১৪ আগস্ট, ২০২০ ১৭:৫২

ভারতে করোনা রোগীদের ফোনে আড়ি পাতছে পুলিশ

অনলাইন ডেস্ক

ভারতে করোনা রোগীদের ফোনে আড়ি পাতছে পুলিশ

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত রোগীদের ওপরে নজরদারির জন্য তাদের মোবাইল কলের তথ্য সংগ্রহ করছে ভারতের কেরালা রাজ্যের পুলিশ। রোগীদের ফোনে এই আড়ি পাতা নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। 

রাজ্য সরকারের যুক্তি, সংক্রমণ নিয়ন্ত্রণের স্বার্থেই এই পদক্ষেপ। কিন্তু বিরোধীদের অভিযোগ, রাজ্যবাসীর ব্যক্তিগত জীবনে হস্তক্ষেপ করছে প্রশাসন।

এ বিষয়ে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানান, করোনা পরিস্থিতি মোকাবিলায় এমন কড়া পদক্ষেপ জরুরি। তবে ব্যক্তিগত তথ্যের যাতে ভুল প্রয়োগ না হয়, সে ব্যাপারে নিশ্চয়তা দিচ্ছে পুলিশ। 

তিনি বলেন, জীবাণু সংক্রমণরোধ করার জন্য বৈজ্ঞানিক প্রক্রিয়ার অংশ এই পদক্ষেপ। 

বিরোধী নেতা রমেশ চেন্নিথালার অভিযোগ, ‘শুধু সাংঘাতিক অপরাধ সংক্রান্ত বিষয়ে কল ডিটেলস রেকর্ড করায়ত্ত করার সুপ্রিম কোর্টের নির্দেশ এ ক্ষেত্রে লঙ্ঘন করেছে সরকার। কেরালাকে নজরবন্দি রাজ্য করার চেষ্টা চলেছে। মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে।’

তার আশঙ্কা, কোভিড রোগীদের ফোনে আড়ি পাতার কারণে পরবর্তীকালে তাদের গুরুতর ফল ভুগতে হবে। পাশাপাশি, নির্দেশ প্রত্যাহার না করলে এ বিষয়ে আদালতে যাবে বলে হুমকি দিয়েছে কংগ্রেস।

সুপ্রিম কোর্টের আইনজীবী এম আর অভিলাষ জানিয়েছেন, অপরাধমূলক তদন্দের স্বার্থেই শুধুমাত্র মোবাইল ফোন কল ডিটেলস সংগ্রহ করা যায়।

বুধবার কেরালা পুলিশের প্রধান লোকনাথ বেহরা একটি সার্কুলার জারি করেন। সার্কুলারে তিনি জানান, কোভিড রোগীদের মোবাইল ফোনের কল রেকর্ড করতে সমস্ত সার্ভিস প্রোভাইডারের সঙ্গে যোগাযোগ করবেন এডিজি পুলিশ (অনুসন্ধান) এবং এডিজি পুলিশ (সদর)। এর পরেই তৈরি হবে কোভিড রোগীদের ফোনে আড়ি পাতার পরিকল্পনা। 

সূত্র : হিন্দুস্তান টাইমস

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর