শনিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

আলাদা সফরে ঢাকা আসছেন দুই মার্কিন কর্মকর্তা

কূটনৈতিক প্রতিবেদক

ঢাকায় আসছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ উপদেষ্টা ডেরেক শোলে এবং গণতন্ত্র, মানবাধিকার ও শ্রমবিষয়ক ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি কারা ম্যাকডোনাল্ড। এর মধ্যে ম্যাকডোনাল্ড আসবেন ৭ ফেব্রুয়ারি এবং ডেরেক শোলে আসবেন ১৪ ফেব্রুয়ারি।

ঢাকার কর্মকর্তারা মনে করেন, ৭ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠেয় কারা ম্যাকডোনাল্ডের সফরে গণতন্ত্র, মানবাধিকার ও শ্রম অধিকারের বিষয়গুলো নিয়ে আলোচনা হবে। তিনি ৯ ফেব্রুয়ারি পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন। এর পাশাপাশি শ্রমিক শ্রেণির প্রতিনিধি এবং নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করবেন। ধারণা করা হচ্ছে, বাংলাদেশে রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল ও বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিদ্যমান শ্রম আইনের অনেক ধারা কার্যকর নয়। সারা দেশের শ্রমিকদের জন্য যাতে একই আইন কার্যকর হয়ে, সে বিষয়টি আবার আলোচনায় তুলতে পারেন কারা ম্যাকডোনাল্ড। পাশাপাশি বাংলাদেশের শ্রমমান, সংগঠন করার অধিকার, কাজের পরিবেশের মতো বিষয়গুলোতে আলোচনা করবে দুই দেশ।

অন্যদিকে, ডেরেক শোলের সফরে মূলত রোহিঙ্গা সমস্যার সমাধান এবং মানবিক সহায়তার বিষয়টি বিশেষ গুরুত্ব পাবে। বাংলাদেশ সফরের সময় ভাসানচর এবং কক্সবাজারে রোহিঙ্গাদের মানবিক সহায়তা অব্যাহত রাখা, রোহিঙ্গা প্রত্যাবাসনে কীভাবে মিয়ানমারের ওপর বাড়তি চাপ দেওয়া যায় এবং রোহিঙ্গাদের যুক্তরাষ্ট্রে পুনর্বাসন নিয়েও আলোচনা করবেন ডেরেক। তিনি ১৫ ফেব্রুয়ারি পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক এবং পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

সর্বশেষ খবর