বুধবার, ৬ জুলাই, ২০২২ ০০:০০ টা
ধর্মতত্ত্ব

সংস্কৃতিমনা মুসলমানের আজ বড় প্রয়োজন

মাওলানা সেলিম হোসাইন আজাদী

সংস্কৃতিমনা মুসলমানের আজ বড় প্রয়োজন

হুজুর আকরামের (সা.) জীবনী বিশ্লেষণ করলে দেখা যায়, তিনি আপাদমস্তক সংস্কৃতিমনা ছিলেন। একটি জাতি সংস্কৃতি ছাড়া বাঁচতে পারে না। আবার একজন সংস্কারক চাই তিনি নবী হোন অথবা মুজাদ্দিদ, সংস্কৃতি বাদ দিয়ে তার কাজ সুসম্পন্ন করা সম্ভব নয়। হুজুর (সা.) জীবনভর সংস্কৃতিকে প্রাধান্য দিয়ে ধর্ম প্রচার করেছেন। তবে যেখানেই তিনি দেখেছেন সংস্কৃতির নামে অপসংস্কৃতি চলছে সেখানেই তিনি কোমল ভাষায় উম্মতকে সংশোধন করে দিয়েছেন।

সংস্কৃতি সম্পর্কে প্রাবন্ধিক মোতাহের হোসেন চৌধুরী বলেন, ‘ধর্ম সাধারণ লোকের কালচার, আর কালচার শিক্ষিত, মার্জিত লোকের ধর্ম। কালচার বা সংস্কৃতি মানে উন্নততর জীবন সমন্ধে চেতনা -সৌন্দর্য, আনন্দ ও প্রেম সমন্ধে অবহিত। সাধারণ লোকেরা ধর্মের মারফতেই তা পেয়ে থাকে। তাই তাদের ধর্ম থেকে বঞ্চিত করা আর কালচার থেকে বঞ্চিত করা একই কথা।’

মোতাহের হোসেন চৌধুরীর উক্তিটি বিশ্লেষণ করলে দাঁড়ায়- কালচারাল লাইফ বা সাংস্কৃতিক জীবন মানে উন্নততর জীবনযাপন। ধর্মের সঙ্গে কালচারের কোনো বিরোধ নেই। বরং মার্জিত মানুষের কালচারই সাধারণ মানুষের কাছে ধর্ম হয়ে ফুটে ওঠে। কেউ যদি ধর্মকে কালচারের মুখোমুখি দাঁড় করিয়ে দেয় তাহলে বুঝতে হবে সে কালচার বা ধর্ম কোনোটিই বোঝেনি। দূর থেকে দেখলে মনে হতে পারে ধর্ম ও কালচার দুটো আলাদা বিষয়। কিন্তু কাছে গেলে বোঝা যাবে দুটোর ফল অভিন্ন। ধর্ম চায় সমাজে সুখ-শান্তি বজায় থাক। এজন্য ধর্ম বলে, হানাহানি-খুনোখুনি অন্যায়। যে খুনোখুনি-হানাহানি করবে তার জন্য জাহান্নাম। আর যে এসব থেকে দূরে থাকবে তার জন্য রয়েছে অনাবিল শান্তির জান্নাত। ফলে ধার্মিক এসব অন্যায় থেকে নিজেকে দূরে রাখে। একইভাবে কালচারাল বা সংস্কৃতিমান ব্যক্তিও সমাজে শান্তি বজায় রাখে। হানাহানি, হিংসা-বিদ্বেষ থেকে দূরে থাকে। তবে সাধারণ ধার্মিক আর সংস্কৃতিমনা মানুষের মধ্যে পার্থক্য এতটুকু যে, সংস্কৃতিমনা ব্যক্তি বাইরের কোনো ভয় কিংবা লোভের কারণে নয় বরং অন্তর্জগতের তাগিদেই মার্জিত-জীবন যাপন করে।

আরও সহজ করে বললে বলতে হয়, সংস্কৃতিমান ব্যক্তি জান্নাতের লোভ কিংবা জাহান্নামের ভয় করে না। সে সব সময় নিজের বিবেক ও অন্তরের ইলহাম মেনে জীবনযাপন করে। ইমাম গাজ্জালি ‘কিমিয়ায়ে সা’আদাতে’ হজরত আলী (রা.)-এর একটি উদ্ধৃতি উল্লেখ করেছেন। হজরত আলী (রা.) বলেন, ইবাদত করতে হবে কেবল আল্লাহর জন্য। কেউ যদি জান্নাত পেতে কিংবা জাহান্নামের ভয়ে ইবাদত করে তাহলে সে শিরক করল। কারণ জান্নাতের লোভী আর জাহান্নামের ভয়ে ভীতু ব্যক্তির মাকসাদ হয় গায়রুল্লাহ। আর গায়রুল্লাহর মাকসাদে কোনো কাজ করাই শিরক। একই কথা বলেছেন তাপসী রাবিয়া বসরি (রহ.)। তিনি বলেন, ‘হে আল্লাহ! আমি যদি জান্নাতের লোভে তোমার ইবাদত করি তাহলে আমাকে জান্নাত থেকে বঞ্চিত কর। আর যদি জাহান্নামের ভয়ে তোমার ইবাদত করি তাহলে আমাকে জাহান্নামে ফেলে দাও। প্রকৃতপক্ষে আমি ইবাদত করি কেবল তোমার সন্তুষ্টির জন্যই। তুমি ছাড়া আমার আর কিছু পাওয়ার নেই। তোমাকে পেলেই সব পাওয়া হয়ে যাবে।’

এই যে প্রভুকে পেলেই জীবনে সব পাওয়া হয়ে যায় এটাই সংস্কৃতির মূল কথা। মোতাহের হোসেন চৌধুরীও একই কথা বলেছেন। তিনি বলেন, সাহিত্য-শিল্প-সংগীত এসব কালচারের উদ্দেশ্য নয়, উপায় মাত্র। কালচারের আসল উদ্দেশ্য হলো নিজের ভিতর-জগতে একটা ঈশ্বর বা আল্লাহ সৃষ্টি করা। অর্থাৎ নিজের অন্তরাত্মায় আল্লাহকে উপলব্ধি করাই শিল্প-সাহিত্য ও গানের মূল উদ্দেশ্য। একজন ব্যক্তি সৃষ্টিতত্ত্ব নিয়ে কবিতা লিখল, প্রকৃতি ও মানবমনের বৈচিত্র্য নিয়ে গান লিখল, এসবের মধ্যে যদি সে স্রষ্টাকে না খুঁজে পায় তাহলে ওই লোক প্রকৃতপক্ষে সংস্কৃতিমনা হতে পারল না। কবিতা, গল্প, উপন্যাস, গান, অভিনয়ের মাধ্যমে অবশ্যই সৃষ্টি ও স্রষ্টা প্রেম ধারণ করতে হবে, তবেই প্রকৃত সংস্কৃতিমান হওয়া যাবে। আরেকটি কথা বলতে ভুলে গেছি। সুফিরা বলেন, মানবাত্মার জন্য লোভ খুবই মারাত্মক ব্যাধি। এ লোভ দুনিয়ার জন্য যেমন ভয়ংকর তেমনি আখেরাতের জন্যও ক্ষতিকর। পৃথিবীতে ধর্মের নামে যেখানেই উগ্রতা-জঙ্গিবাদ মাথা চাড়া দিয়ে উঠেছে, সেখানেই জান্নাতের লোভ পুঁজি করা হয়েছে। অন্যকে মেরে তুমি মরলেই নিশ্চিত জান্নাত- এভাবেই উগ্রতার বিষ হতাশাগ্রস্ত তরুণ ও অজ্ঞ ধার্মিকরা যুগে যুগে গিলে নিজের ও অন্যের সর্বনাশ করেছে। তাই তো ইমাম গাজ্জালি বলেছেন, ‘জান্নাত নয়, আল্লাহর পাগল হও। বিনিময়ে আল্লাহ তোমাকে জান্নাত দেবেন।’ পৃথিবীর সব সুফিয়ানে কেরাম একবাক্যে স্বীকার করেছেন, ওগো মাওলা! তুমি যদি আমাকে জান্নাত দিয়ে দাও, কিন্তু তোমার দিদার না দাও, তাহলে ওই জান্নাত আমার জন্য জাহান্নাম হয়ে যাবে। বিপরীতে তুমি যদি আমাকে জাহান্নামে জ্বালাও আর সময় সময় তোমার দিদারে ধন্য কর তাহলে জাহান্নাম হয়ে যাবে আমার জন্য অনাবিল সুখের জান্নাত। আসুন! আমরা জান্নাতের লোভ কিংবা জাহান্নামের ভয়ে নয়, বরং আল্লাহর প্রেমে মজতে শিখি। আল্লাহর সৃষ্টিকে ভালোবাসি, প্রেম করি। এমন সংস্কৃতিমনা মুসলমানের আজ বড় প্রয়োজন।

 

লেখক : চেয়ারম্যান, বাংলাদেশ মুফাসসির সোসাইটি, পীর সাহেব, আউলিয়ানগর।

www.selimazadi.com

সর্বশেষ খবর