শনিবার, ৩ জুলাই, ২০২১ ০০:০০ টা

আমলানির্ভর রাজনীতি হোক তা চাই না

-বাহাউদ্দিন নাছিম

আমলানির্ভর রাজনীতি হোক তা চাই না

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, রাজনীতিবিদরাই দেশ স্বাধীন করেছেন। রাজনীতিবিদরাই দেশ ও জাতিকে পরিচালনা করবেন। আমলাতন্ত্রের প্রয়োজনীয়তা আর নির্ভরতা এক নয়।

এতে সংঘাতের কোনো সুযোগ নেই। আমলানির্ভর রাজনীতি হোক তা চাই না। বুধবার সন্ধ্যায় বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

বাহাউদ্দিন নাছিম বলেন, ব্যবসায়ীরা রাজনীতি দখল করবেন, রাজনীতি ব্যবসায়ীনির্ভর হবে তা আমরা চাই না। তা কখনই হতে দেব না। তিনি বলেন, তারা সব সময় সুবিধাভোগী চরিত্রের হয়। যখন যে সরকার আসে তারা সে সরকারে মিশে যায়। গা ভাসিয়ে চলে। সুযোগসন্ধানীরা সুযোগের সদ্ব্যবহার করে। ব্যবসায়ীরা নেতা সাজার চেষ্টা করেন। যে কারণে আমলাদের বড় গাড়ির বহর দেখা যায়। দেশে-বিদেশে বাড়ির খবর আসে। বেগমপাড়ায় কারা বাড়ি করেছে? এদের তালিকা প্রকাশ করা দরকার। তাহলে আমলা, রাজনীতিবিদ, ব্যবসায়ী রাজনীতিবিদ সবার সত্যিকারের মুখোশ উন্মোচন হবে। নাছিম বলেন, রাজনীতিবিদরা রাজনীতি করবেন এটাই স্বাভাবিক। রাজনীতিবিদদের স্বচ্ছতা ও জবাবদিহির জায়গাটাও পরিষ্কার থাকতে হবে। অতীত-বর্তমান-ভবিষ্যৎ সবকিছু নিয়ে যিনি গৌরবোজ্জ্বল অধ্যায়ের অধিকারী তিনিই সত্যিকার অর্থে রাজনৈতিক নেতা হন। তার কথার মূল্য সমাজ, রাষ্ট্র ও জনগণের কাছে আছে, থাকবে। তিনি বলেন, আমরা দেখেছি যারা একসময় ব্যবসায়ী নেতা হয়ে রাজনীতিবিদ ও রাজনীতিকে গালি দিতেন তারা এখন রাজনীতিবিদ হওয়া এবং দেশ পরিচালনার চেষ্টা করছেন। এটা শুভলক্ষণ নয়। একজন রাজনীতিদের দায়িত্ববোধ, ত্যাগ, কষ্ট, ভালোবাসা এক দিনে গড়ে ওঠেনি। একজন রাজনীতিবিদের সারা জীবনের সাধনাকে যদি অবমূল্যায়ন করা হয় তাহলে ভালো ফল আসতে পারে না।

আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, আমলা-ব্যবসায়ীরা সব জায়গায় সুবিধা নেন। দেশ ও জনগণের স্বার্থের পক্ষে তাদের কতখানি কমিটমেন্ট আছে তা দেখার বিষয়। চাকরি করে সুবিধা নেন। আবার রাজনীতিবিদ হওয়ারও চেষ্টা করেন। এদের পরিমাণ দিন দিন বেড়েই যাচ্ছে। যা রাজনীতিবিদদের জন্য অশনিসংকেত। অন্যদিকে ব্যবসায়ীরা ব্যবসাও করছেন, মুনাফাও লুটছেন আবার রাজনীতিবিদ হয়ে দেশ পরিচালনার দায়িত্ব নেওয়ার আকাক্সক্ষাও তাদের তীব্রতর হচ্ছে। রাজনীতি নিয়ন্ত্রণেরও চেষ্টা করছেন যা রাজনীতি, রাজনীতিবিদ ও দেশের জনগণের জন্য ভীতিকর। তিনি আরও বলেন, রাজনীতিকে কলুষিত করার প্রক্রিয়া এক ধরনের অপরাজনীতি। এ অপরাজনীতি শুধু সাম্প্রদায়িক শক্তিই নয়, তাদের পৃষ্ঠপোষকরাও করে। এর বাইরেও যদি কেউ একই প্রক্রিয়ায় অংশ নেওয়ার চেষ্টা করে তাহলে তাদের কীভাবে দেখব? সবকিছুর আড়ালে রাজনীতি ও রাজনীতিবিদদের খাটো করা। এজন্য গোটা জাতিকে মুক্তিযুদ্ধের পক্ষে ঐক্যবদ্ধ থাকতে হবে। এ ক্ষেত্রে গণমাধ্যমও চালকের ভূমিকা রাখতে পারে।

সর্বশেষ খবর