৬ অক্টোবর, ২০২১ ০৮:৫৩

এখনো দাপিয়ে বেড়াচ্ছেন তাঁরা

এখনো দাপিয়ে বেড়াচ্ছেন তাঁরা

বলিউড ও হলিউডে অনেক অভিনয়শিল্পী আছেন যাঁরা এখনো দাপিয়ে অভিনয় করছেন। যাঁরা বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে নিজেদের অনন্য উচ্চতায় নিয়ে গেছেন।  এমন কজন তারকা নিয়ে লিখেছেন- পান্থ আফজাল

 
অমিতাভ বচ্চন
বিগ বি অমিতাভ বচ্চন। তিনি বলিউডের সবচেয়ে প্রভাবশালী অভিনেতা। তাঁকে বলিউড শাহেনশাহও বলা হয়ে থাকে। ৭৮ বছর বয়সী এই অভিনেতা এখনো একক নায়ক হিসেবে বলিউড ছবিতে অভিনয় করছেন। এ পর্যন্ত ২৪৩টি ছবিতে অভিনয় করেছেন। বেশির ভাগ ছবিতেই ছিলেন মূল চরিত্র বা বড় কোনো ভূমিকায়। ১৯৬৯ সালে ‘সাত হিন্দুস্তানি’ ও ‘ভুবন সোম’ ছবি দুটি দিয়ে ক্যারিয়ার শুরু তাঁর। সর্বশেষ মুক্তি পেয়েছে ব্রহ্মাস্ত্র, চেহরে। মুক্তির অপেক্ষায় আছে অন্তত সাতটি ও হাতে আছে আরও দুটি ছবির কাজ। অভিনয় ছাড়াও তাঁকে নেপথ্য গায়ক, চলচ্চিত্র প্রযোজক, টেলিভিশন সঞ্চালক হিসেবেও দেখা গেছে।

রজনীকান্ত
আসল নাম শিবাজী রাও গায়কোয়াড়  হলেও তিনি সুপারস্টার রজনীকান্ত নামেই পরিচিত। ৭১ বছর বয়সী এই অভিনেতা পর্দায় সবার কাছে মুগ্ধতার প্রতীক। তিনি চলচ্চিত্র জগতে অভিষেক করেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত তামিল সিনেমা অপূর্ব রাগাঙ্গালে (১৯৭৫)  অভিনয়ের মাধ্যমে। ভারতের বিভিন্ন অঞ্চলের সিনেমায় অভিনয়ের পাশাপাশি তিনি যুক্তরাষ্ট্রের চলচ্চিত্রসহ অন্যান্য দেশের সিনেমায়ও অভিনয় করেছেন। ভারতীয় জনপ্রিয় সংস্কৃতিতে তিনি ‘অভিনয় দেবতা’ হিসেবে জনপ্রিয় হন।

অনুপম খের
বয়স তাঁর ৬৬ বছর। তিনি প্রায় ৫৫০টি ছবিতে কাজ করেছেন। মহেশ ভাট পরিচালিত সারানস (১৯৮৪) ছবির জন্য ফিল্মফেয়ার পুরস্কার পান। মোট পাঁচবার সেরা কমেডিয়ানের পুরস্কারের রেকর্ডও তাঁর ঝুলিতে। দুটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার, আটটি ফিল্মফেয়ার পেয়েছেন। হলিউডেও নিজের নাম লিখিয়েছেন অনুপম। ২০০২ সালে বেন্ড ইট লাইক বেকহাম ও অস্কারজয়ী সিলভার লাইনিংস প্লে-বুকেও অভিনয় করেছে গুণী এই শিল্পী।

নাসিরউদ্দিন শাহ
অভিনেতা নাসিরউদ্দিন শাহর ঝুলিতে আছে প্রায় ৩০০ ছবি। জিতেছেন অসংখ্য পুরস্কার- তিনটি জাতীয় চলচ্চিত্র, তিনটি ফিল্মফেয়ার ও ভেনিস চলচ্চিত্র। পেয়েছেন পদ্মশ্রী ও পদ্মভূষণও।

অনিল কাপুর
৬৪ বছর বয়সী অনিল কাপুর ভারতের পাশাপাশি বিশ্বের অন্যান্য অংশে একটি বড় নাম। পারিবারিক নাটকের ছোট্ট একটি ভূমিকা নিয়ে তিনি বলিউড অভিনয়ে আত্মপ্রকাশ করেছিলেন। ‘মিস্টার ইন্ডিয়া’খ্যাত এ অভিনেতা এখনো সমান জনপ্রিয়।

জ্যাকি শ্রফ
৬৩ বছর বয়সী এ অভিনেতা এখনো বলিউডের ছবিতে অভিনয় করছেন। তাঁর পুরো নাম জয় কিশন কাকুভাই। তিনি ১১টি ভাষায় ২২০টিরও বেশি ছবিতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

মরগান ফ্রিম্যান
মার্কিন অভিনেতা, চলচ্চিত্র পরিচালক, এবং নির্দেশক মরগান পোর্টারফিল্ড ফ্রিম্যান জুনিয়র। বয়স ৮৪ বছর হলে কি হবে, এখনো স্বমহিমায় অভিনয় করছেন হলিউডে।

আল পাচিনো
কিংবদন্তিতুল্য মার্কিন মঞ্চ ও চলচ্চিত্র অভিনেতা আল পাচিনো। চলচ্চিত্রে ব্যাপক উপস্থিতি এবং অভিনীত চরিত্রগুলোর বৈচিত্র্যময়তার দিক দিয়ে তাঁর জুড়ি হতে পারেন কেবল মার্লোন ব্রান্ডো এবং রবার্ট ডি নিরোর মতো মহান অভিনেতারা।

জর্জ ক্লুনি
মার্কিন অভিনেতা, চলচ্চিত্র নির্মাতা ও সমাজকর্মী জর্জ ক্লুনি। তিনি অভিনেতা হিসেবে তিনবার গোল্ডেন গ্লোব পুরস্কার লাভ করেন। সহ-প্রযোজক হিসেবে আর্গো চলচ্চিত্রের জন্য একবার করে মোট দুবার একাডেমি পুরস্কার লাভ করেছেন।

রবার্ট ডি নিরো
রবার্ট ডি নিরো দুবার একাডেমি পুরস্কার বিজয়ী মার্কিন চলচ্চিত্র অভিনেতা, পরিচালক, প্রযোজক। অনেকে তাঁকে মার্লোন ব্রান্ডোর যোগ্য উত্তরসূরি মনে করেন।

মেরিল স্ট্রিপ
মেরিল স্ট্রিপ রেকর্ডসংখ্যক ২১টি একাডেমি পুরস্কারের মনোনয়ন পেয়ে তিনটি একাডেমি পুরস্কার এবং আটটি গোল্ডেন গ্লোব পুরস্কার পান।

মাইকেল কেইন
মাইকেল কেইন একাধারে অভিনেতা, প্রযোজক ও লেখক। তাঁর সাতটি চলচ্চিত্র ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউটের বিংশ শতাব্দীর ১০০ সেরা ব্রিটিশ চলচ্চিত্র তালিকায় অন্তর্ভুক্ত।

অন্য যাঁরা...
অভিনয়ে এখনো সপ্রতিভ মেল গিবসন, আরনল্ড সোয়ার্জনেগার, সিলভেস্টার স্ট্যালোন, টিপ্পি হেড্রেন, সিডনি পোয়াটিয়ে, মেল ব্রুক্স, ক্লোরিস লিচম্যান, ডিক ভ্যান ডাইক, অ্যাঞ্জেলা ল্যান্সবারি, জেমস আর্ল জোন্স, ক্লিন্ট ইস্টউড, এডি অ্যাজনার, নরম্যান লয়েড, রবার্ট রেডফোর্ড, অ্যালান আলডা, ম্যাকনিকোল সাদারল্যান্ড প্রমুখ।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর