২৩ মার্চ, ২০২৩ ১২:৩২

চাঁদপুরে অর্ধশত গ্রামে রোজা পালন শুরু

চাঁদপুর প্রতিনিধি

চাঁদপুরে অর্ধশত গ্রামে রোজা পালন শুরু

সরকারি ঘোষণা অনুযায়ী আগামীকাল শুক্রবার বাংলাদেশে রোজা পালন শুরু হবে। কিন্তু সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে অন্য বছরের মতো আজ বৃহস্পতিবার থেকে চাঁদপুরের অর্ধশত গ্রামের বাসিন্দা রোজা পালন শুরু করেছেন।

১৯৩১ সালে হাজীগঞ্জের সাদ্রা দরবার শরীফের মরহুম পীর মাওলানা ইসহাক এই অঞ্চলে চন্দ্রমাসের হিসাবে রোজা, ঈদ এবং অন্যান্য ধর্মীয় অনুষ্ঠান পালনের রীতি শুরু করেন। এরপর থেকে তার অনুসারীর সংখ্যা বাড়তে থাকে।

আজ সকালে এসব তথ্য নিশ্চিত করেছেন সাদ্রা দরবার শরীফের পীর জাকারিয়া চৌধুরী আল-মাদানী ও সাদ্রা হামিদিয়া ফাযিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মো. আবু বকর সিদ্দিক।

এ মতবাদের অনুসারী ফরিদগঞ্জ উপজেলার শামীম মুন্সি জানান, বুধবার রাতে এশার নামাজের পর রাত সাড়ে ৮টায় তারাবির নামাজ আদায় করা হয়। ভোররাতে সেহরি খাওয়ার মধ্য দিয়ে রোজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

একই তথ্য জানান, উপজেলার টোরা মুন্সিরহাট বাজার জামে মসজিদের ইমাম মাওলানা মাহবুবুর রহমান।

শাহরাস্তি উপজেলার শিক্ষক মো. রুহুল আমিন জানান, পূর্বে আমাদের উপজেলায় এই মতবাদের অনুসারী না থাকলেও গত কয়েক বছর বেড়েছে। তারাও এখন আগাম রোজা ও ঈদ পালন করে।

যেসব গ্রামে আগাম রোজা পালন শুরু হয়েছে সেগুলো হলো-হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, সমেশপুর, অলীপুর, বলাখাল, মনিহার, ভোলাচোঁ, জাক্নি, সোনাচোঁ, প্রতাপপুর, বাসারা, ফরিদগঞ্জ উপজেলার উভারামপুর, উটতলী, মুন্সিরহাট, মূলপাড়া, বদরপর, আইটপাড়া, সুরঙ্গচর, বালিথুবা, কাইতাড়া, নূরপুর, সাচনমেঘ, ষোল্লা, হাঁসা, গোবিন্দপুর; মতলব উত্তর উপজেলার দশানী, মোহনপুর, পাঁচানী এবং শাহরাস্তি ও কচুয়া উপজেলার কয়েকটি গ্রামে।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর