শুক্রবার, ৭ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

ধ্বংসচিহ্ন বঙ্গবাজারে

সরকারি কাজে বাধা দেওয়ায় ৩০০ জনের নামে মামলা, দ্রুত পুনর্বাসনের আবেদন ক্ষতিগ্রস্তদের ঈদের আগে বসবে অস্থায়ী দোকান

নিজস্ব প্রতিবেদক

ধ্বংসচিহ্ন বঙ্গবাজারে

আগুনের তৃতীয় দিনেও গতকাল বঙ্গবাজারে ধোঁয়া উড়তে দেখা যায় -বাংলাদেশ প্রতিদিন

রাজধানীর বঙ্গবাজার মার্কেটে ভয়াবহ আগুনে পুড়ে যাওয়া স্থানগুলোয় এখনো পানি দেওয়া হচ্ছে। ধ্বংসস্তূপের ভেতরে কিছু কিছু স্থানে হঠাৎ হঠাৎ আগুন জ্বলে উঠছে। গতকাল দুপুরের পর থেকে বঙ্গবাজার মার্কেটে সর্বসাধারণের প্রবেশ বন্ধ করে দিয়েছে পুলিশ। বঙ্গবাজারে আগুনের ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা মানববন্ধন করেছেন। এদিকে বঙ্গবাজার মার্কেটটি ঈদের আগেই অস্থায়ীভাবে খোলা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। এ ছাড়া আগুন নিয়ন্ত্রণের চেষ্টার সময় পুলিশের ওপর হামলা ও সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের এক দিন করে রিমান্ডে আনা হয়েছে। আগুনে ভস্মীভূত ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করা ভেজা ও পরিত্যক্ত কাপড় কেনা শুরু করেছেন সমাজসেবী ফারাজ করিম চৌধুরী। ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সাধারণ ডায়েরি করতে এনেক্সকো টাওয়ারের পাশে অস্থায়ী কন্ট্রোল রুম বসিয়েছে শাহবাগ থানা পুলিশ।

পোড়া স্তূপে এখনো দেওয়া হচ্ছে পানি : বঙ্গবাজারের আগুনে পুড়ে যাওয়া এলাকায় এখনো পানি দিচ্ছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা। গতকাল বঙ্গবাজার এলাকায় গিয়ে দেখা যায়, এনেক্সকো টাওয়ারের পাশে পুড়ে যাওয়া স্থানগুলোয় পানি দেওয়া হচ্ছে। এ ছাড়া হানিফ ফ্লাইওভারের নিচে ব্যারিকেড দিয়ে সর্বসাধারণের প্রবেশ বন্ধ করে দেওয়া হয়েছে। এতে আগুনে পুড়ে যাওয়া এনেক্সকো টাওয়ার, বঙ্গবাজার মার্কেট, বঙ্গ ইসলামিয়া মার্কেট ও বঙ্গ হোমিও মার্কেটের সামনের রাস্তা বন্ধ রয়েছে। ফায়ার সার্ভিসের সদস্যদের ডাম্পিং ডাউনের (আগুন পুরোপুরি নেভানো) কাজ করতে দেখা গেছে। ফায়ার সার্ভিসের সদস্যরা বঙ্গবাজারে পোড়া স্তূপের মধ্যে কোথাও আগুন আছে কি না তা খুঁজে পানি ছিটাচ্ছেন। ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের কর্মকর্তা মো. হাবিব বলেন, ধ্বংসস্তূপের ভিতরে কিছু কিছু স্থানে হঠাৎ হঠাৎ আগুন জ্বলে উঠছে।

অস্থায়ীভাবে খোলা হবে বঙ্গবাজার : ভয়াবহ আগুনে পুড়ে যাওয়া বঙ্গবাজার মার্কেটটি ঈদের আগেই অস্থায়ীভাবে খোলা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। এ সময় তিনি ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের তালিকা করে সহযোগিতার আশ্বাস দেন। গতকাল সকালে বঙ্গবাজার মার্কেট পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি জানান, অনেকেই ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের আর্থিক সহযোগিতা দেওয়ার জন্য ফোন করেছেন। আর্থিক অনুদানের জন্য একটি যৌথ ব্যাংক হিসাব, বিকাশ, নগদ, রকেট অ্যাকাউন্ট খোলার জন্য ব্যবসায়ীদের পরামর্শ দিয়েছি। এ সময় সিটি করপোরেশনের আগের নকশায় বঙ্গবাজারে মার্কেট করতে হলে ব্যবসায়ীদের করা মামলা প্রত্যাহারের পরামর্শ দেন তিনি। এদিকে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তায় ব্যাংক অ্যাকাউন্ট খোলা হয়েছে বলে জানায় দোকান মালিক সমিতি। সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, ইতোমধ্যে ২৫ লাখ টাকা অনুদান দিয়েছেন কুমিল্লার ব্যবসায়ীরা।

তিনজন রিমান্ডে : বঙ্গবাজারে আগুন নিয়ন্ত্রণের চেষ্টার সময় পুলিশের ওপর হামলা ও সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে অজ্ঞাত ২৫০ থেকে ৩০০ জনকে আসামি করে বংশাল থানায় মামলা করেন এসআই ইস্রাফিল হাওলাদার। এ ঘটনায় তিনজনকে গ্রেফতার করা হয়েছে। তারা হলেন মো. রাজু, শাওন ও শাহাদাৎ হোসেন। গতকাল উভয় পক্ষের শুনানি শেষে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আতাউল্লাহ তাদের জামিন আবেদন নামঞ্জুর করে প্রত্যেকের এক দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

মামলার এজাহারে বলা হয় : ৪ এপ্রিল বঙ্গবাজার হকার্স মার্কেটে আগুন নেভানোর জন্য বংশাল থানার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরসহ অন্যান্য ফায়ার সার্ভিসের অনেক ইউনিট কাজ করে। একপর্যায়ে আশপাশের মার্কেটসহ বাংলাদেশ পুলিশ হেডকোয়ার্টার্সের এনেক্সকো ভবনেও ছড়িয়ে পড়ে। আগুনের ভয়াবহতা এমন ছিল যে, ফায়ার সার্ভিস পুরোপুরি আগুন নিয়ন্ত্রণ করতে পারছিল না। এ সময় অজ্ঞাতনামা ২৫০-৩০০ জন দুষ্কৃতকারী দেশি অস্ত্রসহ জড়ো হয়ে বঙ্গবাজার হকার্স মার্কেটের বিপরীত পাশে থাকা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরে হঠাৎ করেই ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। তারা ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতরের সরকারি সম্পত্তির ক্ষয়ক্ষতিসহ ধ্বংসাত্মক কাজে লিপ্ত হয়ে সরকারি দায়িত্ব পালনে বাধা দেন। বাদী ও তার সহযোগীরা সরকারি সম্পত্তি রক্ষার্থে দুষ্কৃতকারীদের প্রতিহতের চেষ্টা করলে একপর্যায়ে অজ্ঞাতনামা আসামিরা তাদের সরকারি কাজে বাধা দিয়ে হত্যার উদ্দেশ্যে ইটপাটকেল নিক্ষেপ করেন, লোহার রড ও লাটিসোঁটা দিয়ে এলোপাতাড়ি আঘাত করেন। এতে বাদী গুরুতর আহত হন। ঘটনাস্থলে থাকা এসআই মো. রুবেল খানও জখম হন।

ব্যবসায়ীদের মানববন্ধন : গতকাল সকালে পুনর্বাসনের দাবিতে বঙ্গবাজারে মানববন্ধন করেছেন আগুনে পুড়ে নিঃস্ব হয়ে যাওয়া ব্যবসায়ীরা। ঢাকা রেডিমেড গার্মেন্টস ব্যবসায়ী সমবায় সমিতির ব্যানারে আয়োজিত মানববন্ধনে বক্তারা বলেন, আগুনে তাদের দোকান পুড়ে ছাই হয়ে গেছে। সেজন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন ব্যবসায়ীরা। সমিতির সভাপতি আবদুল মান্নান বলেন, আগুনে পুড়ে এখন পথে বসেছি। নিরুপায় হয়ে এখানে এসে দাঁড়িয়েছি।

পরিত্যক্ত কাপড় কিনলেন ফারাজ করিম : বঙ্গবাজারে আগুনে ভস্মীভূত ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করা ভেজা ও পরিত্যক্ত কাপড় কেনা শুরু করেছেন বিশিষ্ট সমাজসেবী ফারাজ করিম চৌধুরী। পরে গুলশানে ‘অস্থায়ী বঙ্গবাজার’ নামে একটি স্টল করে কাপড়গুলো সেখানে বিক্রি করে প্রাপ্ত টাকা পুনরায় অন্য ক্ষতিগ্রস্তদের হস্তান্তর করার পরিকল্পনা রয়েছে তার। ফারাজ করিম চৌধুরী বলেন, এরা কেউ কারও দান গ্রহণ করার মতো মানুষ নন। এজন্য প্রথম ধাপে আমি তাদের কাছ থেকে লাভ দিয়ে পণ্য কিনে নিয়ে গুলশানে এগুলো বিক্রি করব। এর থেকে প্রাপ্ত অর্থ দিয়ে পুনরায় সেসব ব্যবসায়ীর কাছ থেকে আরও পণ্য কিনব, সেগুলো আবার গুলশানে এনে বিক্রি করে সেই টাকা অন্য ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের কাছে পৌঁছে দেব।

পুলিশের অস্থায়ী কন্ট্রোল রুম : বঙ্গবাজারে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সাধারণ ডায়েরি করতে থানায় যেতে হবে না। তাদের সুবিধার্থে ঘটনাস্থলের কাছেই অস্থায়ী কন্ট্রোল রুম বসানো হয়েছে। গতকাল এনেক্সকো টাওয়ারের পাশেই এ বুথ বসানো হয়েছে বলে জানিয়েছেন ডিএমপির শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূর মোহাম্মদ। ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা এখানে জিডি করতে পারবেন।

প্রসঙ্গত, ৪ এপ্রিল সকালে পুরান ঢাকার বঙ্গবাজার মার্কেটে ভয়াবহ আগুন লাগে। ভয়াবহ আগুনে মাটির সঙ্গে মিশে গেছে পুরো বঙ্গবাজারের হাজার হাজার দোকান। এখানকার কয়েকটি মার্কেটের সব দোকান পুড়ে ছাই হয়েছে।

ঢাকার বেশির ভাগ মার্কেটই অগ্নিঝুঁকিতে

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর