Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শনিবার, ১০ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৯ আগস্ট, ২০১৯ ২৩:৫১

কাশ্মীর নিয়ে ঢাকায় বিক্ষোভ মিছিল

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও সিলেট

কাশ্মীর নিয়ে ঢাকায় বিক্ষোভ মিছিল

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে গতকাল রাজধানী ঢাকায় বিক্ষোভ করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশসহ বিভিন্ন ইসলামী সংগঠন। অন্যদিকে জামায়াতে ইসলামী গভীর উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছে। বাংলাদেশ ইসলামী ফ্রন্ট জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

ইসলামী আন্দোলন : দেশব্যাপী কাশ্মীরে মুসলমানদের জন্য দোয়ার কর্মসূচি হিসেবে গতকাল ঢাকা মহানগর দক্ষিণের উদ্যোগে কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত দোয়ার মাহফিল ও ঢাকা মহানগর দক্ষিণের আওতাধীন থানা জিম্মাদার বৈঠক অনষ্ঠিত হয়। সভাপতির বক্তব্যে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মাওলানা মুহাম্মাদ ইমতিয়াজ আলম বলেছেন, কাশ্মীরি মুসলমানদের ওপর যে নির্যাতন চলছে তা ভারতের অভ্যন্তরীণ বিষয় নয়। বিশ্ব মুসলিম মিল্লাত ও মানবতার বিষয়। বৈঠকে সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। দেশের প্রায় প্রতিটি জেলায় বিক্ষোভ কর্মসূচি পালন করায় ইসলামী আন্দোলনের আমির মুফতি সৈয়দ মো. রেজাউল করীম পীর চরমোনাই সবাইকে  ধন্যবাদ জানিয়েছেন। 

ইসলামী ফ্রন্টের মানববন্ধন : দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেছে বাংলাদেশ ইসলামী ফ্রন্ট। পরে দলটির নেতা-কর্মীরা বিক্ষোভ মিছিল করে। ইসলামী ফ্রন্ট ঢাকা মহানগর আয়োজিত মানববন্ধনে সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি অধ্যক্ষ আল্লামা আবু জাফর মুহাম্মদ হেলাল উদ্দিন। সংগঠনের সাধারণ সম্পাদক মুহাম্মদ আবদুল হাকিমের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন ফ্রন্টের কেন্দ্রীয় সাংগঠনিক সচিব আ ন ম মাসউদ হুসাইন আলকাদেরী, আহমদুর রহমান, মুহাম্মদ ইমরান হুসাইন তুষার, মুহাম্মদ মাসউদ হোসাইন, কাজী মুহাম্মদ জসিম উদ্দীন নুরী, মুহাম্মদ কবির হোসেন, মুহাম্মদ আল-মিরাজ, হাফেজ মুহাম্মদ জাহিদুর রহমান, আবু ইউসুফ, মুহাম্মদ হাবিবুর রহমান, আমান উল্লাহসহ অন্যান্যরা। বক্তারা বলেন, ‘সংবিধানের ৩৭০ ধারা ও ৩৫(ক) ধারা তুলে দেওয়ায় কাশ্মীর অঞ্চলের মুসলমানদের নিরাপত্তা বিপন্ন ও নাগরিক অধিকার চিরস্থায়ীভাবে ভূলুণ্ঠিত হয়ে যাবে। বৃহত্তম গণতন্ত্রেও দেশ ভারত সংবিধান সংশোধনের মাধ্যমে কাশ্মীরের মুসলমানদের নিধন করার প্রক্রিয়া শুরু করেছে। আগে থেকেই তারা মুসলমানদের ওপর নির্যাতন চালিয়ে আসছে, সংবিধান সংশোধন করে নির্যাতনের মাত্রা বাড়িয়েছে। অত্যাচার নির্যাতন বন্ধ করে কাশ্মীরের মর্যাদা ও অধিকার ফিরিয়ে দেওয়ার দাবি জানান নেতারা। রাজধানীতে খেলাফত মজলিসও মানববন্ধন করে।

সিলেটে বিক্ষোভ : কাশ্মীরের বিশেষ মর্যাদা ফিরিয়ে দেওয়ার দাবিতে সিলেটে বিক্ষোভ ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। জুমার নামাজের পর নগরের বিভিন্ন মসজিদ থেকে মুসল্লিরা মিছিল নিয়ে কোর্ট পয়েন্টে এসে সমাবেশ করেন। সোবহানীঘাট পয়েন্ট থেকে ফুলতলী পীরের দল আঞ্জুমানে আল ইসলাহ, বন্দরবাজার জামে মসজিদ থেকে ‘হিউম্যানিটি মুভমেন্ট অব বাংলাদেশ’, সিলেট কেন্দ্রীয় জামে মসজিদ থেকে চরমোনাই পীরের দল ‘ইসলামী আন্দোলন বাংলাদেশ’ মিছিল বের করে। আল ইসলাহ ও হিউম্যানিটি মুভমেন্টের মিছিল কোর্ট পয়েন্টে এবং ইসলামী আন্দোলনের মিছিল চৌহাট্টায় গিয়ে সমাবেশে মিলিত হয়। কোর্ট পয়েন্টে পৃথক সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন সিটি মেয়র আরিফুল হক চৌধুরী। তিনি বলেন, ‘যারা মানবতা-মানবতা বলে সারা বছর চিৎকার করেন তারা আজ নীরব। কাশ্মীরকে তার অধিকার ফিরিয়ে দিতে হবে।’ কোর্ট পয়েন্ট ও চৌহাট্টায় পৃথক সমাবেশে বক্তব্য দেন আঞ্জুমানে আল ইসলাহর সভাপতি মাওলানা হুছাম উদ্দিন চৌধুরী, সাবেক সংসদ সদস্য মাওলানা শাহীনুর পাশা চৌধুরী, অধ্যক্ষ মাওলানা আবদুল মালিক চৌধুরী, ইসলামী আন্দোলনের কেন্দ্রীয় নেতা অধ্যাপক ডা. মো. মোয়াজ্জেম হোসেন খান প্রমুখ।


আপনার মন্তব্য