বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪ ০০:০০ টা

বদর যুদ্ধের স্মৃতিমন্ডিত ১৭ রমজান আজ

এম এ মান্নান

বদর যুদ্ধের স্মৃতিমন্ডিত ১৭ রমজান আজ

আজ ১৭ রমজান। আজ থেকে প্রায় সাড়ে ১৪শ বছর আগে এই দিনে আরবে অনুষ্ঠিত হয় বদর যুদ্ধ। বদরের যুদ্ধ ইসলামের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ যুদ্ধ। এই যুদ্ধে মুসলমানরা ইমানের বলে বলিয়ান হয়ে বাতিল শক্তির বিরুদ্ধে জয়ী হয়। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম স্বয়ং এই যুদ্ধে মুসলমানদের নেতৃত্ব দেন। আল্লাহ তবারক তায়ালার পরিপূর্ণ হামদ ও সানা বর্ণনা করার পর রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাহাবিদের উদ্দেশে বলেন- ইজ্জত ও জালালের অধিকারী আল্লাহ যে জিনিসের প্রতি তোমাদের আহ্বান করেছেন আমিও তোমাদের সে জিনিসের প্রতি আহ্বান করছি। আল্লাহ তোমাদের যা করতে নিষেধ করেছেন আমিও তা থেকে তোমাদের নিষেধ করছি। জাল্লেজালাল বুলন্দওয়ালা এবং আজিম শানের অধিকারী আল্লাহ হকের আদেশ করেন। তিনি সত্যবাদিতা পছন্দ করেন। তিনি সতর্কশীলদের তার সন্নিকটে সুউচ্চ মনজিল প্রদান করেন। তাদের কথা আলোচিত হয় এবং তারা সম্মান লাভ করেন। আজ তোমরা হকের অন্যতম মনজিলে পদার্পণ করেছ, এখানে আল্লাহর সন্তুষ্টির জন্য যা করা হয় একমাত্র তা আল্লাহতায়ালা কবুল করবেন। তাছাড়া অন্য কোনো কিছু কারও কাছ থেকে তিনি কবুল করবেন না। (জিহাদের সময় আল্লাহর কালিমার বুলন্দ যেন তোমাদের একমাত্র লক্ষ্য হয়। ধনদৌলত, বাহাদুরি এবং প্রশংসা তোমাদের কাম্য নয়) নিরাশার সময় ময়দানে সবর অবলম্বন কর। তাহলে ইজ্জত ও জালালের অধিকারী আল্লাহ তোমাদের দুশ্চিন্তা দূর করে দেবেন, দুঃখ-দুর্দশা ও বিপদ থেকে উদ্ধার করবেন এবং আখিরাতেও তোমরা নাজাত লাভ করবে। তোমাদের মধ্যে আল্লাহর নবী বর্তমান রয়েছেন। তিনি তোমাদের সাবধান করবেন এবং তোমাদের হুকুমও করবেন। আজ কাজে ঝাঁপিয়ে পড়। এমন কোনো কাজ কর না, যাতে আল্লাহ তোমাদের ওপর নাখোশ হতে পারেন। আল্লাহতায়ালা বলেন : তোমাদের না-রাজির চেয়ে আল্লাহর না-রাজি অনেক বড়। তিনি তার কিতাবের মধ্যে তোমাদের যে হুকুম প্রদান করেছেন, তার প্রতি যত্নবান হও। তিনি তোমাদের তার নিশানী দেখিয়েছেন, তিনি তোমাদের জিল্লতের পর ইজ্জত দান করেছেন। তাই খুব দৃঢ়ভাবে তা (আল্লাহর হুকুম) আঁকড়ে ধর। তোমাদের প্রভু তোমাদের ওপর সন্তুষ্ট হবেন। তোমরা এ ময়দানে এমনভাবে কাজ কর এবং দোয়া কর, যাতে তোমাদের প্রতি তাঁর রহমত ও মাগফিরাতের যে ওয়াদা রয়েছে তা পূর্ণ হয়। নিশ্চয়ই তাঁর ওয়াদা সত্য, তাঁর বাণী সত্য এবং তাঁর আজাব খুব কঠিন। (এ ময়দানে) আমি এবং তোমরা একমাত্র চিরঞ্জীব ও চিরজাগ্রত আল্লাহর কাছে আশ্রয় ও নিরাপত্তা পেতে পারি। তাঁর ওপর আমরা ভরসা করি এবং তাঁর দিকেই আমাদের প্রত্যাবর্তন। আল্লাহ আমাদের এবং তামাম মুসলমানকে মাফ করুন। আমিন!

দ্বিতীয় হিজরি সনের ১৭ রমজান তিন শতের চেয়ে সামান্য অধিক মুজাহিদ অস্ত্রশস্ত্রে সুসজ্জিত সহস্রাধিক মক্কার নগর-রাষ্ট্রের কাফির সৈন্যকে মোকাবিলা করেন। মুসলিম সৈনিকদের এক-পঞ্চমাংশের কিঞ্চিৎ অধিক লোক লৌহবর্ম পরিহিত ও উটের ওপর সওয়ার ছিলেন। অবশিষ্ট মুজাহিদ ছিলেন পদাতিক এবং বর্মহীন। আপাতদৃষ্টিতে মনে হচ্ছিল আল্লাহর নামের এ পাগল লোকগুলো জেনে বুঝে জ্বলন্ত আগুনে ঝাঁপ দিচ্ছে। যুদ্ধের ময়দান থেকে তাদের জীবন্ত ফিরে যাওয়ার কোনো সম্ভাবনা নেই। এ কঠিন বিপদের সময় রসুলে খোদা ভারাক্রান্ত হৃদয়ে  অত্যন্ত মর্মস্পর্শী ভাষায় আল্লাহর দরবারে দোয়া করলেন- হে আল্লাহ! এদিকে কুরায়শরা নিজেদের অহংকারের যাবতীয় সামানসহ উপস্থিত হয়েছে। তারা তোমার রসুলকে মিথ্যা প্রতিপন্ন করার জন্য এসেছে। হে আল্লাহ! এখন আসুক সে সাহায্য, যার ওয়াদা তুমি আমার সঙ্গে করেছিলে। হে আল্লাহ! আজ যদি এ মুষ্টিমেয় লোক ধ্বংসপ্রাপ্ত হয় তাহলে দুনিয়ার বুকে আর তোমার ইবাদত করা হবে না।  অতঃপর যুদ্ধের ময়দানে মুজাহিদদের উত্তমরূপে সারিবদ্ধ করে আল্লাহর রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পুনরায় বললেন : যার হাতের মুঠোয় মুহাম্মদের প্রাণ, তাঁর শপথ, আজ যে সবর ও ইহতিসাবের সঙ্গে সম্মুখে অগ্রসর হয়ে এবং পিছনে না হটে কাফিরদের সঙ্গে লড়াই করে মারা যাবে, অবশ্যই আল্লাহ তাকে জান্নাতে দাখিল করবেন। হে আমার সাথীগণ, জান্নাতের দিকে ধাবিত হও, যার প্রশস্ততা আসমান ও জমিন পর্যন্ত। মুত্তাকীদের জন্যই তৈরি করা হয়েছে এ জান্নাত।

আল্লাহর রসুলের ভাষণ শোনার পর তাঁর মুষ্টিমেয় সাহাবা বিরাট সংখ্যক শত্র“র ওপর ঝাঁপিয়ে পড়েন। তাঁর জনৈক সাহাবি হাতের খেজুর মুখে না দিয়ে মাটিতে ফেলে দিয়ে বললেন : এত সস্তা সওদা! জান্নাত এত সস্তা! দেরি করে লাভ কী? জান্নাতের ফল খাব। তিনি তলোয়ার হাতে শত্র“দের মাঝখানে ঝাঁপিয়ে পড়লেন এবং অল্প সময়ের মধ্যেই শাহাদতের পেয়ালা পান করলেন।

লেখক : প্রতিষ্ঠাতা সভাপতি আমেনা খাতুন হাফেজিয়া কোরআন রিসার্চ অ্যান্ড ক্যাডেট ইনস্টিটিউট কটিয়াদী, কিশোরগঞ্জ

সর্বশেষ খবর