৩০ মে, ২০২৩ ২১:১৪

গাছে গাছে ঝুলছে পাখিদের কৃত্রিম আবাসস্থল

কুষ্টিয়া প্রতিনিধি

গাছে গাছে ঝুলছে পাখিদের কৃত্রিম আবাসস্থল

জীববৈচিত্র্য ও প্রকৃতির ভারসাম্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে দেশীয় পাখি। আগে গ্রামে গ্রামে হরহামেশাই দেখা মিলত নানা প্রজাতির দেশীয় পাখির। কালের আবর্তে এসব পাখি এখন হারিয়ে যেতে বসেছে। উধাও হয়ে গেছে পাখির কলরবও।

দেশীয় পাখির বংশ বিস্তার এবং আগের মতো পাখির কলরব ফিরিয়ে আনতে প্রতি বছরের ন্যায় এ বছরও ‘পাখির জন্য ভালোবাসা’ স্লোগান নিয়ে কুষ্টিয়ায় মাসব্যাপী দেশীয় পাখির নিরাপদ কৃত্রিম আবাসস্থল স্থাপন কর্মসূচি-২০২৩ এর উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। সোমবার শুরু হওয়া এই কর্মসূচি চলবে মাসব্যাপী।

ওই দিন জেলা প্রশাসকের কার্যালয় চত্বর ও লালন শাহর মাজার এলাকার গাছে গাছে এই কৃত্রিম বাঁশের হাঁড়ি স্থাপন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন মানুষ মানুষের জন্য কুষ্টিয়ার সভাপতি শাহাবউদ্দিন মিলন, বাংলাদেশ জীব বৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন বিবিসিএফ’র সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া বার্ড ক্লাবের সভাপতি এস আই সোহেল, মানুষ মানুষের জন্য কুষ্টিয়ার সাংগঠনিক সম্পাদক নাব্বির আল নাফিজ, মীর কুশল, তানজিম আহমেদ আলীফ, তালহা জুবায়ের, মুবিন, সাবিত ইবনে মামুন, রাফি ইসলামসহ আরও অনেকে।

পাখিদের নিরাপদ অভয়াশ্রম গড়ে তোলার লক্ষ্যে প্রকৃতিবাদী স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান মানুষ মানুষের জন্য সংগঠনের উদ্যোগে ২০১৩ সাল থেকে কুষ্টিয়ায় পাখিদের নিরাপদ কৃত্রিম আবাসস্থল গড়ে তোলার উদ্যোগ গ্রহণ করা হয়। সে সময় গাছে গাছে মাটির হাঁড়ি লাগানো হয়। কিন্তু দেখা যায় ডালে ডালে চাপ লেগে হাঁড়ি ভেঙে পাখির ছানাগুলো নিচে পড়ে মারা যাচ্ছে।

তাই এ বছর বাঁশ দিয়ে হাঁড়ি তৈরি করা হচ্ছে, যাতে এগুলো নিরাপদ থাকে, ভেঙে না যায়। ২০১৩ সাল থেকে এ পর্যন্ত কুষ্টিয়া জেলাজুড়ে প্রায় ১০ হাজার পাখির আবাসস্থল গড়ে দেওয়া হয়েছে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর