শিরোনাম
বুধবার, ২৯ মার্চ, ২০২৩ ০০:০০ টা

দুই মৃত্যুর প্রতিবেদন চেয়েছে মানবাধিকার কমিশন

নিজস্ব প্রতিবেদক

র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু এবং ঢাকা শিশু হাসপাতাল চত্বরে চোর সন্দেহে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় প্রতিবেদন চেয়েছে মানবাধিকার কমিশন। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় কমিশন।

বিজ্ঞপ্তিতে বলা হয়- ২৬ মার্চ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ‘র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যুর অভিযোগ স্বজনদের’ সংক্রান্ত সংবাদ প্রতিবেদনের প্রতি জাতীয় মানবাধিকার কমিশনের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। কমিশন মনে করে, হেফাজতে মৃত্যুর ঘটনা একটি মারাত্মক অপরাধ ও মানবাধিকারের চরম লঙ্ঘন। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক এফ এম শামীম আহাম্মদের বরাত দিয়ে গণমাধ্যমে প্রকাশিত হয় যে, ‘র‌্যাবের জিজ্ঞাসাবাদের সময় ওই নারী পড়ে গিয়ে মাথায় আঘাত পান’।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়- কমিশন মনে করে, এ ধরনের বক্তব্য দায়িত্বজ্ঞানহীন অনভিপ্রেত। তিনি প্রত্যক্ষদর্শী ছিলেন না এবং কীভাবে মৃত ব্যক্তির মাথায় আঘাত লেগেছে তা তার জানার কথাও নয়। র‌্যাবের জিজ্ঞাসাবাদে পড়ে গিয়ে আঘাত পাওয়া এবং মস্তিষ্কে রক্তক্ষরণে মৃত্যুর ঘটনা কমিশনের কাছে অস্বাভাবিকভাবে প্রতীয়মান। এ অবস্থায় হেফাজতে মৃত্যু সংক্রান্ত অভিযোগের বিষয়টি র‌্যাব বাদে পুলিশের অন্য কোনো ইউনিটের মাধ্যমে তদন্ত করে একটি বিস্তারিত প্রতিবেদন করার জন্য সিনিয়র সচিব, জন নিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে বলা হয়েছে।

এ ছাড়া ২৬ মার্চ গণমাধ্যমে ‘ঢাকা শিশু হাসপাতাল চত্বরে চোর সন্দেহে যুবককে পিটিয়ে হত্যা’ শিরোনামে একটি সংবাদও কমিশন দেখেছে। নিহত মামুনের লাশ ময়নাতদন্তের জন্য শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে জানিয়ে এতে বলা হয়, হাসপাতালের মতো জায়গায় চোর সন্দেহে পিটিয়ে হত্যার ঘটনা সুষ্ঠুভাবে তদন্তপূর্বক কমিশনে প্রতিবেদন পাঠাতে পুলিশ কমিশনার, ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি), ঢাকা-কে বলা হয়েছে।

সর্বশেষ খবর