২৬ জানুয়ারি, ২০২০ ১৭:০৯

করোনা ভাইরাসের ওপর নিয়ন্ত্রণ হারানোর শঙ্কা, শি জিনপিংয়ের হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক

করোনা ভাইরাসের ওপর নিয়ন্ত্রণ হারানোর শঙ্কা, শি জিনপিংয়ের হুঁশিয়ারি

চীনসহ বেশ কয়েকটি দেশে ভয়ঙ্কর প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণের ফলে আতঙ্ক তৈরি হয়েছে বিশ্বব্যাপী। চীনের উহান শহরে প্রথম লক্ষ্মণ দেখা যাওয়ার পর এখন পর্যন্ত করোনা ভাইরাসে ৫৬ জন মারা গেছে এবং প্রায় দু’হাজার মানুষ সংক্রমিত হয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক গবেষকরা আশঙ্কা প্রকাশ করেছেন যে এই ভাইরাসের সংক্রমণ চীনের পক্ষে নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে না। দ্রুতই চীনের নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে এ ভাইরাস বলে আশঙ্কা করছে যুক্তরাজ্যের এমআরসি সেন্টার ফর গ্লোবাল ইনফেকশাস ডিজিস অ্যানালাইসিসের বিজ্ঞানীরা।

তাদের গবেষণা বলছে, চীনের ভেতরে এই ভাইরাসের ছড়িয়ে পড়া সীমাবদ্ধ রাখা সম্ভব নাও হতে পারে। তারা বলছেন, ভাইরাসটি মানুষের মধ্যে ছড়িয়ে পড়ার মাধ্যমে নিজেকে রক্ষা করতে পারে, যেটি এই ভাইরাসের এতো বড় পরিসরে ছড়িয়ে পড়তে পারার 'একমাত্র যৌক্তিক ব্যাখ্যা।'

আমেরিকার লেডি অব লরডেস হাসপাতালের সংক্রামক রোগ বিশেষজ্ঞ বলছেন, ‘নতুন ভাইরাসটি নভেল করোনা ভাইরাস (nCoV)। শ্বাসযন্ত্রের সিনড্রোম করোনা ভাইরাস থেকে এটি আলাদা। মানুষসহ অন্য প্রাণীর মাধ্যমেও এটি ছড়াতে পারে। তবে ঠিক কোন প্রাণীর মাধ্যমে ছড়াচ্ছে, সেটি বোঝা যাচ্ছে না।’ ভাইরাসটি শুরুতে ফুসফুসে আক্রমণ করে। যার কারণে প্রদাহ হয়। এক সময় রক্তে ছড়িয়ে পড়ে।

এ নিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং হুঁশিয়ারি দিয়েছেন বিশ্বকে। তিনি বলেছেন, তার দেশে প্রাণঘাতী করোনাভাইরাস আগের চেয়ে দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে। তিনি চীনা নতুন বছর উপলক্ষে মন্ত্রিসভার এক বৈঠক শেষে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। চীনা টেলিভিশন জানিয়েছে, প্রেসিডেন্ট শি ওই বৈঠকে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, তার দেশ ‘গুরুতর পরিস্থিতি’ মোকাবিলা করছে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর