১৬ আগস্ট, ২০১৯ ১৮:১১

৩৭০ ধারা বাতিল, একান্ত আলোচনায় চীন-জাতিসংঘ

অনলাইন ডেস্ক

কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিলের বিষয়টি কিছুতেই মেনে নিতে পারছে না পাকিস্তান। তাই বিভিন্ন দেশে গিয়ে পাশে থাকার আবেদন জানিয়েছে তারা। কিন্তু তাতেও বিশেষ সুবিধা হয়নি। অবশেষে তারা চিঠি দিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আলোচনার দাবি করল। যার ফলে শুক্রবার জাতিসংঘ বিষয়টি নিয়ে আলোচনা করবে।

পাকিস্তানকে সরাসরি সাহায্য করতে না চাইলেও একদম বিমুখ করতে চায়নি চীন। তাই চীন পেছন থেকে কলকাঠি নাড়ছে বলে দাবি ভারতের। এই পরিস্থিতিতে নিরাপত্তা পরিষদের সদস্য হিসাবে বিষয়টি নিয়ে চীনের সঙ্গে ‘‌ক্লোজড কনসালটেশন’‌ বা একান্ত আলোচনা করতে চায় জাতিসংঘ। তবে সেখানে কী আলোচনা হল তা গোপন রাখা হবে।

তবে এখানে চীন ঘনিষ্ঠ বন্ধু পাকিস্তানের হয়ে কথা বলতে পারে বলে মনে করা হচ্ছে। কয়েকদিন আগেই চীনে গিয়ে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। সেখানে ভারতের পক্ষ থেকে দাবি করা হয়েছিল বিষয়টি অভ্যন্তরীন। তাই কারও নাক গলানো পছন্দ করছে না নয়াদিল্লি। 

ভারত-পাকিস্তানের মধ্যে চলা এই দ্বৈরত সম্পর্কে জানতেই চীনকে বৈঠকে ডাকা হয়েছে। পাকিস্তানের পক্ষ থেকে বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি এই আলোচনা করার আবেদন জানিয়েছিলেন। এখন দেখার এই বৈঠক থেকে কোন বিষয়টি বেরিয়ে আসে।


বিডি-প্রতিদিন/ তাফসীর আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর