২২ আগস্ট, ২০২০ ১৭:০৩

প্রতি মিনিটে ১০ লাখ টন বরফ গলছে গ্রিনল্যান্ডে

অনলাইন ডেস্ক

প্রতি মিনিটে ১০ লাখ টন বরফ গলছে গ্রিনল্যান্ডে

ডেনমার্কের স্বায়ত্তশাসিত দ্বীপদেশ গ্রিনল্যান্ডে প্রত্যেক মিনিটে ১০ লাখ টন বরফ গলছে। ২০১৯ সাল থেকে এই পরিমাণ বরফ গলছে বলে নতুন একটি গবেষণায় উঠে এসেছে। খবর দ্য গার্ডিয়ানের।

জলবায়ু ও পরিবেশ বিষয়ক জার্নাল কমিউনিকেশনস আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির মারাত্মক প্রভাবের অন্যতম করণ গ্রিনল্যান্ডে এই বিশাল বরফ গলা। বৃহস্পতিবার এই গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে।

উত্তর গোলার্ধের এই বিশাল দ্বীপটি পুরু স্তরের বরফে ঢাকা হলেও এর নাম গ্রিনল্যান্ড। তাই এটাকে ‘হোয়াইটল্যান্ড’ও বলা হয়। জলবায়ু পরিবর্তন ও পৃথিবীর তাপমাত্রা বেড়ে যাওয়ায় গত কয়েক বছর ধরেই এর বরফের চাঁইগুলো গলে যাচ্ছে। সম্প্রতি যতই দিন যাচ্ছে এই গলন প্রক্রিয়া ততই ত্বরান্বিত হচ্ছে।

গবেষণায় দাবি করা হয়েছে, ২০১৯ সালে গ্রিনল্যান্ডের ৫৩ হাজার ২০০ কোটি টন বরফ গলে গেছে। এর মধ্যে ওই বছরের জুলাই মাসেই গলেছে ২২ হাজার ৩০০ টন। ২০১৯ সালের তুলনায় আগের বছরগুলোতে অপেক্ষাকৃত অনেক কম বরফ গলেছে। এক হিসাবে, ২০০৩ ও ২০১৬ সালের মধ্যে প্রতিবছর গড়ে ২৫ হাজার ৫০০ টন বরফ হারিয়েছে গ্রিনল্যান্ড।

উল্লেখ্য, গ্রিনল্যান্ডের বরফ গলা নিয়ে বিজ্ঞানীদের মধ্যে উদ্বেগ বেড়েই চলেছে। সেই সঙ্গে এ নিয়ে বহু গবেষণাও চলছে। গত সপ্তাহেই আরও একটি গবেষণা রিপোর্ট প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, গ্রিনল্যান্ডের বরফ গলন এমন স্তরে পৌঁছে গেছে যেখান থেকে আর কখনও সরে আসা সম্ভব নয়।

বিডি প্রতিদিন/ আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর