রবিবার, ২০ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

চলছেই বিধি লঙ্ঘন হামলা-ভাঙচুর

নিজস্ব প্রতিবেদক

পৌর নির্বাচনের আর মাত্র ১০ দিন বাকি। দিন যতই ঘনিয়ে আসছে, উত্সবের পাশাপাশি উদ্বেগ-উত্কণ্ঠাও তত বাড়ছে। গতকালও বিভিন্ন স্থানে আচরণবিধি লঙ্ঘন, হামলা, ভাঙচুরসহ মারামারির ঘটনা ঘটেছে। ঝালকাঠির নলছিটিতে স্থানীয় যুবলীগের বিরুদ্ধে বিএনপির মেয়র প্রার্থীর দুই কর্মীকে আটকে মারধর করার অভিযোগ উঠেছে। বাকেরগঞ্জে বিএনপির মেয়র প্রার্থীর গণসংযোগে হামলায় পাঁচজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। জামালপুরের দেওয়ানগঞ্জে আওয়ামী লীগের দুই প্রার্থী মুখোমুখি অবস্থানে রয়েছেন। যে কোনো সময় বড় ধরনের সংঘাতের আশঙ্কা করা হচ্ছে। রাজশাহীতে তিন মেয়র ও ১৬ কাউন্সিলর প্রার্থীকে শোকজ এবং দুজনকে জরিমানা করা হয়েছে। শ্রীপুরে আওয়ামী লীগ-বিএনপির দুই মেয়র প্রার্থীকেও কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছে। নরসিংদীতে বিএনপি প্রার্থীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে। ঝালকাঠি প্রতিনিধি জানান, নলছিটি পৌরসভায় স্থানীয় যুবলীগের বিরুদ্ধে বিএনপির মেয়র প্রার্থীর দুই কর্মীকে মারধর করে নির্বাচনী পোস্টার ছিনিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। গতকাল দুপুর ১২টায় শহরের পশুসম্পদ হাসপাতালের সামনে ধানের শীষ প্রতীকের পোস্টার লাগানোর সময় এ ঘটনা ঘটে। এ বিষয়ে রিটার্নিং অফিসারের কাছে বিএনপির মেয়র প্রার্থী মো. মজিবুর রহমান লিখিত অভিযোগ দায়ের করেছেন। মজিবুর রহমান জানান, দুপুরে তার কর্মীরা পশুসম্পদ হাসপাতালের সামনে ধানের শীষ প্রতীকের পোস্টার লাগাতে গেলে যুবলীগের ক্যাডার শম্ভু দাস ও কার্তিক দাসের নেতৃত্বে নৌকা মার্কার সমর্থকরা তাদের ওপর হামলা চালান। এ সময় হামলাকারীরা তার সমর্থক নাসির হাওলাদার ও মিন্টু খানকে বেধড়ক মারধর করে আটকে রাখেন। তাদের সঙ্গে থাকা ধানের শীষের পোস্টার ছিনিয়ে নেন। এ ব্যাপারে নলছিটি পৌর নির্বাচনের রিটার্নিং অফিসার খান আবি শাহিনুর খান জানান, তিনি লিখিত কোনো অভিযোগ পাননি।

বরিশাল থেকে নিজস্ব প্রতিবেদক জানান, বাকেরগঞ্জে বিএনপির মেয়র প্রার্থী মতিউর রহমান মোল্লার পক্ষে গণসংযোগকালে আওয়ামী লীগ নেতা-কর্মীদের হামলায় ছাত্র ও যুব দলের পাঁচ নেতা-কর্মী আহত হয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। দুপুরে পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের বটতলায় এ হামলায় আহত যুবদল কর্মী নাছির হাওলাদার, আনোয়ার হাওলাদার, জাকির, ছাত্রদল কর্মী নাছির ও মিজান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে প্রাথমিক চিকিত্সা নিয়েছেন। প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুরে আকস্মিকভাবে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী লোকমান হোসেন ডাকুয়ার ভাই শ্রমিক লীগ নেতা কালাম ডাকুয়া ও আওয়ামী লীগ নেতা নিয়াজ মিয়ার নেতৃত্বে লোকজন লাঠিসোঁটা নিয়ে ধানের শীষের পক্ষে গণসংযোগের সময় যুবদল ও ছাত্রদল নেতা-কর্মীদের ওপর হামলা চালান। এতে উপরোল্লিখিত পাঁচজন আহত হন। এ ঘটনার পর বিএনপির প্রার্থীর পক্ষে প্রচারণায় ফের হামলার আশঙ্কা করছেন নেতা-কর্মীরা।

জামালপুর প্রতিনিধি জানান, নির্বাচনী প্রচারণা নিয়ে আওয়ামী লীগ ও দলের বিদ্রোহী প্রার্থী মুখোমুখি অবস্থানে থাকায় জামালপুরের দেওয়ানগঞ্জ পৌরসভায় সংঘাতের আশঙ্কা করছেন ভোটাররা। এ পৌরসভায় ধানের শীষের কে এম মুসা বিএনপির একক প্রার্থী হিসেবে প্রচারে থাকলেও মুখোমুখি অবস্থানে রয়েছেন আওয়ামী লীগের দুই প্রার্থী। আওয়ামী লীগের মনোনীত প্রার্থী শাহনেওয়াজ শাহেনশাহ নৌকা প্রতীকে নির্বাচনী প্রচারে রয়েছেন। অন্যদিকে দলের সিদ্ধান্তের বিপক্ষে গিয়ে সাবেক মন্ত্রী স্থানীয় এমপি আবুল কালাম আজাদের আশীর্বাদপুষ্ট বর্তমান মেয়র নূরুন্নবী অপু স্বতন্ত্র হিসেবে জগ প্রতীক নিয়ে প্রচারে রয়েছেন। সোমবার চিকাজানি এলাকায় নির্বাচনী ক্যাম্প স্থাপন নিয়ে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে তর্কাতর্কির জেরে দলের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী নূরুন্নবী অপুর সমর্থকরা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইশতিয়াক হোসেন দিদারের বাসভবনে হামলা ও ভাঙচুর চালান। এ ঘটনার প্রতিবাদে আওয়ামী লীগ প্রার্থী শাহনেওয়াজ শাহেনশার সমর্থক কর্মীরা শহরে রামদা ও লাঠিসোঁঠা নিয়ে বিক্ষোভ মিছিল করেন। আওয়ামী লীগ দলীয় দুই প্রার্থীর মুখোমুখি অবস্থানে নির্বাচন নিয়ে বড় ধরনের সংঘাতের আশঙ্কা করছেন সাধারণ ভোটাররা। শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি জানান, আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে গাজীপুরের শ্রীপুর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী মো. আনিছুর রহমান এবং বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী মো. শহিদুল্লাহ শহীদকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে নির্বাচন কমিশন। শুক্রবার বিকাল ৫টায় তাকে এ শোকজ করা হয়। অন্যদিকে বিএনপি সমর্থিত প্রার্থী শ্রীপুর পৌর বিএনপির সাধারণ সম্পাদক মো. শহিদুল্লাহ শহিদ নির্বাচনী আচরণবিধি অমান্য করে পৌরসভার কেওয়া বাজারে শুক্রবার বিকালে মিছিল করেন এবং ওইদিন সন্ধ্যায় তার সমর্থকরা কেওয়া পশ্চিমখণ্ড (মাওনা চৌরাস্তায়) এলাকায় ধানের শীষ প্রতীক নিয়ে মিছিল করেন। এসব কারণে শহিদুল্লাহ শহিদকে সন্ধ্যা ৭টায় কারণ দর্শানো নোটিস দেওয়া হয়েছে।

সাতক্ষীরা প্রতিনিধি জানান, সদর পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী ওসমান গনিকে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গতকাল দুপুর ১২টার দিকে তাকে এ জরিমানা করা হয়। সাতক্ষীরা পৌরসভা নির্বাচনের ভারপ্রাপ্ত রিটার্নিং অফিসার মনিরা সুলতানা জানান, ওসমান গনি শহরের ফুড গোডাউন মোড়ে ভোটারদের মাঝে গেঞ্জি বিতরণ করছিলেন। খবর পেয়ে তিনি ঘটনাস্থলে উপস্থিত হয়ে ঘটনার সত্যতা পান। এর পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন আইনের ১৭/ক ধারায় তাকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

রাজশাহী থেকে নিজস্ব প্রতিবেদক জানান, রাজশাহীর ১৩ পৌরসভায় চলছে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের হিড়িক। এ নিয়ে অভিযোগ ও পাল্টা অভিযোগ শুরু হয়েছে। এরই মধ্যে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে রাজশাহীর তানোর পৌরসভার সব মেয়র প্রার্থী, দুর্গাপুর পৌরসভার আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী ও ১৬ কাউন্সিলর প্রার্থীকে শোকজ করেছে উপজেলা নির্বাচন কমিশন। বাড়িঘরসহ বিভিন্ন স্থাপনার দেয়ালে পোস্টার লাগানো ও মিছিল করার অভিযোগে তাদের শোকজ করা হয়েছে। তানোর উপজেলা রিটার্নিং কর্মকর্তা মুনিরুজ্জামান ভূঁঞা জানান, দেয়ালে পোস্টার সাঁটানোর কারণে বৃহস্পতিবার মেয়র প্রার্থী আওয়ামী লীগ মনোনীত ইমরুল হক, বিএনপি মনোনীত মিজানুর রহমান মিজান ও স্বতন্ত্র প্রার্থী ফিরোজ সরকারকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছে। পুঠিয়া পৌরসভায় আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ভ্রাম্যমাণ আদালত দুই কাউন্সিলর প্রার্থীকে দুই হাজার টাকা করে জরিমানা করেছেন। তারা হলেন ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মাজেদুর ইসলাম ও মহির উদ্দীন। দুর্গাপুর পৌরসভায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তোফাজ্জল হোসেন বৃহস্পতিবার রাতে বের করেছিলেন নির্বাচনী মিছিল। এ কারণে উপজেলা নির্বাহী কর্মকর্তা তাকেও শোকজ করেন। নোয়াখালী প্রতিনিধি জানান, চাটখিল পৌরসভা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অপরাধে ৩ নম্বর ওয়ার্ডের এ এইচ এম ফারুক নামে এক কাউন্সিলর প্রার্থীকে পাঁচ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। রাত সাড়ে ৮টার দিকে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাচনে দায়িত্বরত ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট এ বি এম বদরুদ্দোজা এ জরিমানা করেন। ফরিদপুর প্রতিনিধি জানান, নগরকান্দা পৌরসভায় দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে নির্বাচনে অংশগ্রহণ করায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী, পৌর যুবলীগ সভাপতি মুরাদ হোসেন বিকুল মিয়াকে দলীয় পদ থেকে বহিষ্কার করা হয়েছে। গতকাল সকালে স্থানীয় দলীয় কার্যালয়ে উপজেলা আওয়ামী লীগ ও যুবলীগের নীতিনির্ধারণী এক জরুরি সভায় এ সিন্ধান্ত নেওয়া হয়। নরসিংদী প্রতিনিধি জানান, মাধবদী পৌরসভায় ক্ষমতার অপব্যবহারের অভিযোগ উঠেছে বর্তমান মেয়র ও বিএনপি প্রার্থী ইলিয়াসের বিরুদ্ধে। প্রায় ৫ হাজার সমর্থক নিয়ে মিছিল-শোডাউন ও জনসভা করায় আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনে নির্বাচন কমিশনে অভিযোগ করেছেন আওয়ামী লীগ প্রার্থী হাজী মো. মোশারফ প্রধান মানিক। মোরেলগঞ্জ (বাগেরহাট) প্রতিনিধি জানান, মোরেলগঞ্জ পৌরসভায় বিএনপি মনোনীত মেয়র প্রার্থী আবদুল মজিদ জব্বারের একটি মাইক ভেঙে খালে ফেলে দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল বিকাল ৪টার দিকে মোরেলগঞ্জ সদর বাজারের কর্মকারপট্টি ব্রিজের কাছে এ ঘটনা ঘটে।

বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি জানান, বোয়ালমারী উপজেলা চেয়ারম্যান এম এম মোশাররফ হোসেনের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করেছেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী মো. শাহজাহান মীরদাহ পিকুল। পৌর নির্বাচনের রিটার্নিং অফিসারের কাছে অভিযোগপত্র দেন তিনি। এম এম মোশাররফ হোসেন মুশা মিয়ার ভাই মোজাফফর হোসেন বাবলু মিয়া বোয়ালমারী পৌরসভা নির্বাচনে স্বতন্ত্র (আওয়ামী লীগ বিদ্রোহী) মেয়র প্রার্থী।

বরগুনা প্রতিনিধি জানান, বরগুনার তিনটি পৌরসভায় (বরগুনা, পাথরঘাটা ও বেতাগী) ক্ষমতাসীন দলের মেয়র প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনেছেন প্রতিদ্বন্দ্বী মেয়র প্রার্থীরা। তবে নির্বাচন আচরণবিধি লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের দৃশ্যমান কোনো তত্পরতা নেই বলেও অভিযোগ তাদের।

বরগুনা, পাথরঘাটা ও বেতাগী পৌরসভায় ক্ষমতাসীন দলের মেয়র প্রার্থীর কর্মী-সমর্থকরা মোটরসাইকেল মহড়া দিয়ে দীর্ঘ রাত পর্যন্ত সমাবেশ করা এবং প্রতিদ্বন্দ্বী মেয়র প্রার্থীর কর্মী-সমর্থকদের ওপর হামলার অভিযোগ পাওয়া গেছে। পাথরঘাটা পৌরসভায় আচরণবিধি লঙ্ঘন করে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী বঙ্গবন্ধুর ছবির পাশে স্থানীয় এমপির ছবি দিয়ে লিফলেট বিতরণ করার অভিযোগ রয়েছে। পাথরঘাটা পৌরসভায় বিএনপির প্রার্থী মল্লিক মো. আইউব অভিযোগ করেন, ১৪ ও ১৫ ডিসেম্বর তার গণসংযোগ চলাকালে নৌকার প্রার্থীর সমর্থকরা হামলা করেন। এতে বিএনপি নেতা রুস্তম আলী গুরুতর আহত হন। নাসির উদ্দিন নামে তার এক কর্মীকে গণসংযোগের সময় শারীরিকভাবে লাঞ্ছিত করা হয়। বগুড়া থেকে নিজস্ব প্রতিবেদক জানান, আসন্ন পৌরসভা নির্বাচনের প্রচারণায় সরকারদলীয় প্রার্থীর বিরুদ্ধে বাধাদান ও নির্বাচনী কর্মীদের মারধরের অভিযোগ এনে নির্বাচনের দিন বগুড়া পৌরসভার ১৫ নম্বর ওয়ার্ডের ৭টি ভোট কেন্দ্রে সেনাবাহিনী মোতায়েনের দাবি করেছেন ওই ওয়ার্ডের বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থী ও বর্তমান কাউন্সিলর কারাবন্দী মাসুদ রানার স্ত্রী রেহেনা বেগম। গতকাল দুপুরে বগুড়া প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে তিনি এ দাবি জানান। খাগড়াছড়ি প্রতিনিধি জানান, খাগড়াছড়ির মাটিরাঙা পৌরসভায় এক মেয়র প্রার্থী ও চার কাউন্সিলর প্রার্থী আচরণবিধি লঙ্ঘন করায় ভ্রাম্যমাণ আদালত গতকাল তাদের জরিমানা করেছেন।

সর্বশেষ খবর