বৃহস্পতিবার, ১২ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ফরিদপুরে যুবলীগের হামলায় বিএনপির গণ অবস্থান পণ্ড

প্রতিদিন ডেস্ক

ফরিদপুরে যুবলীগ-ছাত্রলীগের হামলায় বিএনপির গণ অবস্থান কর্মসূচি পণ্ড হয়ে গেছে। এ ছাড়া কর্মসূচির সময় রংপুরে উত্তেজনা এবং বরিশালে জনদুর্ভোগের খবর পাওয়া গেছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

ফরিদপুর : ফরিদপুরে বিএনপির বিভাগীয় গণ অবস্থান কর্মসূচি যুবলীগ ও ছাত্রলীগের হামলায় পণ্ড হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির নেতারা। হামলায় মঞ্চ ভাঙচুরের পাশাপাশি বিএনপির অর্ধশতাধিক কর্মীকে আহত করা হয়েছে বলেও জানান তারা।

জানা গেছে, গতকাল বেলা ১১টার দিকে ফরিদপুরের অম্বিকা ময়দানে শুরু হয় বিএনপির ফরিদপুর বিভাগীয় গণ অবস্থান কর্মসূচি। কর্মসূচিতে রাজবাড়ী, শরীয়তপুর, গোপালগঞ্জ, মাদারীপুরসহ স্থানীয় নেতারা মিছিল সহকারে সমবেত হন। এতে অংশ নেন বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আহমেদ আজম খান, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা জহিরুল হক শাহজাদা মিয়া, সাবেক এমপি শাহ মো. আবু জাফর, কৃষক দলের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুল, ফরিদপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ইসলাম, জেলা বিএনপির আহ্বায়ক সৈয়দ মোদারসে আলী ইছা, সদস্য সচিব এ কে এম কিবরিয়া স্বপনসহ স্থানীয় নেতারা। প্রত্যক্ষদর্শীরা জানান, স্থানীয় নেতা-কর্মীরা বক্তব্য দেওয়ার সময় বেলা সাড়ে ১২টার দিকে গণ অবস্থান কর্মসূচির স্থান সংলগ্ন স্থানের কাছে শহীদ সূফি ক্লাবের সামনে অবস্থান নিয়ে স্লোগান দেয় যুবলীগ-ছাত্রলীগের নেতা-কর্মীরা। একপর্যায়ে তারা লাঠিসোঁটা নিয়ে অতর্কিত হামলা চালায়। যুবলীগ-ছাত্রলীগের হামলা প্রতিরোধে এগিয়ে আসেন বিএনপির নেতা-কর্মীরা। এ সময় উভয় পক্ষের মধ্যে ইটপাটকেল নিক্ষেপ ও ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। এ সময় বেশ কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটে। পরে পুলিশ টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনার মধ্য দিয়ে বিএনপির নির্ধারিত বিভাগীয় গণ অবস্থান কর্মসূচি প- হয়ে যায়।

অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সুমন রঞ্জন সরকার বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বেশ কয়েক রাউন্ড টিয়ার শেল ও ১৬ রাউন্ড রাবার বুলেট ছোড়া হয়। পাল্টাপাল্টি হামলার ঘটনায় পুলিশের চার সদস্য আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে বিএনপির ১০ নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে।

রংপুর : রংপুরে বিএনপির গণ অবস্থান, অপর দিকে আওয়ামী লীগের সর্তক অবস্থান নিয়ে দিনভর নগরীতে ছিল টানটান উত্তেজনা। নগরবাসীর মধ্যে ছিল আতঙ্ক। দুপুরে নগরীর গ্র্যান্ড হোটেল মোড়ে দলীয় কার্যালয়ের সামনে রংপুর বিভাগীয় বিএনপির আয়োজনে গণ অবস্থান কর্মসূচি পালন করা হয়। অপরদিকে বিএনপির গণ অবস্থানে যে কোনো ধরনের পরিস্থিতি মোকাবিলায় নগরীর বঙ্গবন্ধু চত্বরে অবস্থান নেন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। এ ছাড়া বাটর গলির সামনে অবস্থান নেন ছাত্রলীগের নেতা-কর্মীরা।

রংপুর মহানগর বিএনপির আহ্বায়ক শামসুজ্জামান সামুর সভাপতিত্বে গণ অবস্থানে বক্তব্য রাখেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুু যুগ্ম মহাসচিব হারুন অর রশীদ, রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবীব দুলু, বিএনপির চেয়ারপারসনের সাবেক বিশেষ সহকারী এম এ জলিলসহ জেলা বিএনপির আহ্বায়ক সাইফুল ইসলাম প্রমুখ। গণ অবস্থান কর্মসূচিতে রংপুর বিভাগের আট জেলা, রংপুর সিটি করপোরেশন, জেলার আট থানার বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা অংশ নেন। অপরদিকে বঙ্গবন্ধু চত্বরে মহানগর আওয়ামী লীগের আহ্বায়ক ডা. দেলওয়ার হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন আওয়ামী লীগের জাতীয় নির্বাহী কমিটির সদস্য ইদ্রিস আলী, মহানগর আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক আবুল কাশেম, সাবেক সভাপতি সাফিউর রহমান সফি, সাবেক সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল, সাবেক সহসভাপতি কাওছার রাশেদ খান শরিফ, অ্যাডভোকেট দিলশাদ মুকুল, নবী উল্লাহ পান্না, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক নওশাদ রশিদ, নিধুরাম অধিকারী প্রমুখ।

বরিশাল : বরিশাল নগরীর সদর রোডের দলীয় কার্যালয়ের সামনে বিএনপির অবস্থান কর্মসূচি ঘিরে দিনভর ভোগান্তিতে পোড়াতে হয় জনগণকে। জানা গেছে, সকাল ১১টার আগেই দলীয় কার্যালয় চত্বরে জড়ো হয় বিএনপির শত শত নেতা-কর্মী। একপর্যায়ে তাদের একাংশ সদর রোডে বসে পড়লে দুর্ভোগ শুরু হয় জনগণের। পরে পুলিশ তাদের সড়ক ছেড়ে দিতে বাধ্য করে। একপর্যায়ে জেলা ও মহানগীর বিভিন্ন স্থান থেকে বিএনপির খন্ড খন্ড মিছিল সদর রোডে জড়ো হলে নগরীর সদর রোডে যান চলাচলে চরম ভোগান্তির সৃষ্টি হয়। মহানগর বিএনপির আহ্বায়ক মনিরুজ্জামান ফারুকের সভাপতিত্বে অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন, দলের স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী, যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী সোহেল, সাবেক এমপি নাজিম উদ্দিন আলম, বিলকিস জাহান শিরিন, আকন কুদ্দুসুর রহমান, মাহবুবুল হক নান্নু, এবায়দুল হক চান, মেজবাউদ্দিন ফরহাদ ও আবু নাসের মো. রহমতউল্লাহ, জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক কামরুল শিকদরসহ অন্যরা।

সর্বশেষ খবর