শুক্রবার, ২১ জুলাই, ২০১৭ ০০:০০ টা
জেন্টস কেয়ার

ছেলেদের রূপচর্চা

সুজন মিয়া

ছেলেদের রূপচর্চা

মডেল : ফয়সাল দীপ ছবি : ফ্রাইডে

ছেলেদের ত্বকে সবচেয়ে বেশি সমস্যার জায়গা হলো ভ্রুরেখার ভাঁজ, চোখের কোলে কুঁচকে যাওয়া দাগ, ঝুলে পড়া গাল আর এবড়ো-খেবড়ো ছিদ্রযুক্ত অমসৃণ ত্বক। মূলত অযত্নের কারণেই এমন ক্ষতি হয়। এ জন্য ঘরে বসে তৈরি করে নিতে পারেন ফেস মাস্ক। উপকরণও মেলে হাত বাড়ালেই।

 

রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে, ধুলাবালির প্রলেপে ত্বকের রং তামাটে, রুক্ষ ও ম্লান হয়ে যায়। ছেলেদের ত্বকের এ খসখসে ভাব দূর করতে নিয়মিত যত্নের প্রয়োজন। কিন্তু বেশির ভাগ ছেলেই ত্বক ভালো রাখার জন্য নিয়মিত ক্রিম, ময়েশ্চারাইজার ব্যবহার করেন না। অথচ ত্বক ভালো রাখার জন্য তাতে আর্দ্রতা জরুরি। ময়লা জমে কোনো প্রদাহ সৃষ্টি যেন না হয় সে জন্য পরিচ্ছন্নতাও খুব দরকার। পাশাপাশি কালচে, নির্জীব হয়ে যাওয়া ত্বকের সজীবতা ও উজ্জ্বলতা ফিরিয়ে আনতে ব্যবহার করা যেতে পারে ফেস মাস্ক। রইল পরামর্শ।

 

লেবু ও মধুর মাস্ক 

ত্বক উজ্জ্বল করে তুলতে এর জুড়ি নেই। তৈলাক্ত ত্বকের জন্য বিশেষভাবে উপযোগী। নিয়মিত ব্যবহারে ত্বক থাকবে তেলমুক্ত। বানানোর জন্য এক চা-চামচ লেবুর রসের সঙ্গে মেশাতে হবে সমপরিমাণ প্রাকৃতিক মধু। ভালো করে মিশিয়ে মুখ-ত্বকে মাখতে হবে হালকা ম্যাসাজ করে। অপেক্ষা করতে হবে ২০ মিনিট। তারপর ধুয়ে ফেলুন ঠাণ্ডা পানি দিয়ে।

 

ওটমিল এবং টমেটো মাস্ক

ত্বকের মৃতকোষ সরানোর জন্য ওটমিল বেশ কার্যকরী। রোদে ঘোরাঘুরির ফলে ট্যান হয়ে যাওয়া ত্বকের আসল রং ফিরিয়ে আনতে সঙ্গে যোগ করুন টমেটো। এক চা-চামচ ওটমিলের সঙ্গে মেশাতে হবে তিন চা-চামচ টমেটোর রস। মিশিয়ে পাঁচ মিনিট রেখে দিন। ওটমিল নরম হলে ত্বকে ভালোভাবে লাগাতে হবে। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন পরিষ্কার ঠাণ্ডা পানি দিয়ে। মাস্কটি সবরকম ত্বকের উপযোগী। ভালো ফলাফলের জন্য ব্যবহার করতে হবে সপ্তাহে তিনবার।

 

কমলা এবং মুলতানি মাটির প্যাক

ব্রণপ্রবণ ত্বক যাদের, তাদের জন্য। মুলতানি মাটি ত্বকের ওপর থাকা ময়লা ও তেল সরাতে সাহায্য করে; পাশাপাশি ব্রণের জন্যও কার্যকর। কমলার রস ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। ১ টেবিল চামচ মুলতানি মাটির সঙ্গে মেশাতে হবে একই পরিমাণ কমলার রস, যাতে নরম পেস্টের মতো তৈরি হয়। কমলার রস না পেলে লেবুর রস দিয়েও এ প্যাক বানানো যায়। মিশ্রণটি লাগাতে হবে ত্বকে। ২০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে পরিষ্কার ঠাণ্ডা পানি দিয়ে।

 

পেঁপে ও কলার মাস্ক

ত্বকের শুষ্কতা রোধ করে এ মাস্ক। ফিরিয়ে আনে মসৃণতা। ত্বকে জমে থাকা মেলানিন নিয়ন্ত্রণেও সক্ষম। কালচে হয়ে পড়া ত্বক ফর্সা করে তুলতে পারে। পেঁপে আর কলা ত্বকের রুক্ষতা কমিয়ে দেয়। তৈরির জন্য একটি পাকা কলা এবং এক চিলতে পাকা পেঁপে স্ম্যাশ করে মেশাতে হবে। সেই মিশ্রণের সঙ্গে মেশাতে হবে সামান্য মধু। তারপর সারা মুখে লাগাতে হবে এই ফলের প্যাক। অপেক্ষা করতে হবে ২০ মিনিট বা শুকিয়ে যাওয়ার আগ পর্যন্ত। ধুয়ে ফেলতে হবে ঠাণ্ডা পানি দিয়ে। ভালো ফলের জন্য সপ্তাহে তিনবার ব্যবহার জরুরি।

 

আখের রস এবং বেসনের প্যাক

আখের রসে আছে গ্লাইকোলিক, যা ত্বকের তারুণ্য ধরে রাখে এবং উজ্জ্বলতাও বৃদ্ধি করে। ২ টেবিল চামচ আখের রসের সঙ্গে মেশাতে হবে বেসন, যাতে পেস্ট তৈরি হয়। মিশ্রণটি থেকে একটু নিয়ে সমানভাবে লাগাতে হবে মুখত্বকে। তারপর অপেক্ষা করতে হবে শুকিয়ে যাওয়ার আগ পর্যন্ত। কমপক্ষে ২০ মিনিট। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে ত্বক।

 

তবে যে মাস্কই ব্যবহার করা হোক না কেন, আগে ত্বক পরিষ্কার করে নিতে হবে। যারা সারা দিন হাত-মুখ পরিষ্কার করার সময় পান না, তারা মাসে অন্তত এক দিন কোনো বিউটি সেলুনে গিয়ে ফেইশল করাতে পারেন। এখন তো ছেলেদের জন্য বেশ কয়েকটি আলাদা বিউটি পার্লারও আছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর