Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১২ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১১ এপ্রিল, ২০১৯ ২১:২৩

রূপচর্চায় বাঙ্গি

উম্মে হানি

রূপচর্চায় বাঙ্গি
মডেল : মুসকান

গরমের ফল বলতেই চোখের সামনে ভেসে ওঠে বাঙ্গি। বাজারে বেশ ভালোই উঠেছে পাকা বাঙ্গি। আর তাই কিছু না ভেবেই চুটিয়ে খান। রূপচর্চায়ও ট্রাই করুন।

 

গরমে আনে প্রশান্তি। আছে নানা পুষ্টিগুণও। মৌসুমি এই ফলকে প্রাকৃতিক ব্লিচও বলা হয়ে থাকে। ত্বকে ফেয়ার পলিশের কাজ করে বাঙ্গি। রোদে পোড়া ভাব দূর করতে সাহায্য করে। তাও আবার কোনো রকম পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই। ত্বককে রাখে কোমল এবং মসৃণ। বাঙ্গিতে আছে মিনারেল, প্রো-ভিটামিন ‘এ’ পটাসিয়াম ও ফাইবার। প্রাকৃতিকভাবে ত্বক পরিষ্কার করে বাঙ্গি। ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়। নিয়মিত ব্যবহারে ত্বকের বলিরেখা কমাতে সাহায্য করে এই ফল। এটি এমন একটি ফল যা সব ধরনের ত্বকের যত্নে কার্যকর। যাদের ফেসওয়াশ ব্যবহারে ঢের অনীহা তারা বিকল্প হিসেবে বাঙ্গি ব্যবহার করতে পারেন। বাঙ্গির সঙ্গে টকদই মিশিয়ে দিলে তা ত্বকে প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করবে। গ্রীষ্মের দাবদাহ থেকে ত্বককে সুরক্ষিত রাখতে সপ্তাহে অন্তত দুই দিন রাতে বাঙ্গি স্ক্র্যাবার হিসেবে ব্যবহার করতে পারেন।

►  ১ টেবিল চামচ বাঙ্গির পাল্পের সঙ্গে আধা টেবিল চামচ টকদই, ১ চা চামচ ওটসের গুঁড়া এবং ১ চা চামচ মধু মিশিয়ে ত্বকে সার্কুলার মোশনে (ঘড়ির কাঁটার দিকে) কয়েক মিনিট ম্যাসাজ করুন। ১০ মিনিট ত্বকে রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

►  ১ টেবিল চামচ বাঙ্গির পেস্ট নিয়ে এর সঙ্গে ১ টেবিল চামচ দুধ এবং ১ চা-চামচ মধু মেশান। এই প্যাকটি ত্বকে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। রোদে পোড়া ভাব দূর করতে বাঙ্গির সঙ্গে লাল আটা মিশিয়ে ত্বকে ঠিকঠাক ম্যাসাজ করলে উপকার পাবেন।

► ১ টেবিল চামচ বাঙ্গির শাঁস, ১ চা চামচ মটর ডাল বাটা, ১টা ডিমের কুসুম, কয়েক ফোঁটা লেবুর রস এবং ১ চা চামচ মধু একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। পেস্টটি মুখে লাগিয়ে ম্যাসাজ করুন। শুকিয়ে যাওয়া পর্যন্ত মুখে লাগিয়ে রাখুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

►  শুধু বাঙ্গি জুস করে তুলায় ভিজিয়ে মুখে লাগালেও উপকার পাবেন। এছাড়া বাঙ্গির জুস আইস কিউব করে মুখে ব্যবহার করতে পারেন।


আপনার মন্তব্য