শিরোনাম
প্রকাশ : ১ আগস্ট, ২০২০ ১১:০৫
আপডেট : ১ আগস্ট, ২০২০ ১১:০৭

যে দুটি কারণে এবার আল আকসায় ভিন্ন আবহে ঈদ উদযাপন

অনলাইন ডেস্ক

যে দুটি কারণে এবার আল আকসায় ভিন্ন আবহে ঈদ উদযাপন

বিশ্বের অন্যান্য দেশের মতো ফিলিস্তিনেও উদযাপিত হয়েছে ঈদুল আজহা।। দেমটির ঐতিহাসিক আল আকসা মসজিদে এবার ঈদ অনুষ্ঠিত হয়েছে ভিন্ন আবহে। করোনা মহামারী ও ইসরায়েলের দখলদার বাহিনীর বাঁধা-বিপত্তির মধ্য দিয়ে উদযাপিত হয় এবারের ঈদ। করোনা মহামারীতে ভিন্ন রকম আবহ তৈরি হয় এবারের ঈদে। 

শুক্রবার ফিলিস্তিনের মসজিদে আকসায় সকাল থেকেই অগণিত মুসল্লির আগমন শুরু হয়। আকসা প্রাঙ্গণে হাজার হাজার মুসল্লির ভিড় থাকলেও পশ্চিম তীর ও গাজার বাসিন্দাদের সেখানে আসতে দেয়নি ইসলায়েলের দখলদার বাহিনী। খবর আরব নিউজের।

জেরুজালেম ওয়াকফ বিভাগের প্রধান শাইখ আজ্জাম খতিব বলেন, জেরুজালেমবাসীকে দেখে আমি খুবই আনন্দিত। পুরো আল আকসা মসজিদ ব্যবহারের চেষ্টা করছি আমরা। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে মসজিদের বাইরে অবস্থানের অনুরোধ করেছি।

আকসা মসজিদ পুনর্গঠন প্রতিষ্ঠান হাশেমিট ফান্ডের নির্বাহি পরিচালক ওয়াসফি কাইলানি বলেন, করোনা মহামারীর কারণে জেরুজালেমের মুসলিমদের এবারের ঈদের চিত্র পুরোপুরি ভিন্ন। করোনাভাইরাস ছাড়াও ইসরায়েলি দখলদার বাহিনী আক্রমণও আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে। ইতিমধ্যে তারা জেরুজালেমের গভর্নর আদনান গাইতকে গ্রেফতার করেছে।

এদিকে জর্ডান ও আরব লিগ আকসা মসজিদে ইসরায়েলের দখলদারের বিরুদ্ধে কঠোর ভাষায় প্রতিবাদ করেছে।

আল কুদস ও ফিলিস্তিনের প্রধান মুফতি ঈদের খুতবায় বলেন, মসজিদে আকসায় মুসলিমদের অধিকার সবচেয়ে বেশি। কেউ তা ছিনিয়ে নিতে পারে না। তিনি মুসলিমদের ঐকবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বলেন, একতা ছাড়া বিপদ ও সঙ্কটের সময় টিকে থাকা যায় না। তাই সবাইকে নিজেদের অধিকার ও মাতৃভূমিকে রক্ষা করতে হলে সবাইকে এক হয়ে কাজ করতে হবে।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর