মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

দেশ বাঁচাতে হলে নদী বাঁচাতেই হবে : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

দেশ বাঁচাতে হলে নদী বাঁচাতেই হবে : প্রধানমন্ত্রী

নদীদূষণ বন্ধের নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের নদী বাঁচাতেই হবে। বাংলাদেশ বাঁচাতে হলে নদী বাঁচাতে হবে। গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে ঢাকার চার পাশের নদীগুলোর দূষণরোধ ও নাব্য রক্ষার লক্ষ্যে প্রণীত মাস্টারপ্ল্যানের আলোকে সম্পাদিত সমীক্ষা প্রতিবেদন অবলোকন এবং সংশ্লিষ্ট প্রকল্প গ্রহণের নীতিগত সিদ্ধান্তবিষয়ক সভায় তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, নদী আমাদের বাংলাদেশের জন্য তেমন, ঠিক আমাদের দেহে যেমন রক্ত চলাচলের জন্য শিরা-উপশিরা। বাংলাদেশের টিকে থাকা নির্ভর করছে নদীর ওপর। তিনি বলেন, বাংলাদেশকে টিকিয়ে রাখার জন্য প্রয়োজন প্রবহমান নদী। বিগত বছরগুলোতে নদীদূষণ-দখল বন্ধ এবং নাব্য ফিরিয়ে আনতে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমরা সরকারে আসার পর সবসময় প্রচেষ্টা ছিল, নদীগুলোকে কীভাবে সুরক্ষিত করা যায়, কীভাবে নাব্য ফিরিয়ে আনা যায়। তিনি বলেন, এক সময় বাংলাদেশের নৌপথই ছিল পণ্য পরিবহনের একমাত্র বাহন, একমাত্র জায়গা। নৌপথগুলো কমতে কমতে এখন অনেক জায়গায় নদীপথ নেই। একটা সময় নদীর নাব্য ঠিক রাখার বিষয়ে গুরুত্ব দেওয়া হতো না জানিয়ে শেখ হাসিনা বলেন, নদী শাসনের নামে শুধু বাঁধ নির্মাণে ছিল সবার নজর। আর বাঁধ নির্মাণ করতে গিয়ে ফসলি জমি নষ্ট হয়। নদী রক্ষা করা, নদীর নাব্য ফিরিয়ে আনা বা দূষণরোধ করার দিকে নজর ছিল না। অপরিকল্পিত নিচু ব্রিজ নৌ চলাচলে প্রতিবন্ধকতা তৈরি করেছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে স্থানীয় সরকারের পক্ষ থেকে কতগুলো ব্রিজ করা হলো, যেগুলো মানুষের খুব উপকারে এলো; কিন্তু এটা মাথায় রাখা হয়নি যে, এগুলোতে নৌ চলাচল ক্ষতিগ্রস্ত হবে। নিচু ব্রিজগুলো ভেঙে উঁচু করে নির্মাণ এবং নদী ড্রেজিং করার কথা বলেন প্রধানমন্ত্রী।

রাজধানীর বাইরে অন্য শহরগুলো পরিকল্পিতভাবে গড়ে তোলার নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ঢাকার বাইরে অন্য শহরগুলোর ক্ষেত্রেও এখনই পরিকল্পনা নিতে হবে। আমরা যে পরিকল্পনাই করি না কেন, সেখানে বর্জ্য ব্যবস্থাপনা, পানির প্রবাহ ঠিক রাখতে হবে। নদীগুলোর ড্রেজিং করার সঙ্গে নদীর নাব্য ফিরিয়ে আনতে হবে। শিল্প কলকারখানায় ট্রিটমেন্ট প্ল্যান্ট নিশ্চিত করা প্রসঙ্গে তিনি বলেন, আমি মনে করি, আমাদের এ চারটি নদী (ঢাকার চার পাশের) যেন দূষণমুক্ত করতে পারি, বর্জ্যটা যেন ট্রিটমেন্ট প্ল্যান্ট দিয়ে যায়।

সর্বশেষ খবর