বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

গ্যাসের অভাবে শিল্পে ভাটা

♦ নানা চড়াই-উতরাই পেরিয়ে পর্যায়ক্রমে ৯ হাজার আবাসিকে গ্যাস সংযোগ দেওয়া হয়। ♦ বিসিক-১ শিল্পনগরীর পাশাপাশি এখন বিসিক-২ শিগগিরই চালু হতে যাচ্ছে

কাজী শাহেদ, রাজশাহী

গ্যাসের অভাবে শিল্পে ভাটা

শিল্পায়ন প্রয়োজন কিন্তু হচ্ছে দীর্ঘদিন থেকে। দেশের অন্য বিভাগীয় শহরগুলোর চেয়ে পিছিয়ে পড়ছে রাজশাহী। শিল্পায়ন না হওয়ার বড় কারণ হিসেবে গ্যাস সংযোগ না পাওয়াকে অন্যতম কারণ বলছেন ব্যবসায়ীরা। যারা শিল্প গড়েছেন গ্যাস পাওয়ার আশায় তারাও পড়েছেন বেকায়দায়। রাজশাহীতে গ্যাস আসার পর গ্যাসকে কেন্দ্র করে বেশ কিছু শিল্পপ্রতিষ্ঠান গড়ে উঠেছে। শুধু গ্যাস সংযোগ নেওয়ার জন্য খরচ করেছে মোটা অঙ্ক। চার বছর ধরে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি অফিসে ধরনা দিচ্ছেন। কিন্তু কাক্সিক্ষত সংযোগ মিলছে না।

পাইপলাইনের মাধ্যমে শিল্পে গ্যাস সরবরাহের দাবি ছিল রাজশাহীর মানুষের দীর্ঘদিনের। এ নিয়ে অনেক আন্দোলন-সংগ্রামসহ নানা ধরনের কর্মসূচি পালিত হয়েছে। রাজনীতিও কম হয়নি। অবশেষে ২০০৮ সালের জুন মাসের প্রথম সপ্তাহ থেকে রাজশাহী নগরীতে বাসাবাড়িতে গ্যাস সংযোগ দেওয়া শুরু হয়। সংযোগের জন্য জমা পড়ে ২১ হাজার ৫০০-এর বেশি আবেদনপত্র। গ্যাস সংযোগের জন্য শুরু হয় কর্মযজ্ঞ। কাক্সিক্ষত গ্যাস আসায় মানুষ খুশি হয়। নানা চড়াই-উতরাই পেরিয়ে পর্যায়ক্রমে ৯ হাজার আবাসিকে গ্যাস সংযোগ দেওয়া হয়। কিন্তু হঠাৎ এক নির্দেশনায় গ্যাস সংযোগ দেওয়া বন্ধ করে দেওয়া হয়।

রাজশাহীতে গ্যাস আসার পর মৃতপ্রায় বিসিক শিল্পনগরীতে কিছুটা চাঞ্চল্য দেখা দিয়েছিল।

অনেকে গ্যাসভিত্তিক শিল্পকারখানা গড়ে তোলার উদ্যোগ নেন। পুরনোগুলো কেউ কেউ তাদের উৎপাদন ব্যবপস্থাপনা

ঢেলে সাজান। শুরু হয় কর্মযজ্ঞ। হঠাৎ করে ২০১৪ সালের মে মাস থেকে শিল্পে গ্যাস সংযোগ বন্ধ করে দেওয়া হয়। এরই মধ্যে কোটি কোটি টাকা ব্যয় করে সাতটি কারখানা উৎপাদনে প্রস্তুতি নিতে গিয়ে এখন পড়েছে বিপাকে। যে উদ্যম নিয়ে কাজ শুরু করেছিলেন এখন তাতে ভাটা পড়েছে। রাজশাহী চেম্বার অব কমার্সের সভাপতি মাসুদুর রহমান রিংকু বলেন, আবাসিকের চেয়ে শিল্পে গ্যাস দেওয়া বেশি প্রয়োজন ছিল। শিল্পে গ্যাস সংযোগ দেওয়া হলেও এত দিনে রাজশাহীতে অনেক শিল্পকারখানা গড়ে উঠত। কিন্তু অনেকেই শিল্প গড়ে এখন গ্যাস সংযোগ পাচ্ছেন না। ফলে তারা লোকসানে পড়েছেন। তিনি আবারও গ্যাস সংযোগ দেওয়া শুরু করার দাবি জানান।

সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, বিসিক-১ শিল্পনগরীর পাশাপাশি এখন বিসিক-২ শিগগিরই চালু হতে যাচ্ছে। ফলে এখানে অনেক উদ্যোক্তা এগিয়ে আসবেন। কিন্তু গ্যাস সংযোগ না পাওয়ার শঙ্কায় অনেকে আগ্রহ হারিয়ে ফেলছেন। শিল্পে বিশেষ বিবেচনায় গ্যাস সংযোগ যাতে দেওয়া হয়, সে জন্য তিনি কাজ করছেন বলে জানান।

 

সর্বশেষ খবর