২৩ জানুয়ারি, ২০২২ ১৭:১৭

কুয়াকাটা সৈকতে আবারও ভেসে এলো মৃত ডলফিন

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

কুয়াকাটা সৈকতে আবারও ভেসে এলো মৃত ডলফিন

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

দেশের পর্যটন কেন্দ্র কুয়াকাটা সৈকতে আবারও ভেসে এলো একটি মৃত ডলফিন। রবিবার (২৩ জানুয়ারী) বেলা ১১টার দিকে সৈকতের কম্পিউটার সেন্টার পয়েন্টে ডলফিনটিকে স্থানীয়রা দেখতে পায়। পরে ব্লু-গার্ডের সদস্যরা খবর পেয়ে মৃত ডলফিনটিকে উদ্ধার করে মাটি চাপা দিয়ে দেয়। 

স্থানীয় সূত্রে জানা যায়, প্রায় ৫ ফুট দৈর্ঘ্য ও প্রায় ১ ফুট প্রস্থের ডলফিনটির শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে। এছাড়া ঠোঁট এবং একটি কান কাটা ছিল। ধারনা করা হচ্ছে, জেলেদের জালের আঘাতে এটির মৃত্যু হয়েছে। পরে জেলা বন কর্মকর্তার নির্দেশে ব্লু-গার্ডের সদস্যরা এটিকে মাটি চাপা দেয়। 

এর আগে গত বর্ষা মৌসুমে কুয়াকাটা সৈকতে বিভিন্ন প্রজাতির একাধিক মৃত ডলফিন ভেসে আসে। সেগুলো উদ্ধার করে নমুনা সংগ্রহ করে গবেষকরা বাংলাদেশে কৃষি বিশ্ববিদ্যালয়ের ফরেনসিক ল্যাবে পাঠনো হয় বলে জানা গেছে। 

ইউ এস এইড ইকোফিস-২ এক্টিভিটি প্রকল্পের ওয়ার্ল্ড ফিস বাংলাদেশ এর সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, আমরা বিভিন্ন সভা সেমিনারের মাধ্যমে জেলেদের সচেতনতা সৃস্টির লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

পটুয়খালী জেলা বন বিভাগের বিভাগীয় বর্ন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, ডলফিন মৃত্যুর ঘটনায় আমরা উদ্বিগ্ন। ডলফিন রক্ষায় বেশ কয়েকবার জেলেদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর