২০ মার্চ, ২০২৩ ১২:১৫

লেবু জাতীয় ফসল বৃদ্ধির লক্ষ্যে কৃষক প্রশিক্ষণ

ফুলপুর প্রতিনিধি

লেবু জাতীয় ফসল বৃদ্ধির লক্ষ্যে কৃষক প্রশিক্ষণ

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

ময়মনসিংহের ফুলপুরে লেবু জাতীয় ফসলের সম্প্রসারণ, ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। 

রবিবার (১৯ মার্চ) সকাল ৯টায় উপজেলার কৃষক প্রশিক্ষণ কেন্দ্র শিববাড়ীতে ওই প্রশিক্ষণ শুরু হয়। এতে প্রধান আলোচক ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি, ময়মনসিংহের অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) তাহমিনা ইয়াসমিন। এছাড়া প্রশিক্ষক হিসেবে আরো উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি অফিসার ফারুক আহমেদ, অতিরিক্ত কৃষি অফিসার আব্দুশ শাকুর সাদী, কৃষি সম্প্রসারণ অফিসার কামরুল হাসান কামু ও সাদিয়া তাসনিম। প্রশিক্ষণ শেষে উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে আগত ৩০ জন কৃষকের মাঝে কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর লেবু জাতীয় ফসলের সম্প্রসারণের কাজ করে যাচ্ছে। ফুলপুর উপজেলা কৃষি অফিসের তথ্য মতে, এ প্রকল্পের মাধ্যমে ৩০০টি বাগান ইতোমধ্যে স্থাপিত হয়েছে। 

রফিকুল ইসলাম নামে একজন প্রশিক্ষণার্থী বলেন, এই প্রশিক্ষণের মাধ্যমে লেবু জাতীয় ফসলের ব্যবস্থাপনা ও উৎপাদনের কলাকৌশল সম্পর্কে জানতে পেরেছি। এ বিষয়ে অর্জিত জ্ঞান ও কৃষি অফিসের সহযোগিতায় এখন সুন্দরভাবে বাগান স্থাপন করতে পারবো। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর