শুক্রবার, ১৯ মে, ২০২৩ ০০:০০ টা

মাপে কম দিয়ে জিনিস বিক্রি মহা অন্যায়

আবদুর রশিদ

ইসলাম আমাদের মাপে কম দিয়ে জিনিস বিক্রি করতে নিষেধ করেছে। যারা এ ধোঁকাবাজির কাজ করে, কোরআনে কারিমে তাদের ভীতি প্রদর্শন ও সতর্ক করা হয়েছে। মহান আল্লাহ বলেন, ‘দুর্ভোগ তাদের জন্য, যারা মাপে কম দেয়, যারা লোকের কাছ থেকে মেপে নেওয়ার সময় পূর্ণ মাত্রায় নেয় এবং যখন তাদের কিছু মেপে বা ওজন করে দেয়, তখন কম দেয়। তারা কি চিন্তা করে না যে, তারা পুনরুত্থিত হবে। সেই মহান দিবসে, যেদিন সমস্ত মানুষ সারা জগতের প্রতিপালকের সামনে হাজির হবে।’ (সুরা মুতাফফিফিন ১-৬)

ন্যায়পরায়ণ স্রষ্টা মানুষের জন্য আকাশকে সমুন্নত করেছেন এবং স্থাপন করেছেন তুলাদ-; যাতে তোমরা সীমালঙ্ঘন না কর। ওজনের ন্যায্য মান প্রতিষ্ঠা কর এবং ওজনে কম না দাও। (সুরা রাহমান ৭-৯)

মহান আল্লাহ আরও বলেন, ‘মেপে দেওয়ার সময় পূর্ণমাপে দাও এবং ওজন কর সঠিক দাঁড়িপাল্লায়, এটাই উত্তম ও পরিণামে উৎকৃষ্ট।’ (সুরা ইসরা ৩৫) পৃথিবীর আইকাহ ও মাদইয়ান শহরে এক জাতি ছিল, যে জাতি এই প্রকার নিকৃষ্ট কাজে ব্যাপক আকারে লিপ্ত হয়ে পড়েছিল। মহান আল্লাহ সেই জাতির মাঝে নবী শোয়াইব (আ.)-কে প্রেরণ করলেন। কিন্তু তারা নবীর কথা প্রত্যাখ্যান করে তাদের সেই হীন আচরণ চালিয়ে যেতে লাগল। নবী তাদের বোঝাতে লাগলেন, তোমরা ওজন ও মাপ পূর্ণমাত্রায় দাও। সঠিক মাপযন্ত্র দিয়ে মাপ ওজন কর। লোকদের তাদের প্রাপ্য বস্তু কম দিয়ে তাদের ক্ষতিগ্রস্ত কোরো না এবং পৃথিবীতে ঝগড়া-ফ্যাসাদ ও বিপর্যয় সৃষ্টি কোরো না। কিন্তু তারা বলল, আমরা যদি শোয়াইবের কথা মেনে নিই, তাহলে অবশ্যই ক্ষতিগ্রস্ত হব। তারা নবীকে বলল, আমরা নিজেদের মধ্যে তোমাকে দুর্বল দেখছি। যদি তোমার স্বজনবর্গ না থাকত, তাহলে আমরা তোমাকে প্রস্তরাঘাতে চূর্ণ করে ফেলতাম। আর আমাদের কাছে তোমার কোনো মর্যাদা নেই। মোট কথা, তারা নবীকে মিথ্যায়ন করল এবং তাঁর বিরুদ্ধে নানা সমালোচনা ও ষড়যন্ত্র শুরু করল। পরিশেষে মহান আল্লাহ বিকট গর্জন ও ভূকম্পন দিয়ে তাদের ধ্বংস করলেন (সুরা আরাফ ৮৫-৯৩, সুরা হুদ ৮৪-৯৫, সুরা শুয়ারা ১৭৬-১৯০) সে কাজ করলে তার সত্বর শাস্তির কথাও ঘোষণা করা হয়েছে। রসুল (সা.) বলেন, যে জাতি দাঁড়ি-মারা শুরু করবে, সে জাতি ফসল থেকে বঞ্চিত হবে এবং দুর্ভিক্ষে আক্রান্ত হবে। তিনি আরও বলেন, যে জাতিই মাপ ও ওজনে কম দেবে, সে জাতিই দুর্ভিক্ষ, কঠিন খাদ্য সংকট ও শাসকগোষ্ঠীর অত্যাচারের শিকার হবে। দাঁড়িপাল্লায় কারচুপি করার বিভিন্ন পদ্ধতি রয়েছে, যেমন পাল্লা হেলিয়ে ওজনে কম দেওয়া। কাঁটা অথবা বাটখারা কমিয়ে রাখা অথবা যে পাল্লায় জিনিস রাখা হয়, সেই পাল্লার নিচে এমন ভারী জিনিস রাখা, যাতে ধরা পড়লে সহজে তা সরিয়ে ফেলা যায়। চোখে ধুলো দিয়ে দাঁড়ি-মারা বা জিনিস পাল্টে দেওয়া।

লেখক : ইসলামবিষয়ক গবেষক

সর্বশেষ খবর