মঙ্গলবার, ১৪ জুন, ২০২২ ০০:০০ টা

প্রাণবন্ত বন্ড মার্কেট গড়ে তুলছে বিএসইসি

দেশে এ ধরনের উদ্যোগ এই প্রথম

নিজস্ব প্রতিবেদক

দেশের শেয়ারবাজারে একটি প্রাণবন্ত বন্ড মার্কেট গড়ে তুলছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সরকারি সিকিউরিটিজ লেনদেনের মাধ্যমে এ মার্কেট গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক ও বিএসইসির সমঝোতা স্মারক সই হয়েছে। এর ফলে সাধারণ বিনিয়োগকারীরা বিও অ্যাকাউন্টের মাধ্যমে সরকারি সিকিউরিটিজ ক্রয়-বিক্রয় করতে পারবেন। দেশের শেয়ারবাজারে এ ধরনের উদ্যোগ এই প্রথম। সরকারের উন্নয়নমূলক কাজের জন্য বন্ড মার্কেটের টাকা ব্যবহার করা হবে। এ ধরনের মার্কেট শেয়ারবাজারকে আরও শক্তিশালী ও স্থিতিশীল হয়ে উঠবে বলে সংশ্লিষ্টরা বলছেন। গত রবিবার অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের উদ্যোগে রাজধানীতে স্টক এক্সচেঞ্জ ট্রেডিং প্ল্যাটফরমে সরকারি সিকিউরিটিজ লেনদেন বিষয়ে বাংলাদেশ ব্যাংক, বিএসইসি, ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চিটাগং স্টক এক্সচেঞ্জ (সিএসই) এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) মধ্যে এ সমঝোতা সই হয়। এ সমঝোতা স্মারকের ফলে সাধারণ বিনিয়োগকারীরা পুঁজিবাজারের স্টক ব্রোকারের মাধ্যমে সরকারি সিকিউরিটিজ বিও আইডিতে কেনাবেচা করতে পারবে। সরকারি সিকিউরিটিজের অভিহিত মূল্য হবে ১০০ টাকা এবং মার্কেট লট হবে ১ হাজার অর্থাৎ ন্যূনতম ১ লাখ টাকা অভিহিত মূল্যের সিকিউরিটিজ লেনদেন করা যাবে। বিনিয়োগকারীরা ইল্ড অথবা প্রাইস দর উল্লেখ করে সিকিউরিটিজ কেনাবেচা করতে পারবেন। বিক্রেতা বিক্রয়মূল্যের সঙ্গে অ্যাকুয়ার্ড ইন্টারেস্ট পাবেন এবং ক্রেতা বা বন্ডহোল্ডার কুপন ডেটে কুপনের অর্থ ব্যাংক একাউন্টে বিইএফটিএনের মাধ্যমে জমা পাবেন। এতে ক্রেতা-বিক্রেতার কারও ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকবে না।  সাধারণ বিনিয়োগকারীরা পোর্টফোলিওতে ঝুঁকিবিহীন সরকারি সিকিউরিটিজ অন্তর্ভুক্ত করতে পারবেন। সরকারের উন্নয়নমূলক কাজে অভ্যন্তরীণ খাত হতে অর্থ সংগ্রহের সুযোগ বৃদ্ধি পাবে। ফলে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের ওপর নির্ভরতা কমে আসবে। এর মাধ্যমে পুঁজিবাজারে একটি প্রাণবন্ত বন্ড মার্কেট তৈরি হবে।

সমঝোতা স্মারকে বিএসইসির পরিচালক আবুল কালাম, বাংলাদেশ ব্যাংকের পরিচালক (ডিএমডি) খন্দকার সিদ্দিকুর রহমান, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূঁইয়া, সিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক গোলাম ফারুক এবং সিডিবিএলের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শুভ্র কান্তি চৌধুরী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন।

অনুষ্ঠানে অর্থ বিভাগের সিনিয়র সচিব আবদুর রউফ তালুকদার বলেন, পুঁজিবাজার এবং মুদ্রাবাজার নিয়ন্ত্রক সংস্থা সম্মিলিতভাবে কাজ করলে দেশের সার্বিক অর্থনৈতিক অগ্রগতি ও প্রবৃদ্ধি হবে। বাংলাদেশ ব্যাংক ও বিএসইসির এ পদক্ষেপ একত্রে কাজ করার একটি প্রকৃষ্ট উদাহরণ। তিনি বলেন, সরকারি সিকিউরিটিজের সেকেন্ডারি লেনদেন স্টক এক্সচেঞ্জ প্ল্যাটফরমে করার মাধ্যমে একটি প্রাণবন্ত বন্ড মার্কেট গড়ে উঠবে এবং পুঁজিবাজারের বাজার মূলধন অনেকাংশে বৃদ্ধি পাবে। একটি প্রাণবন্ত বন্ড মার্কেট গড়ে উঠলে ব্যাংক ঋণের ওপর নির্ভরতা কমে আসবে। নন পারফরমিং লোন (এনপিএল) কমে আসবে। বর্তমান ১৬ শতাংশ মার্কেট ক্যাপিটাল টু জিডিপি রেশিওকে দ্বিগুণ করা সম্ভব হবে।

সর্বশেষ খবর