ৪৯টি সরকারি ও ৫১১টি বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে একযোগে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং প্রথম সেমিস্টারের ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে। সব শেষে ২০১৯ সালের ভর্তি নীতিমালায় এসএসসি পাশের পর সর্বোচ্চ ৩ বছরের মধ্যে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির নিয়ম ছিলো। কিন্তু সর্বশেষ নীতিমালায় পলিটেকনিকে এসএসসি পাশের পর যেকোনো বয়সের শিক্ষার্থীকে ডিপ্লোমা কোর্সে ভর্তির সুযোগ করে দেয়া হয়েছে। 

বক্তারা শিক্ষা মন্ত্রণালয় ঘোষিত ভর্তি নীতিমালায় বয়স প্রথা উঠিয়ে দিয়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাকে নিম্নগামী করার প্রতিবাদ জানান এবং যেকোনো বয়সের শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি বাতিল করে ২০১৯ সালের সরকার অনুমোদিত ভর্তি নীতিমালার অনুযায়ী ২০২০-২০২১ শিক্ষা বর্ষে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সে ভর্তি কার্যক্রম শুরুর দাবি জানান তারা। এই দাবি মেনে না নেয়া হলে কঠোর আন্দোলনের হুশিয়ারি দেয়া হয় মানববন্ধনে।

বিডি প্রতিদিন/এজে


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর