শিরোনাম
শুক্রবার, ৭ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

বছর শুরুতেই উৎসবমুখর সাংস্কৃতিক অঙ্গন

নতুন বছরে নবপ্রত্যাশা ও আয়োজন নিয়ে সাংস্কৃতিক অঙ্গন হয়ে উঠেছে জমজমাট ও উৎসবমুখর। এরই মাঝে শীত জেঁকে বসেছে। ভিন্ন সব আয়োজন নিয়ে লিখেছেন- পান্থ আফজাল

বছর শুরুতেই উৎসবমুখর সাংস্কৃতিক অঙ্গন

মঞ্চায়নে মুখরিত নাট্যাঙ্গন

নতুন বছরের আগের দিন ‘বাতিঘর’ মঞ্চে আনে নতুন নাটক ‘মাংকি ট্রায়াল’। সেই পরিপ্রেক্ষিতে দ্বিতীয়বারের মতো জাতীয় নাট্যশালার মূল হলে আজ সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে এই নাটকটি। জেরম লরেন্স ও রবার্ট এডউইন লির গল্প অবলম্বনে এটির মঞ্চরূপ ও নির্দেশনা দিয়েছেন বাতিঘরের দলীয় প্রধান মুক্তনীল। সৃজনশীল নির্দেশনায় রয়েছেন খালিদ হাসান রুমি। এদিকে যাত্রাপালার আঙ্গিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রযোজনায় রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বিসর্জন’ নাটকটি ১ জানুয়ারি থেকে শুরু হয়ে শেষ হয় ৫ তারিখে। চলে প্রতিদিন সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে নাটমন্ডল, ঢাকা বিশ্ববিদ্যালয়ে। তানভীর নাহিদের নির্দেশনায় এটির সহযোগিতায় ছিল বাংলাদেশ শিল্পকলা একাডেমি। নতুন বছরে নতুন থিয়েটার তাদের প্রথম প্রযোজনা নিয়ে বিশ্বমঞ্চে আসছে। নতুন নাট্যদল ‘থিয়েটারিয়ান’ তাদের প্রথম প্রযোজনা ‘ডেথ অব এ সেলসম্যান’ নিয়ে মঞ্চে হাজির হচ্ছে এ বছরই। এটির নাট্যকার আর্থার মিলার, অনুবাদ ফতেহ লোহানী। আশিকুর রহমান লিয়নের নির্দেশনায় এটির সহকারী নির্দেশক হিসেবে রয়েছেন ধীমান চন্দ্র বর্মণ। এদিকে মুজিব শতবর্ষ ও স্বাধীনতার ৫০ বছর উদযাপন উপলক্ষে সোমবার রাতে শহরের ভানুগাছ সড়কের সাধুবাবার বটতলিতে মঞ্চায়িত হয় ‘রক্তাক্ত বটের আখ্যান’। গোবিন্দ রায় সুমনের রচনায় নাটকটি নির্দেশনা দেন মো. আশিকুর রহমান লিয়ন। 

মোহসিনা আকতার এবারও সৈয়দ জামিল আহমেদের ‘বিস্ময়কর সবকিছু’ নিয়ে ঘরোয়া পরিবেশে দর্শকদের সামনে এসেছেন। ঢাকা থিয়েটার ও দেশ নাটকের যৌথ প্রযোজনায় নাটক ‘পেন্ডুলাম’। এটি লিখেছেন মাসুম রেজা, নির্দেশনায় রয়েছেন নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু। তবে এটির মঞ্চায়ন পিছিয়ে জানুয়ারির শেষদিকে হবে। দেশ নাটকে ‘জলবাসর’-এর মঞ্চায়ন করবে জানুয়ারির ২০-২১ তারিখে। অন্যদিকে ‘জনকের অনন্তযাত্রা’ মঞ্চায়ন হবে ২৮ জানুয়ারি। চলতি ও আগামী মাসজুড়েই থাকছে নতুন নাটকের প্রদর্শনী। সুসংবাদ হচ্ছে, মঞ্চে ফিরছেন সিনিয়র শিল্পীরাও।

 

সম্মাননায় ৫০ তরুণ নাট্যকর্মী

বিজয়ের ৫০ বছর উপলক্ষে ৫০টি নাট্য সংগঠনের ৫০ তরুণ নাট্যকর্মীকে সম্মাননা জানাল নাট্যদল এথিক। ৫ জানুয়ারিতে সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে মঞ্চকর্মীদের এক মিলন মেলা বসেছিল। সম্মাননাপ্রাপ্ত ৫০ তরুণ নাট্যকর্মীর সঙ্গে এসেছিলেন দল প্রধানসহ নিজ নিজ দলের কর্মীরা। ছিলেন ঢাকার নাট্যাঙ্গনের অনেক নাট্যব্যক্তিত্ব। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে রেজানুর রহমানের লেখা ও নির্দেশনায় এথিকের নাটক ‘আয়নাঘর’ মঞ্চস্থ হয়।

 

জানুয়ারিতেই আবৃত্তি উৎসব

২৭ থেকে ৩১ জানুয়ারি বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের আয়োজনে দেশব্যাপী আবৃত্তি উৎসব হবে বলে চূড়ান্ত হয়েছে। জানা যায়, আবৃত্তি উৎসবটির শুভ উদ্বোধন ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উৎসবে প্রথমবারের মতো বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় আবৃত্তি পদক প্রদান করা হবে এবং ৫০ জন আবৃত্তি শিল্পীর হাতে বঙ্গবন্ধু আবৃত্তি স্মারক তুলে দেওয়া হবে। ‘জন্মের সুবর্ণে জাগো সম্প্রীতির স্বরে, মুক্তির ডাক দেয় পিতা আজও ঘরে ঘরে।’- এই স্লোগানকে ধারণ করে ২৭ জানুয়ারি বৃহস্পতিবার বেলা ১১টা ৩০ মিনিটে ৫ দিনের এ উৎসব উদ্বোধন হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে।

 

সরব নৃত্যশিল্পীরা

বছরের শুরুর দিন ছিল নৃত্যাচার্য বুলবুল চৌধুরীর ১০২তম জন্মদিন। এ উপলক্ষে নাচের অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা। ‘ও আমার দেশের মাটি’ গানের সঙ্গে উদ্বোধনী নাচ করেন মুনমুন আহমেদ। পরিবেশনের তালিকায় ছিল নৃত্যম, দিব্য, কত্থক সম্প্রদায় ও স্পন্দনের মতো একগুচ্ছ দল। ইউসুফ হাসানের নির্দেশনায় ছিল সংস্কার নাট্যদলের নাটক গীতি চন্দ্রাবতী। এদিকে নৃত্যাঙ্গনের পরিস্থিতি অনুকূলে আসার কারণে শিবলী-নীপা (নৃত্যাঞ্চল), আনিসুল ইসলাম হিরু (কৃষ্টি কালচারাল সেন্টার), লুবনা মারিয়ম (সাধনা), মুনমুন আহমেদ (রেওয়াজ), ওয়ার্দা রিহাবসহ অনেকেই দেশ ও দেশের বাইরে আমন্ত্রিত অতিথি ও দল হিসেবে পারফরম করছেন।  

 

সাধনার ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন জামিল আহমেদ

স্বনামধন্য নৃত্য সংগঠন সাধনার ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন হয়েছেন নাট্যব্যক্তিত্ব ও অধ্যাপক সৈয়দ জামিল আহমেদ। এই সুখবরটি ফেসবুকে পোস্ট করে সাধনার সাধারণ সম্পাদক লুবনা মারিয়ম জানান, ‘যদিও আমরা আলিম ভাইকে ভীষণভাবে মিস করি এবং তিনি সত্যিই অপূরণীয়। তারপরও এটা ঘোষণা করতে পেরে আমাদের সবচেয়ে বেশি আনন্দ হচ্ছে যে, থিয়েটার ব্যক্তিত্ব, সৈয়দ জামিল আহমেদ সাধনার ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন হিসেবে যোগদানের জন্য আমাদের আমন্ত্রণ গ্রহণ করেছেন। জামিলের গ্রহণযোগ্যতায় আমরা আনন্দিত ও সম্মানিত বোধ করছি। সাধনায় সৃজনশীলতার আরেকটি পর্বের অপেক্ষায় আছি।’

সর্বশেষ খবর