বুধবার, ১০ মে, ২০২৩ ০০:০০ টা

চলচ্চিত্র নাটকে সমরেশ মজুমদার

চলচ্চিত্র নাটকে সমরেশ মজুমদার

প্রয়াত হয়েছেন প্রখ্যাত কথাসাহিত্যিক সমরেশ মজুমদার।  তাঁর লেখা বেশ কয়েকটি উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছে চলচ্চিত্র, ওয়েব সিরিজ ও নাটক। এই অমর সাহিত্যিকের উপন্যাস, গল্প নিয়ে কী কী ছবি, ওয়েব সিরিজ ও নাটক নির্মাণ হয়েছে তা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ ও পান্থ আফজাল

 

জালবন্দী

সমরেশ মজুমদারের উপন্যাস থেকে নির্মিত সর্বশেষ সিনেমা ‘জালবন্দী’। পীযূষ সাহা পরিচালিত সিনেমাটি মুক্তি পায় ২০২২ সালে। প্রিন্স প্রাচুর্য, দর্শনা বণিক, পায়েল সরকার প্রমুখ অভিনয় করেন এ ছবিটিতে।

এ ছাড়া ১৯৭৯ সালে সমরেশ মজুমদারের লেখা প্রথম উপন্যাস ‘দৌড়’ অবলম্বনে নির্মিত হয় ‘দৌড়’ সিনেমা। এ ছবিটি ব্যবসায়িক সাফল্য তেমন পায়নি এবং এটি সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য পাওয়া যায়নি।

 

কালবেলা

২০০৯ সালে অনিমেষ, মাধবীলতাকে পর্দায় নিয়ে আসেন গৌতম ঘোষ। লেখকের কালজয়ী উপন্যাস অবলম্বনে তৈরি করেন ‘কালবেলা’। অনিমেষ ও মাধবীলতার চরিত্রে অভিনয় করেন পরমব্রত চট্টোপাধ্যায় ও পাউলি দাম। সমরেশের উপন্যাস থেকে নির্মিত যে সিনেমাগুলো দর্শকনন্দিত হয়েছে, তার মধ্যে ‘কালবেলা’ অন্যতম।

 

অর্জুন

সমরেশ মজুমদারের লেখা জনপ্রিয় গোয়েন্দা চরিত্র অর্জুন। এই সিরিজের প্রধান পটভূমি পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গ। ‘অর্জুন’-এর কাহিনি নিয়ে সিনেমা হয় ২০১৩ সালে ‘অর্জুন : কালিম্পং এ সীতাহরণ’। ছবিতে অর্জুনের চরিত্রে অভিনয় করেন ওম।

বুনো হাঁস

সমরেশ মজুমদারের আরেক উপন্যাস ‘বুনো হাঁস’ অবলম্বনে নির্মিত হয় সিনেমা ‘বুনো হাঁস’। ২০১৪ সালে মুক্তি পাওয়া ছবিটির পরিচালক অনিরুদ্ধ রায়চৌধুরী। এ ছবিতে অভিনয় করেন দেব, শ্রাবন্তী চ্যাটার্জি, তনুশ্রী চক্রবর্তী, মুনমুন সেন প্রমুখ। ছবিটি ছিল টালিগঞ্জে নির্মিত অন্যতম ব্যয়বহুল সিনেমা। এর কিছু অংশের শুটিং হয়েছিল বাংলাদেশেও।

 

নাটক-ওয়েব সিরিজে

ভারতের প্রখ্যাত কথাশিল্পী সমরেশ মজুমদার অল্পস্বল্প অভিনয়ও করেছেন। সমরেশ মজুমদার সর্বশেষ অভিনয় করেছিলেন ১৯৮৪ সালে। নিজের লেখা ‘তেরো পার্বণ’ নামের একটি ধারাবাহিক নাটকে।

তারপর তিনি বাংলাদেশের প্রযোজক-নির্মাতা শাহরিয়ার শাকিলের পরিচালনায় ‘পিছুটান’ নাটকে অপি করিমের সঙ্গে অভিনয় করেন। ‘পিছুটান’ নাটকে সমরেশ মজুমদার নিজ চরিত্রে অভিনয় করেছেন।

নাটকের কাহিনিতে দেখা যায়, কলকাতার মেয়ে প্রজ্ঞার সঙ্গে বাংলাদেশের একটি ছেলের পরিচয় হয়। প্রজ্ঞা বাংলাদেশে আসার আগে বাংলাদেশি ছেলেটির জন্য সমরেশ মজুমদারের লেখা একটি বই উপহার হিসেবে নিয়ে নেয়।

বইয়ের সঙ্গে বন্ধুর জন্য প্রিয় লেখকের অটোগ্রাফও সংগ্রহ করে প্রজ্ঞা। কলকাতার মেয়ে প্রজ্ঞার চরিত্রে অভিনয় করেছেন অপি করিম।

সমরেশের সঙ্গে একই ফ্রেমে বন্দি হতে পেরে উচ্ছ্বসিত ছিলেন অপি। তিনি বললেন, ‘সমরেশ মজুমদারের সঙ্গে আগে ঢাকায় দেখা হওয়ার সৌভাগ্য হয়েছিল।

তখন আমার ‘সাতকাহন’ ধারাবাহিকে অভিনয় করার কথা ছিল। প্রিয় লেখক, যাঁর বই পড়ে বড় হয়েছি তাঁর সঙ্গে সময় কাটাতে পারাটা আশীর্বাদস্বরূপ।

আর যদি হয় একই ফ্রেমে কাজ করতে পারার সুযোগ, সে আনন্দ বলে বোঝানো সম্ভব নয়।’

এ ছাড়া সমরেশ মজুমদারের লেখা ‘সাতকাহন’ নিয়ে বাংলাদেশে ধারাবাহিক নাটক নির্মাণ করেছিলেন গোলাম মুক্তাদীর।

অন্যদিকে সমরেশ মজুমদারের লেখা নিয়ে একই প্রযোজক চার পর্বের ওয়েব সিরিজ ‘উৎসবের রাত’ নির্মাণ করেন। যেটি প্রচারের পরে দারুণ প্রশংসিতও হয়।

নির্মাণের আগে সমরেশ মজুমদার এক সাক্ষাৎকারে বলেন, ‘গল্পটি আগেই লেখা ছিল! শাহরিয়ার বলল, সিনেমা করবে না।

চার পর্বের ওয়েব সিরিজ করবে। তাই আর গল্পটি দিতে কোনো বাধা রইল না। তাকে (শাকিল) আমি খুবই স্নেহ করি। তাকে কোনো বিষয়ে না করতে পারি না।’

সমরেশের দীর্ঘ জীবনে গল্প থেকে নাটক, সিনেমা হওয়া তিনি কম দেখেননি। নিজের তো বটেই, অনেক সাহিত্যিকেরই জনপ্রিয় চরিত্র পর্দায় দেখা গেছে নানারূপে।

সর্বশেষ খবর