শিরোনাম
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি, ২০২১ ১৫:৩০
প্রিন্ট করুন printer

৯৯৯ এ কল, বিপদগ্রস্ত নৌকা থেকে ৮ যাত্রীকে উদ্ধার করলো কোস্টগার্ড

অনলাইন ডেস্ক

৯৯৯ এ কল, বিপদগ্রস্ত নৌকা থেকে  ৮ যাত্রীকে উদ্ধার করলো কোস্টগার্ড

কক্সবাজারের মহেশখালীর বাকখালী নদীতে ঘন কুয়াশার কারণে দিক হারিয়ে সাত ঘণ্টা ধরে ঘুরতে থাকা একটি নৌকার আট যাত্রীকে উদ্ধার করেছেন কোস্ট গার্ডের সদস্যরা। নৌকার এক যাত্রী জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ কল দিয়ে সহায়তা চান। পরে প্রায় তিন ঘণ্টার চেষ্টায় তাদের উদ্ধার করেন কোস্ট গার্ডের সদস্যরা।

শনিবার দুপুরে জাতীয় জরুরি সেবা সেলের মিডিয়া কর্মকর্তা আনোয়ার সাত্তার এ তথ্য জানিয়েছেন। আনোয়ার সাত্তার বলেন, কক্সবাজারের মহেশখালীর বাকখালী নদীতে ঘন কুয়াশার কারণে দিক হারানো নৌকার যাত্রী চট্টগ্রাম সরকারি কলেজের অনার্স তৃতীয় বর্ষের ছাত্র শওকত ওসমান সবুজ জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে ফোন করে সহায়তা চান।

শওকত জানান, তারা ৮ জন যাত্রী রাত ১০টায় কক্সবাজারের ৬ নম্বর ঘাট থেকে ইঞ্জিনচালিত নৌকায় করে মহেশখালীর উদ্দেশ্যে যাত্রা করেছিলেন। কিন্তু সাধারণ আবহাওয়ায় কক্সবাজার থেকে মহেশখালী পৌঁছাতে এক ঘণ্টা সময় লাগে। এর মধ্যে ১৫ মিনিট নদীপথে বাকিটা সাগর পথে যেতে হয়। কিন্তু তারা রওনা হওয়ার কিছুক্ষণ পর ঘন কুয়াশার কবলে পড়েন। এরপর দিক হারিয়ে দুইঘণ্টা ধরে নদীতে ঘুরছিলেন।

তাদের নৌকার বৃদ্ধ মাঝি বুঝতে পারছিলেন না তারা নদীতে আছেন নাকি সাগরে। এভাবে ঘুরতে ঘুরতে তারা একটি ভাসমান বয়া দেখতে পান। তখন তারা বুঝতে পারেন তারা এখনো বাকখালী নদীতে আছেন। তখন কোনো উপায় না পেয়ে ৯৯৯ এ ফোন করে উদ্ধার সহায়তা চান। কল পেয়ে তাদেরকে সেখানে অবস্থান করতে পরামর্শ দেয়া হয়। অন্যথায় ঘন কুয়াশায় উদ্ধারকারী দলের তাদের খুঁজে পেতে সমস্যা হতে পারে।

পরে জাতীয় জরুরি সেবা সেন্টার থেকে তাৎক্ষণিকভাবে বিষয়টি কক্সবাজার কোস্টগার্ডকে উদ্ধারের ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়। ৯৯৯ থেকে সংবাদ পেয়ে কক্সবাজার কোস্টগার্ডের একটি উদ্ধারকারী দল রাত সোয়া ২টায় রওনা দেয়। শেষ পর্যন্ত ২৬ ফেব্রুয়ারি ভোর রাত সোয়া ৩টায় তারা নৌকাটিকে খুঁজে পায় এবং ভোর পৌনে ৪টায় টলারসহ আটজন যাত্রীকে নিরাপদে কক্সবাজার পৌঁছে দেয়।
 
বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর