শিরোনাম
প্রকাশ : ৮ এপ্রিল, ২০২০ ২৩:১৫

যুক্তরাজ্যে প্রথমবারের মতো বিবিসি রেডিওতে জুমার নামাজ সম্প্রচার

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে প্রথমবারের মতো বিবিসি রেডিওতে জুমার নামাজ সম্প্রচার
ফাইল ছবি

করোনা ভাইরাসের গ্রাসে গোটা ব্রিটেন। এমন পরিস্থিতির মধ্যেও সুসংবাদ পেল দেশটির মুসলমানরা। করোনা মহামারির কারণে লকডাউন পরিস্থিতিতে প্রথমবারের মতো যুক্তরাজ্যে শুক্রবারের জুমার নামাজ সম্প্রচার শুরু করছে সংবাদ মাধ্যম বিবিসি।

গত শুক্রবার থেকে বিবিসির স্থানীয় ১৪ টি রেডিও স্টেশনে নামাজ, ইমামদের খুতবা এবং নামাজের ইমামতি করার আগে কোরআন বা হাদীস থেকে তেলাওয়াত সম্প্রচার শুরু হয়েছে। যার ফলে প্রতি সপ্তাহে এই ১৪টি স্টেশন থেকে নামাজের আগে বিভিন্ন ইমামদের খুতবা পাঠ ও কোরআন-হাদিস তেলাওয়াতও শুনতে পাবেন দেশটির মুসলমানরা।

সাধারণত যুক্তরাজ্যে যেখানে মুসলমানদের বসবাস বেশি, যেমন- লন্ডন, লিডস, শেফিল্ড, ল্যাংকাশায়ার, ম্যানচেস্টার, ওয়েস্ট মিডল্যান্ডস, লেস্টার, স্টোক, ডার্বি, নটিংহ্যাম, কভেন্ট্রি, বার্কশায়ার, তিন কাউন্টি, ওয়ারউইকশায়ার ও মার্সেসাইড এলাকাগুলোতে এই অনুষ্ঠানমালা সম্প্রচারিত হচ্ছে।

ব্রিটেনে করোনাভাইরাস বিস্তার রোধে নেয়া পদক্ষেপের কারণে ২৩ মার্চ থেকে সারা দেশের উপাসনালয়গুলো বন্ধ রয়েছে। বিবিসি ৩৯ টি স্থানীয় এবং জাতীয় স্টেশনে গত রবিবার খ্রিস্টান পরিষেবাগুলোও সম্প্রচার করে যাচ্ছে।

গত শুক্রবার থেকে শুরু হওয়া জুমার নামাজের সম্প্রচার ততদিন অব্যাহত থাকবে যতদিন না মুসলমানরা তাদের স্থানীয় মসজিদে নামাজ আদায় করতে পারছেন। অন্যান্য ধর্মীয় সংখ্যালঘু যেমন হিন্দু এবং ইহুদি সম্প্রদায়ের জন্যও নিয়মিত সম্প্রচারের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছে বিবিসি।


বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য