মঙ্গলবার, ৩১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

প্রকৌশলীকে মারধরে তোলপাড় বিক্ষোভ মামলা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) একটি বড় প্রকল্পের পরিচালক ড. গোলাম ইয়াজদানিকে নিজ কার্যালয়ে মারধরের ঘটনা কেন্দ্র করে উত্তাল হয়ে উঠেছে চট্টগ্রাম। গতকাল এলজিইডি, গণপূর্ত ও চসিকসহ বিভিন্ন সংস্থার প্রকৌশলীরা মানববন্ধন, বিক্ষোভ মিছিলসহ নানা কর্মসূচি পালন করেছেন। এ ঘটনায় চসিকের নিরাপত্তা কর্মকর্তা মো. কামাল উদ্দিন বাদী হয়ে ১০ জনের নাম উল্লেখ এবং অজ্ঞাতনামা ১০ জনকে আসামি করে নগরের খুলশী থানায় মামলা করেছেন। পুলিশ চারজনকে গ্রেফতার করে। তাদের আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়েছে। জানা যায়, চসিকের ‘চট্টগ্রাম সিটি করপোরেশনের আওতায় এয়ারপোর্ট রোডসহ বিভিন্ন সড়ক উন্নয়ন ও গুরুত্বপূর্ণ অবকাঠামোগত উন্নয়ন’ শীর্ষক ২ হাজার ৫০০ কোটি টাকার একটি মেগা প্রকল্পের পরিচালক প্রকৌশলী ড. গোলাম ইয়াজদানির ওপর গত রবিবার বিকালে হামলা করেন ২০-২৫ জন ঠিকাদার। চসিকের প্রকল্প পরিচালকের কক্ষে এই হামলার ঘটনা ঘটে। এ সময় হামলাকারীরা প্রকৌশলীকে মারধর করে, টেবিলের কাচ এবং দরজার বাইরের নামফলক ভেঙে ফেলে। চসিকের সচিব খালেদ মাহমুদ বলেন, এ ঘটনায় চসিক একটি তদন্ত কমিটি গঠন করেছে। কমিটির প্রতিবেদন অনুসারে আমরা ব্যবস্থা নেব।

কাজ না পাওয়ায় হামলা! : ২ হাজার ৫০০ কোটি টাকার এই প্রকল্পটি চসিকের ইতিহাসে বড় প্রকল্প। অভিযোগ আছে, প্রকল্পের কাজ নিয়ম অনুযায়ী দরপত্রের মাধ্যমে করার উদ্যোগ নিলে পরিচালকের ওপর ক্ষুব্ধ হন ঠিকাদাররা। ঠিকাদারেরা চেয়েছিলেন ভাগাভাগি করে কাজ নিতে। প্রথম ধাপের ২২০ কোটি টাকার কাজে বাদ পড়তে যাচ্ছেন কিছু ঠিকাদার। ফলে তারা জোট বেঁধে প্রকল্প পরিচালকের ওপর হামলা করেন। কার্যত কাজ না পাওয়ার ক্ষোভ থেকেই এই হামলা বলে অভিযোগ ওঠে।

১০ জনের বিরুদ্ধে মামলা : হামলার ঘটনায় চসিকের নিরাপত্তা কর্মকর্তা খুলশী থানায় মামলা দায়ের করেছেন। মামলার আসামিরা হলেন- এস. জে ট্রেডার্সের মালিক সাহাব উদ্দিন (৪৫), শাহ্ আমানত ট্রেডার্সের সঞ্জয় ভৌমিক কংকন (৪৬), মাসুদ এন্টারপ্রাইজের মো. ফেরদৌস (৪৮), শাহ্ আমানত ট্রেডার্সের সুভাষ (৪৬), মেসার্স খান করপোরেশনের হাবিব উল্ল্যাহ খান (৪৮), নাজিম অ্যান্ড ব্রাদার্সের নাজিম (৪৬), মেসার্স রাকিব এন্টারপ্রাইজের ফিরোজ (৫০), ইফতেখার অ্যান্ড ট্রেডার্সের ইউসুফ (৫০), জ্যোতি এন্টারপ্রাইজের মালিক আশিষ বাবু (৫০) ও ফরহাদ (৫০)। এ ছাড়া অজ্ঞাত আরও ৫ থেকে ১০ জনকে আসামি করা হয়। অভিযুক্তরা সবাই ঠিকাদারি ব্যবসার সঙ্গে জড়িত। মামলার এজাহারে উল্লেখ করা হয়, ঠিকাদাররা অনৈতিক সুবিধা না পেয়ে পরিচালকের ওপর হামলা করে। আসামিরা লোহার রড ও দেশি অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে আতঙ্ক ছড়ায়। পিডির শার্টের কলার ধরে টেনে ঘুষি মারে। রড বের করে পিডির মাথায় আঘাত করে। মামলার বাদী মো, কামাল উদ্দিন বলেন, সিসিটিভি ক্যামেরার ফুটেজ থানায় জমা দেওয়া হয়েছে।

চারজন গ্রেফতার : খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সন্তোষ কুমার চাকমা বলেন, চসিকের প্রকৌশলীকে মারধরের ঘটনায় মামলায় চারজনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে তিনজন মামলার আসামি। অভিযুক্ত বাকিদের গ্রেফতারে অভিযান অব্যাহত আছে।

তদন্ত কমিটি গঠন : হামলার ঘটনায় চসিকের রাজস্ব কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজকে প্রধান এবং চসিকের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবির সোহাগ ও চসিকের স্পেশাল ম্যাজিস্ট্রেট মনীষা মহাজনকে সদস্য করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী তিন দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। চসিকের রাজস্ব কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ বলেন, মঙ্গলবার থেকে তদন্তের কাজ শুরু করব।

মানববন্ধন বিক্ষোভ : হামলার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন চসিক প্রকৌশলী ও কর্মকর্তা-কর্মচারীরা। গতকাল চসিকের অস্থায়ী কার্যালয়ের সামনে তারা এ মানববন্ধন কর্মসূচি পালন করেন। তাছাড়া, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের প্রকৌশলী ও কর্মকর্তা-কর্মচারীরা নগরের মুরাদপুর এলজিইডি ভবনের সামনে মানববন্ধন করেন। মানববন্ধনে বক্তারা বলেন, এ ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তি চাই।

আইইবির নিন্দা : ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ এ ঘটনার তীব্র নিন্দা প্রকাশ এবং দ্রুত বিচারের দাবি জানিয়েছে। আইইবির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. শাহাদাৎ হোসেন শীবলু এক বিবৃতিতে বলেছেন, প্রকৌশলীর সঙ্গে এ ঘটনায় সারা দেশের প্রকৌশলীদের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি করেছে।

হবিগঞ্জে মানববন্ধন : হবিগঞ্জ : হবিগঞ্জে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধনে বক্তারা বলেন, এই হামলা ন্যক্কারজনক।

নোয়াখালীতে মানববন্ধন : নোয়াখালী : নোয়াখালী এলজিইডির কর্মকর্তা কর্মচারীরা মানববন্ধন করেছেন। মাইজদী হাসপাতাল সড়কে এই মানববন্ধন ও প্রতিবাদ সভা হয়।

ব্রাহ্মণবাড়িয়ায় প্রতিবাদ সমাবেশ : ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় এলজিইডি মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে। বক্তারা অবিলম্বে জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

সর্বশেষ খবর