শিরোনাম
প্রকাশ : ৮ জানুয়ারি, ২০২১ ১৬:৪৬
প্রিন্ট করুন printer

রাঙামাটিতে বনভান্তের ১০২তম জন্মবার্ষিকী পালিত

রাঙামাটি প্রতিনিধি

রাঙামাটিতে বনভান্তের ১০২তম জন্মবার্ষিকী পালিত

উৎসবমুখর পরিবেশে রাঙামাটিতে পালিত হয়েছে বনভান্তে নামে খ্যাত বৌদ্ধধর্মীয় সাধক শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবিরের ১০২তম জন্মবার্ষিকী। শুক্রবার প্রথম প্রহরে এ উপলক্ষে রাঙামাটি রাজবন বিহারে ওড়ানো হয় হাজার হাজার বেলুন। জ্বালানো হয় মঙ্গল প্রদীপ। ফুল আর বেলুন দিয়ে সাজানো হয় বিভিন্ন ভবনসহ রাজবন বিহার চত্বর। আয়োজন করা হয় বিশেষ প্রার্থনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠান।

বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে বিশাল কেক কেটে বনভান্তের জন্ম জন্মবার্ষিকীর আনুষ্ঠানিকতা শুরু করেন রাঙামাটি রাজবন বিহারের আবাসিক প্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির। তখন তিনি পুণ্যার্থীদের উদ্দেশে ধর্মীয় নির্দেশনা দেন। এর আগে বনভান্তের জন্মদিনে কেক পাঠান পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতি বৌদি প্রিয় লারমা ওরফে সন্তু লারমা। এ ছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে পাঠানো হয় বেশ কয়েকটি কেক।

এরপর কয়েক হাজার নারী-পুরুষ সারিবদ্ধভাবে রাজবন বিহারে বিশেষ ব্যবস্থায় রাখা বনভান্তের মরদেহ রাখা কক্ষে ফুল দেওয়া শুরু করেন। সকাল হওয়ার আগেই ফুলে ফুলে ভরে ওঠে বনভান্তের মরদেহ রাখা কক্ষ। পরে শুরু হয় সংঘদান, অষ্টপরিষ্কার দান, বৌদ্ধপূজা।

বনভান্তে ২০১২ সালের ৩০ জানুয়ারি মহাপরিনির্বাণ লাভ করেন। তখন থেকে তার মরদেহ বিশেষ ব্যবস্থায় রাঙামাটি রাজবন বিহারে একটি কক্ষে সংরক্ষণ করা হয়। তিনি ১৯২০ সালের ৮ জানুয়ারি রাঙামাটি শহরের দক্ষিণে মগবান ইউনিয়নের মুরোঘোনা গ্রামে জন্মগ্রহণ করেন। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ 
 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর