২৭ মে, ২০১৯ ১১:৫৮
আরটিভিতে ১০ পর্বের পরিচ্ছন্নতার গল্প

সুস্বাস্থ্যের জন্য দরকার হাত পরিচ্ছন্ন রাখা

অনলাইন ডেস্ক

সুস্বাস্থ্যের জন্য দরকার হাত পরিচ্ছন্ন রাখা

পবিত্র রমজান মাসে আরটিভিতে শুরু হওয়া ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’ ক্যাম্পেইনের পরিচ্ছন্নতার গল্প শীর্ষক ১০ পর্বের প্রোগ্রামের সপ্তম পর্বে দেখানো হয় রাইসা কীভাবে দারোয়ান ও দারোয়ানের ছেলেকে হাত ধোয়ার প্রয়োজনীয়তা সম্পর্কে অবগত করে। ‘যদি একদিন’ চলচ্চিত্রের মূল চরিত্রের অভিনেত্রী শিশু শিল্পী রাইসা তাদেরকে অবগত করার মাধ্যমে সকলের মাঝে সচেতনতার শিক্ষা ছড়িয়ে দেয়।

“পরিচ্ছন্নতার গল্প” পর্বগুলো নিয়মিত প্রচারিত হচ্ছে আর টিভিতে এছাড়াও “ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ (https://www.facebook.com/PorichchonnoBangladesh)” ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে ও (https://www.youtube.com/channel/UClTx0lXC4m3gJLOyWlvibDA)  দেখা যাবে।

 
পরিচ্ছন্নতার বার্তা ছড়িয়ে দিতে পরিচ্ছন্নতার গল্পের শেষাংশে আসেন ‘পরিচ্ছন্ন বাংলাদেশ’ ক্যাম্পেইনের দূত ও চিত্রনায়ক রিয়াজ। তিনি খাবার আগে ও টয়লেট ব্যবহারের পর সকলকে সাবান দিয়ে হাত ধুয়ে পরিচ্ছন্ন রাখার আহ্বান জানান। 

এই পর্বে, রাইসা বাবার সাথে স্কুল থেকে ফেরার সময় জানতে পারে দারোয়ানের ছেলেটি কয়েকদিন ধরে পেটে ব্যথায় ভুগছে। তখন তারা ছেলেটিকে দেখতে যেয়ে জানতে পারে সে খাবার আগে ও টয়লেট ব্যবহারের পর সাবান দিয়ে হাত ধোয় না এবং তার প্রয়োজনীয়তা সম্পর্কেও সে অবগত নয়। তখন রাইসা বাসা থেকে একটি হাত ধোয়ার সাবান নিয়ে এসে ছেলেটিকে দিয়ে বলে সে যেন ডাক্তারের পরামর্শ নেয় এবং ভবিষ্যতে হাত পরিচ্ছন্ন রাখার ব্যাপারে অবগত থাকে। এভাবেই রাইসা সুস্বাস্থ্য রক্ষায় হাত ধোয়ার প্রয়োজনীয়তা সকলের মাঝে তুলে ধরে।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর