শিরোনাম
প্রকাশ : ২৪ অক্টোবর, ২০২০ ১৫:৩৯
আপডেট : ২৪ অক্টোবর, ২০২০ ১৬:২৪

রাশিয়া-চীনের বর্ধমান আগ্রাসন যুক্তরাষ্ট্রের জন্য বৃহত্তম চ্যালেঞ্জ

-মার্ক এস্পার

প্রতিদিন ডেস্ক

রাশিয়া-চীনের বর্ধমান আগ্রাসন যুক্তরাষ্ট্রের জন্য বৃহত্তম চ্যালেঞ্জ

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার বলেছেন, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছে রাশিয়া ও চীনের ক্রমান্বয়ে বাড়তে থাকা আগ্রাসন।

জাস্টআর্থ নিউজ জানায়, গবেষণা সংস্থা আটলান্টিক কাউন্সিলের এক অনুষ্ঠানে মার্ক এস্পার বলেন, চীন ও রাশিয়া তাদের সশস্ত্র বাহিনীর দ্রুত আধুনিকায়ন করছে। বর্ধমান এই শক্তি ব্যবহার করে তারা উপেক্ষা করছে আন্তর্জাতিক আইন, লঙ্ঘন করছে বিভিন্ন দেশের সার্বভৌমত্ব। এতে ক্ষমতার ভারসাম্য তাদের অনুকূলে যাচ্ছে।

তিনি বলেন, দক্ষিণ চীন সাগরে চীনের উসকানিমূলক সামরিক তৎপরতা, রাশিয়ার গায়ের জোরে ক্রিমিয়া দখল করা ও ইউক্রেনে আক্রমণ থেকে তাদের বেপরোয়া অনাচার পরিষ্কার হয়ে ওঠে। যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য যেসব দেশ এবং প্রতিষ্ঠানের সংহতি গুরুত্বপূর্ণ সেগুলোকে তুচ্ছতাচ্ছিল্য করছে রাশিয়া ও চীন।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, বেইজিং ও মস্কো ঝামেলা তৈরির জন্য সমরশক্তিতে যতই শান দিক, আন্তর্জাতিক প্রভাব সৃষ্টির মূলযন্ত্র তাদের নেই। সেটা হলো পার্টনারশিপ।

মার্ক এস্পার বলেন, চীন ও রাশিয়া মিলে সাকল্যে দশ মিত্র রয়েছে। তারা যেভাবে লঙ্ঘন করছে আন্তর্জাতিক আইন, তাতে নির্ভরযোগ্য পার্টনার পাওয়া সত্যিই কঠিন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর