Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
প্রকাশ : ১৯ অক্টোবর, ২০১৯ ০৫:২৬
আপডেট : ১৯ অক্টোবর, ২০১৯ ০৯:০১

ভুল করে নিজেদের গোলা-বারুদের ঘাঁটিতে বোমা ফেলল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

ভুল করে নিজেদের গোলা-বারুদের ঘাঁটিতে বোমা ফেলল যুক্তরাষ্ট্র

নিজেদেরই সামরিক ঘাঁটিতেই বোমা মেরে উড়িয়ে দিল মার্কিন সেনা। সিরিয়ার উত্তরাঞ্চলে মার্কিন সেনা বাহিনীর ফেলা রেখে যাওয়া একটি গোলাবারুদের ঘাঁটি মার্কিন এয়ারফোর্স বোমা মেরে উড়িয়ে দিয়েছে। কুর্দি গেরিলাদের বিরুদ্ধে তুরস্কের সামরিক অভিযান শুরু হওয়ার আগে মুহূর্তে উত্তর সিরিয়ার ওই ঘাঁটি ছেড়ে চলে যায় মার্কিন সেনারা। আর সেখানেই ভুলবশত বোমা নিক্ষেপ করল মার্কিন যুদ্ধবিমান। খবর কলকাতা ২৪x৭ এর।

মার্কিন নেতৃত্বাধীন কথিত আন্তর্জাতিক জোটের মুখপাত্র এবং মার্কিন সেনাবাহিনীর অন্যতম কর্মকর্তা কর্নেল মাইলেজ কেজিংস তার টুইটার পেজে জানিয়েছেন, আমেরিকার দুটি যুদ্ধবিমান একটি সিমেন্ট ফ্যাক্টরিতে বোমা হামলা চালায় যা আমেরিকা ও কুর্দি গেরিলাদের সমন্বয় কেন্দ্র হিসেবে কাজ করছিল। তিনি বলেছেন, ওই গুদামে বিমান হামলা চালানোর আগে আন্তর্জাতিক জোটের সমস্ত সেনা এবং জরুরি কৌশলগত যন্ত্রপাতি সরিয়ে নেওয়া হয়।

মার্কিন বাহিনীর এই ঘাঁটিটি সিরিয়ার আইন আল-আরব বা কুবানি শহর ও আইন আল-ইসা শহরের মধ্যবর্তী স্থানে অবস্থিত। আইন আল-আরব শহরটি কোবানি শহর বলে পরিচিত। মার্কিন গোলা-বারুদের গুদামে হামলার জন্য দুটি এফ-১৫ ই বিমান ব্যবহার করা হয়। কর্নেল মাইলেজ জানান, ওই সিমেন্ট ফ্যাক্টরি যাতে আর সামরিক ঘাঁটি হিসেবে ব্যবহার না করা যায় সে জন্য এগুলো ধ্বংস করা হয়েছে।
 
এদিকে, ইলিনয়েস থেকে রিপাবলিকান দলের নির্বাচিত মার্কিন প্রতিনিধি পরিষদ সদস্য এডাম কিন জিংগার মার্কিন গোলাবারুদের ওই ঘাঁটি বোমা হামলা চালানোর জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তীব্র নিন্দা জানিয়েছেন। তবে, মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন বলেছে, ওই ঘাঁটি গোলাবারুদ যাতে তুর্কি সমর্থিত সশস্ত্র গ্রুপগুলোর হাতে না পড়ে সেজন্য গুদামটি ধ্বংস করা হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন প্রতিরক্ষা দফতরের কর্মকর্তা সিএনএনকে বলেছেন, বোমা হামলার সময় ওই এলাকায় কোনও সেনা ছিল না।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য