বৃহস্পতিবার, ৫ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বিশ্বমানের হচ্ছে মোংলা বন্দর

সামছুজ্জামান শাহীন, খুলনা

বিশ্বমানের হচ্ছে মোংলা বন্দর

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিনিয়োগ ও ব্যবসা-বাণিজ্যের নতুন প্রাণকেন্দ্র মোংলা বন্দর। বন্দরকে আধুনিক ও বিশ্বমানের বন্দরে পরিণত করতে চলছে নানা কর্মযজ্ঞ।

চলতি অর্থবছর বন্দরের সক্ষমতা বৃদ্ধিতে লো মাস্ট ফর্কলিফট, ট্রার্মিনাল ট্রাক্টর, স্ট্রাভেল ক্যারিয়ার, কনটেইনার মুভার, মোবাইল ক্রেন, ডাম্প ট্রাক, এক্সেভেটর ও রোড রোলারসহ ৭৫টি যন্ত্রপাতি যুক্ত হয়েছে। আধুনিক যন্ত্রপাতিতে বন্দর এখন স্বয়ংসম্পূর্ণ। নতুন যন্ত্রাংশ কেনায় পরিচালনা সুবিধা, জাহাজের আগমন ও কনটেইনার হ্যান্ডলিং বেড়েছে।

সেই সঙ্গে বন্দরে আগত জাহাজ নিরাপদে অবস্থান ও মুভমেন্ট সহায়তায় টাগ বোট, পাইলট মাদার ভেসেল, বয়া লেয়িং ভেসেল, উদ্ধার কাজে সহায়তায় সার্চ অ্যান্ড রেসকিউ ভেসেল, সার্ভে অ্যান্ড রিসার্চ ভেসেল সংগ্রহ করা হচ্ছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বলেন, অচিরেই মোংলা বন্দর ‘শিপিং হাবে’ পরিণত হবে। বর্তমানে বন্দরে বছরে ১৫০০ জাহাজ হ্যান্ডলিং, দেড় কোটি মেট্রিক টন কার্গো হ্যান্ডলিং ও ১ লাখ টিইউজ কনটেইনার হ্যান্ডলিং, ২০ হাজার গাড়ি হ্যান্ডলিং সুবিধা রয়েছে। যা ২০২৫ সালের মধ্যে সক্ষমতা তিন গুণ বৃদ্ধি করা হবে।

তিনি আরও বলেন, পদ্মা সেতু চালু হওয়ার সঙ্গে সঙ্গেই বর্তমানে দক্ষিণাঞ্চলের অন্যতম আকর্ষণে পরিণত হয়েছে মোংলা বন্দর। এক সময়ের লোকসানী বন্দরে এখন জাহাজ আগমনের নতুন নতুন রেকর্ড সৃষ্টি হচ্ছে।

জানা যায়, বন্দর বিশ্বমানের করতে আধুনিক ভ্যাসেল ট্রাফিক ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন সিস্টেম প্রকল্প চালু করা হয়েছে। যার মাধ্যমে ১৩০ কিলোমিটার পশুর চ্যানেলে প্রতিটি জাহাজের অবস্থান, মুভমেন্ট ও সার্বিক বিষয়ে মনিটরিং ও রেকর্ড রাখা যায়। একই সঙ্গে প্রয়োজনে যে কোনো দুর্ঘটনায় উদ্ধার কার্যক্রমও চালানো যায়। এ ছাড়া আধুনিক বর্জ্য ও নিঃসৃত তেল অপসারণ ব্যবস্থাপনা, ইনার বারে ড্রেজিং, সহায়ক জলযান সংগ্রহ, সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট, স্ট্র্যাটেজিক মাস্টার প্ল্যান প্রকল্পের কাজ চলমান।

২০২১-২২ অর্থবছরে মোংলা জেটিতে কনটেইনার হ্যান্ডলিংয়ে খালাসকৃত পণ্যের পরিমাণ ১ লাখ ৪৬ হাজার ৭৪৬ মেট্রিক টন। বিপরীতে কনটেইনারে পণ্য বোঝাই হয়েছে ৬৯ হাজার ৬৫৪ মেট্রিক টন। বন্দরের নাব্য রক্ষায় আউটার বার ও ইনার বারে ড্রেজিং কার্যক্রম চলমান।

প্রকল্পের অধীনে ২০২২ সালের মে পর্যন্ত ৭৫ লাখ ঘনমিটার ড্রেজিং কাজ সম্পন্ন হয়েছে। যা মোট ড্রেজিং কাজের ৩৪.৭১ শতাংশ।  এখন বন্দরের হারবাড়িয়ায় ৯.৫ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারছে।

এদিকে বন্দরে আপগ্রেশনে প্রায় ৬০১৪ কোটি টাকার ‘আপগ্রেডেশন অব মোংলা পোর্ট’ প্রকল্প নেওয়া হয়েছে। এ প্রকল্পের আওতায় বন্দরে কনটেইনার টার্মিনাল, কনটেইনার হ্যান্ডেলিং ইয়ার্ড, মাল্টি স্টোরেজ কার ইয়ার্ড, কনটেইনার ডেলিভারি ইয়ার্ড, জলযান সংগ্রহ, বন্দরের মধ্যে আউটারে সিক্স লেন, ইনারে ফোর লেন সড়ক, দিগরাজে রেলক্রসিং ওভারপাসসহ ১৩টি কম্পোনেন্টে উন্নয়ন কাজ হবে। কর্মকর্তারা বলছেন, প্রকল্প বাস্তবায়িত হলে মোংলা বন্দর হবে বিশ্বমানের।

 

সর্বশেষ খবর