২৩ জানুয়ারি, ২০২২ ১৫:২২

পদ্মা নদীতে মাটি ভরাট করে তৈরি রাস্তা অপসারণ করলো প্রশাসন

পাবনা প্রতিনিধি

পদ্মা নদীতে মাটি ভরাট করে তৈরি রাস্তা অপসারণ করলো প্রশাসন

ইটভাটায় মাটি পরিবহনের সুবিধার্থে পাবনায় পদ্মা নদীর বুক চিরে তৈরী করা রাস্তা অপসারণ করেছে প্রশাসন। রবিবার সকালে সদর উপজেলার হেমায়েতপুর ইউনিয়নের চরভবানীপুর গ্রামে পদ্মা নদী ভরাট করে তৈরি করা রাস্তা কেটে নদীর প্রবাহে বাধা অপসারণ করা হয়। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিনা আক্তার রেইনা এ অভিযানে নেতৃত্ব দেন। এ সময় অবৈধ মাটি উত্তোলনে ব্যবহৃত একটি এস্কেভেটর (ভেকু) আটক করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিনা আক্তার রেইনা জানান, প্রবাহমান নদীকে বন্ধ করার কোন সুযোগ নেই। হেমায়েতপুর এলাকায় চর ভবানীপুর আশ্রয়ন প্রকল্পের পাশ্ববর্তী চর থেকে একটি চক্র ইটভাটার জন্য অবৈধ মাটি কেটে তা পরিবহনের জন্য পদ্মা নদীতে মাটি ভরাট করে রাস্তা তৈরি করেছিলো। বিষয়টি প্রশাসনের নজরে আসায় অভিযান চালিয়ে স্থানীয় গ্রাম পুলিশের সহায়তায় রাস্তা কেটে নদীর প্রবাহের প্রতিবন্ধকতা অপসারণ করা হয়েছে।

ইউএনও আরও জানান, বারবার সতর্ক করার পরেও চরের জমি থেকে ইটভাটা মালিকরা অবৈধ মাটিকাটা বন্ধ করেননি। তারা আমাদের নজরদারি এড়িয়ে রাতে মাটি কাটছিলো। রবিবার সকালে জেলা পুলিশের সহায়তায় অভিযান চালিয়ে অবৈধ মাটি কাটায় ব্যবহৃত একটি এস্কেভেটর আটক করে, নিষ্ক্রিয় করা হয়েছে। ঘটনায় জড়িতরা প্রশাসনের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যাওয়ায় তাদের ভ্রাম্যমাণ আদালতে শাস্তি দেয়া সম্ভব হয়নি। তবে, চক্রটির বিরুদ্ধে প্রশাসনের নজরদারি অব্যহত থাকবে।

ইউএনও বলেন, কেবল চর ভবনীপুরই নয়, নদী তীরবর্তী যেকোন এলাকায় অবৈধ মাটি উত্তোলনের বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছে প্রশাসন। এ বিষয়ে তথ্য দিয়ে সহায়তার জন্য স্থানীয়দের প্রতি আহবান জানিয়েছেন তিনি।


বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর