শুক্রবার, ৩১ মার্চ, ২০২৩ ০০:০০ টা

আরেকটি হোয়াইটওয়াশ?

ক্রীড়া প্রতিবেদক

আরেকটি হোয়াইটওয়াশ?

গত বছর ঘরের মাটিতে টি-২০ সিরিজে প্রথমে হারায় অস্ট্রেলিয়াকে। দ্বিতীয়বার হারায় নিউজিল্যান্ডকে। দুই ক্রিকেট পরাশক্তিকে টানা সিরিজ হারানোর তৃপ্তি ছিল এত দিন টি-২০ ক্রিকেটে বাংলাদেশের সবচেয়ে বড় প্রাপ্তি। এবারই প্রথম টানা দুটি হোয়াইটওয়াশের উচ্ছ্বাসে মেতে ওঠার হাতছানি দিচ্ছে সাকিবদের। প্রথমে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছে। এখন হোয়াইটওয়াশ করার অপেক্ষায় টাইগাররা। আইরিশদের প্রথম ম্যাচে ২২ রানে এবং দ্বিতীয় ম্যাচে ৭৭ রানে হারায় সাকিব বাহিনী। আজ জিতলেই হোয়াইটওয়াশ। ২০১০ সালে আইরিশদের আরেকবার হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ।

আজ জিতলেই এই প্রথম টানা দুটি সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করবে বাংলাদেশ। নিজেদের ক্রিকেট ইতিহাসে এই প্রথম টানা ৫টি টি-২০ ম্যাচ জেতার রেকর্ড করেছে টাইগাররা। আজ জিতলে টানা ৬ ম্যাচ জয়ের রেকর্ডে নাম লেখাবে শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তানের পাশে। টানা ১৩ টি-২০ জয়ের রেকর্ড আইসিসির সহযোগী দল মালয়েশিয়ার। দলটি গত বছর এই রেকর্ড গড়েছে। টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে টানা ১২ জয়ের রেকর্ড আফগানিস্তানের। ২০১৮ সালের ফেব্রুয়ারি থেকে ২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত টানা ১২ ম্যাচে অপরাজিত ছিল আফগানিস্তান।

আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে শুরু করে টি-২০ সিরিজের প্রথম দুটি ম্যাচে রেকর্ডের পর রেকর্ড গড়েছে টাইগাররা। ওয়ানডে সিরিজে ৬০ বলে মুশফিকুর রহিমের দ্রুততম ওয়ানডে সেঞ্চুরি, ৭ হাজারি ক্লাবে নাম লেখান সাকিব ও মুশফিক, রানের ব্যবধানে সর্বোচ্চ ১৮৩ রানে জয়, উইকেটের ব্যবধানে সর্বোচ্চ ১০ উইকেটে জয় এবং সর্বোচ্চ দলগত ৬ উইকেটে ৩৪৯ রান করে। রেকর্ডময় ওয়ানডে সিরিজের আত্মবিশ্বাস নিয়ে টি-২০ সিরিজ খেলতে নামেন সাকিবরা। প্রথম টি-২০ ম্যাচ বাধাগ্রস্ত হয় বৃষ্টিতে। তারপরও ২২ রানের জয় পেতে সমস্যা হয়নি সাকিব বাহিনীর। দ্বিতীয় টি-২০ ছিল রেকর্ডময়। ম্যাচটি ছিল সাকিব, লিটন ও তাসকিনের। দ্বিতীয় টি-২০ ম্যাচেও বৃষ্টি বাধা হয়। ১৭ ওভারে ৩ উইকেটে ২০২ রান করে বাংলাদেশ। আয়ারল্যান্ডের ইনিংস থেমে যায় ৭৭ রান আগে, ৯ উইকেটে ১২৫ রানে। ম্যাচে দুই ওপেনার লিটন ও রনি তালুকদার ৯.২ ওভারে ১২৪ রানের ভিত দেন। যে কোনো দলের বিপক্ষে টাইগারদের যা সর্বোচ্চ রানের রেকর্ড। আগের রেকর্ড ছির ১০২ রান, মোহাম্মদ নাঈম ও সৌম্য সরকারের জিম্বাবুয়ের বিপক্ষে। লিটন ৪১ বলে ১০ চার ও ৩ ছক্কায় ৮৩ রান করেন। হাফসেঞ্চুরির ইনিংস খেলেন মাত্র ১৮ বলে। যা বাংলাদেশের দ্রুততম হাফসেঞ্চুরির রেকর্ড। আগের রেকর্ডটি ছিল মোহাম্মদ আশরাফুলের, ২০ বলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০০৭ সালে। সাকিব ৫ উইকেট নিয়ে এখন টি-২০ ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারি। তিনি ১৩৬ উইকেট নিয়ে টপকে গেছেন টিম সাউদিকে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর