১২ আগস্ট, ২০২২ ২১:৫৯

মহাকালের ‘শ্রাবণ ট্র্যাজেডি’

সাংস্কৃতিক প্রতিবেদক

মহাকালের ‘শ্রাবণ ট্র্যাজেডি’

৭৫’এর মর্মান্তিক ট্র্যাজেডির মধ্য দিয়ে দেশের ইতিহাস উল্টো পথে চলা শুরু করে। বঙ্গবন্ধুকে সপরিবারে নির্মমভাবে হত্যার মধ্য দিয়ে ক্ষমতা দখল করে হায়েনারা। সেই থেকে চলছে ইতিহাসের বিকৃতি আর ভুলুণ্ঠিত হচ্ছে স্বাধীনতার চেতনা। 

আগস্ট ট্র্যাজেডি ভয়াবহতা নিয়ে মহাকাল নাট্য সম্প্রদায় মঞ্চায়ন করেছে নাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি’। শুক্রবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি।

আনন জামান রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন আশিকুর রহমান লিয়ন। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মীর জাহিদ, পলি বিশ্বাস, শাহনেওয়াজ, ইকবাল, সামিউল জীবন, নূর আক্তার মায়া প্রমুখ। 

এর আগে বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে অনুষ্ঠিত হয় ‘প্রাণ হরণ করা যায় চেতনা নয়’ শিরোনামের আলোচনা সভা। এতে প্রধান অতিথি ছিলেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন।

মহাকাল নাট্য সম্প্রদায়ের সাবেক সভাপতি এডভোকেট আফজাল হোসেনের সভাপতিত্বে এতে প্রধান আলোচক ছিলেন পুলিশের সাবেক অতিরিক্ত ডিআইজি আবদুল কাহার আকন্দ। বিশেষ অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, সোনালী ব্যাংক লিমিটেডের সিইও 
ও ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান প্রধান প্রমুখ।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর