শিরোনাম
২৬ জানুয়ারি, ২০২০ ১৪:৩৩

ভারতে ৭১তম প্রজাতন্ত্র দিবস উদযাপিত

কলকাতা প্রতিনিধি:

ভারতে ৭১তম প্রজাতন্ত্র দিবস উদযাপিত

নানা উৎসাহ উদ্দীপনায় ভারতজুড়ে পালিত হচ্ছে ৭১তম প্রজাতন্ত্র দিবস। আজ রাজধানী দিল্লির বিজয়চকে সেনাবাহিনীর কুচকাওয়াজের অভিবাদন গ্রহণ করেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এবারের অনুষ্ঠানে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন ব্রাজিলের রাষ্ট্রপতি জায়ের মেসিয়াস বোলসোনেরো।  

কুচকাওয়াজ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সহ কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্য, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং, সিনিয়র বিজেপি নেতা লালকৃষ্ণ আদবানী, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল সহ দেশটির বিভিন্ন রাজনৈতিক দলের নেতা এবং বিদেশের সম্মানীয় অতিথিরাও। 

এদিন সকাল ১০ টারি দিকে ভারতীয় রাষ্ট্রপতির জাতীয় পতাকা (তেরঙ্গা) উত্তোলনের মধ্যে দিয়ে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান শুরু হয়। প্রজাতন্ত্র দিবসের আকর্ষণের কেন্দ্র ছিল সেনাবাহিনীর কুচকাওয়াজ। বিজয়চক থেকে প্যারেড শুরু হয়ে রেড ফোর্ট ময়দান পর্যন্ত-প্রায় ৮ কিলোমিটার দীর্ঘ পথেই প্রদর্শিত হয় কুচকাওয়াজ। প্রধানত এদিনই প্রকাশ্যে সামরিক শক্তি প্রদর্শন করে দেশটির সেনাবাহিনী। 

এরই সঙ্গে যোগ হয়েছিল সেনা ও আধাসামরিক বাহিনীর জওয়ানদের কসরত। এর পাশাপাশি দেশের সাংস্কৃতিক বৈচিত্রও এই কুচকাওয়াজে ফুটে উঠেছিল। বিভিন্ন রাজ্য ও কেন্দ্রের বিভিন্ন মন্ত্রণালয়ের পক্ষ থেকে সুসজ্জিত ট্যাবলো বের করা হয়। 

প্রায় দেড়ঘণ্টা ধরে চলে প্রজাতন্ত্র দিবসের এই কুচকাওয়াজ। শেষে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্যে দিয়েই অনুষ্ঠানের সমাপনী হয়। 

উল্লেখ্য, স্বাধীন ভারতের ইতিহাসে ২৬ জানুয়ারী তারিখটি একটি স্মরণীয় দিন। ১৯৫০ সালের এই দিনটিতে সংবিধান কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে এই দেশ একটি গণপ্রজাতান্ত্রিক রাষ্ট্র হিসেবে ঘোষিত হয়। সেই থেকে এই দিনটি প্রতিবছরই ‘প্রজাতন্ত্র দিবস’ হিসাবে পালিত হয়ে আসছে। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর