শিরোনাম
প্রকাশ : সোমবার, ৭ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৬ অক্টোবর, ২০১৯ ২৩:৪২

মহাকাশে জীবনের খোঁজে এবার নতুন পদক্ষেপ

ইনফোটেক ডেস্ক

মহাকাশে জীবনের খোঁজে এবার নতুন পদক্ষেপ

পৃথিবীর বাইরে অন্য কোনো গ্রহে জীবনের অস্তিত্ব আছে কিনা তা গবেষণা করে বের করতে অণুবীক্ষণ প্রযুক্তি তৈরি করছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির (ক্যালটেক) গবেষকরা। তাদের বানানো ডিভাইসটির নাম দেওয়া হয়েছে ডিজিটাল হলোগ্রাফিক মাইক্রোস্কোপ। এটি মহাকাশে জীবনের খোঁজ করবে। টেকনোলজি সাইট নেক্সট ওয়েবের প্রতিবেদনে এ তথ্য ওঠে এসেছে।

এর আগে ১৯৭৬ সালে ‘ভাইকিং’ মহাকাশ প্রকল্পে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা সক্রিয়ভাবে পৃথিবীর বাইরে জীবনের সন্ধান চালিয়েছিল। এরপর থেকে এখন পর্যন্ত এ সন্ধান চালানোর সবচেয়ে ভালো উপায় কী হতে পারে তা বিজ্ঞানীরা স্পষ্ট করে বলেননি। জীবিত কোনো প্রাণীকে পাঠানোর মাধ্যমে এ গবেষণা করতে গেলে, তা আর ফিরে আসবে কিনা তা নিশ্চিত করার কোনো উপায় নেই। মহাকাশে পাওয়া নমুনাগুলো নিয়ে পরীক্ষা চালাতে বিজ্ঞানীদের হাতে প্রচলিত অণুবীক্ষণ যন্ত্র ব্যবহারের কোনো সুযোগ নেই। এই ডিভাইসে কোনো বস্তুকে বড় করে দেখাতে লেন্স ব্যবহারের প্রচলিত কৌশল ব্যবহার করা হয়নি। এতে লেজার ব্যবহার করা হয়েছে, যা অণুবীক্ষণিক উপাদানগুলোর তিন ধরনের নড়াচড়া দেখাবে।

চন্দ্রপৃষ্ঠের হাই রেজ্যুলেশনের ছবি : চন্দ্রযান ২ এর হাই রেজ্যুলেশন ক্যামেরায় তোলা চন্দ্রপৃষ্ঠের প্রথম ছবি প্রকাশ করেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। ছবিতে চাঁদের দক্ষিণ মেরুতে স্পষ্ট দেখা যাচ্ছে ছোট গহ্বরগুলিও। এছাড়া সৌরবিকিরণ মাপতে চন্দ্রযান ২-এর এক্স রে স্পেক্ট্রোমিটার কাজ শুরু করেছে বলে জানিয়েছে ইসরো।

১৪ কিলোমিটার দীর্ঘ ও ৩ কিলোমিটার গভীর এ গহ্বরের খুঁটিনাটি ধরা পড়েছে চন্দ্রযান ২-এর ক্যামেরায়। চন্দ্রপৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার উচ্চতা থেকে তোলা এ ছবি। গত ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে আছড়ে পড়ে চন্দ্রযান ২-এর ল্যান্ডার ‘বিক্রম’।


আপনার মন্তব্য