শনিবার, ৩ জুলাই, ২০২১ ০০:০০ টা

রাজনৈতিক নেতৃত্বের দুর্বলতায় ছড়ি ঘোরাচ্ছেন আমলারা

-বদিউর রহমান

রাজনৈতিক নেতৃত্বের দুর্বলতায় ছড়ি ঘোরাচ্ছেন আমলারা

সাবেক সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান বদিউর রহমান বলেছেন, রাজনীতি রাজনীতিবিদদের হাতেই থাকা উচিত। আর আমলাদের হাতেই থাকা দরকার আমলাতন্ত্র। রাজনৈতিক নেতৃত্বের দুর্বলতায় রাজনীতিবিদরা যদি আমলাতন্ত্র নিয়ন্ত্রণ করতে না পারেন তাহলে তো আমলারা ছড়ি ঘোরাবেনই। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে ফোনে আলাপচারিতায় তিনি এ কথা বলেন।

সাবেক এই সচিব বলেন, দেশপ্রেমিক ও ন্যায়নিষ্ঠ না হলে আমলা যত পাকা হন তত বেশি শয়তান হন। রাজনীতি এখন আমলা ও ব্যবসায়ীদের পকেটে। এজন্য দায়ী রাজনীতিবিদরাই। তাদের দুর্বলতার কারণেই আমলা ও ব্যবসায়ীরা আজ সংসদে সংখ্যাগরিষ্ঠ। তিনি বলেন, রাজনীতি কোন পর্যায়ে গেলে লক্ষ্মীপুরে পাপুল এমপি হয়ে যায়। সে তো হলো, তার বউকেও এমপি করল! রাজনীতি কোন পর্যায়ে গেলে কথিত ‘ইয়াবা’ ব্যবসায়ীর বউকেও মনোনয়ন দেওয়া হয়। তার বউ এখন জাতীয় সংসদের এমপি, আইনপ্রণেতা! ঢাকা-১০ আসনেও একই অবস্থা। কিশোরগঞ্জে কিংবা ফরিদপুরেও আমলাদের মনোনয়ন দিয়ে সংসদে পাঠানো হলো।

বদিউর রহমান বলেন, রাজনীতিতে এ খেলাগুলো কাম্য নয়। রাজনীতিবিদরাই আমলা-ব্যবসায়ীদের সংসদে পাঠিয়েছেন। এখন তো তারা এসব কথা বলতে পারেন না। একসময় বলা হতো আমলারাই বেশি বুদ্ধিমান। এখন ব্যবসায়ীরা রাজনীতিবিদ ও আমলাদের চেয়ে বেশি বুদ্ধিমান। পুরো রাজনীতিকে এখন ব্যবসার মধ্যে ঢুকিয়ে দেওয়া হয়েছে। জাতীয় সংসদেও ব্যবসায়ীদের প্রাধান্য।

এনবিআরের সাবেক এই চেয়ারম্যান বলেন, একসময় ব্যবসায়ীরা রাজনৈতিক দলকে চাঁদা দিতেন। প্রার্থীকে আর্থিক সহযোগিতা দিতেন। এখন ব্যবসায়ীরা মনে করেন রাজনীতিবিদদের চাঁদা দেওয়ার কী দরকার। আমার নিজের পয়সা নিজে খরচ করে আমিই নেতা হয়ে যাই। এখন ব্যবসাও করেন আবার আইনও পাস করেন। রাজনীতিবিদরা রাজনীতিতে ব্যবসায়ী ও আমলাদের ঢুকিয়ে দিয়েছেন। এর দোষ ব্যবসায়ী বা আমলাদের হতে পারে না। এজন্য দায়ী রাজনীতিবিদরাই।

বদিউর রহমান আরও বলেন, এখন যারা সরকারি চাকরি করছেন তারা এখন অনেক বেতন-ভাতাসহ অন্যান্য সুবিধা পাচ্ছেন। অনেকেই এখন কোটি টাকা পেনশন পাচ্ছেন। এখন একজন উপসচিব পর্যায়ের কর্মকর্তা সরকারি গাড়ি পাচ্ছেন। তেল খরচসহ অন্য সুযোগ-সুবিধাও দেওয়া হচ্ছে। আমি যখন যুগ্মসচিব হয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে আবেদন করেছিলাম, চার-পাঁচ ভাগ ইন্টারেস্টে গাড়ি চেয়েছিলামতখন জানানো হয়- এটা সম্ভব নয়। এখন এত সুযোগ-সুবিধার বিপরীতে দুর্নীতি বাড়ছে। এ ক্ষেত্রে আইনের প্রয়োগের যথেষ্ট অভাব আছে।

সর্বশেষ খবর