১৬ জানুয়ারি, ২০২২ ১৮:২৩

রাবিতে ভর্তি হয়েও অর্থাভাবে পড়ালেখা বন্ধ হওয়ার উপক্রম রিপা’র

কুষ্টিয়া প্রতিনিধি

রাবিতে ভর্তি হয়েও অর্থাভাবে পড়ালেখা বন্ধ হওয়ার উপক্রম রিপা’র

জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষায় পেয়েছেন গোল্ডেন এ প্লাস। অনার্স ভর্তি পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে মেধা তালিকায় ২৯৬তম স্থান লাভ করেছিলেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মেরিট লিস্টে ছিলেন ৪৪৬। আর সারা দেশের সকল বিশ্ববিদ্যালয়ের (জেএসটি) ভর্তি পরীক্ষার মেধা তালিকাতেও ৬৪.৭৫ নম্বর পেয়ে মেধা তালিকায় স্থান করে নেন।

অনেক কষ্টে সাহায্য-সহযোগিতা আর সামান্য টিউশনির টাকা দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তিও হয়েছেন। কিন্তু এখন লেখাপড়ার ব্যয় কিভাবে জোগাড় হবে এই দুশ্চিন্তায় এখন ঘুম হারাম কুষ্টিয়া জেলার ভেড়ামারার অদম্য মেধাবী শিক্ষার্থী রিপা খাতুনের।

ভেড়ামারা উপজেলার গোলাপনগর গ্রামের দিনমজুর, চরম হতদরিদ্র সুরুজ্জামানের মেয়ে রিপা খাতুন। তার বাবা নানা শারীরিক অসুস্থতার কারণে  নিয়মিত কাজ করতে পারেন না। কোনো রকম এক বেলা খেয়ে না খেয়ে ২ মেয়ে, ১ ছেলেসহ ৫ জনের সংসার চালান। টিউশনি করে পাওয়া সামান্য টাকা দিয়ে এতদিন কোন রকম নিজের লেখাপড়া চালিয়ে নিয়েছেন রিপা।

মেধাবী রিপা খাতুন ২০১৬ সালে দামুকদিয়া মাধ্যমিক বিদ্যালয় থেকে জেএসসি, ২০১৮ সালে এসএসসি এবং ২০২০ সালে ভেড়ামারা সরকারী মহিলা কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে গোল্ডেন জিপিএ ৫ অর্জন করেন। স্বপ্ন ছিল ঢাকা অথবা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার। কিন্তু সামর্থ্য তো নেই। পেটই চলে না সেখানে আবার লেখাপড়া। আর ঢাকা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া তো স্বপ্নের মতো। অর্থাভাবে ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের জন্য কোচিং করতে পারেননি। 

বাড়িতে বসেই পরিশ্রম করে ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেন। গত অক্টোবরে অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে মেধা তালিকায় ২৯৬তম স্থান লাভ করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাতেও মেধা তালিকায় ৪৪৬ তম স্থান লাভ করেন। সারা দেশের সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি (জেএসটি) পরীক্ষাতেও অংশ নিয়ে ৬৪.৭৫ নাম্বার পান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করা অনেক ব্যয়বহুল হবে এই ভেবে সেখানে ভর্তি না হয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিষয়ে অনার্স এ ভর্তি হন। কিন্তু বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েও এখন তার দুশ্চিন্তা পড়ালেখা কিভাবে চলবে। পড়ালেখার ব্যয় কিভাবে নির্বাহ হবে। কোথায় পাবো টাকা। অর্থের অভাবে বন্ধ হয়ে যাবে না তো লেখাপড়া?

রিপা খাতুন জানান, অনেক কষ্ট, সংগ্রাম আর লড়াই করে জীবন যুদ্ধে টিকে আছি। লেখাপড়া চালিয়ে নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছি। কিন্তু লেখাপড়ার খরচ কিভাবে নির্বাহ করবো সে টেনশনে আমার ঘুম হয় না। তিনি বলেন, প্রতি মাসে লেখাপড়া এবং অন্যান্য খরচ হিসাবে প্রায় ৫ হাজার টাকার মত প্রয়োজন হয়। কিন্তু আমার পরিবারের পক্ষে এই ব্যয় বহন করা কোনোভাবেই সম্ভব না।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর